পরিবারের অর্থনৈতিক কার্যাবলি উল্লেখ কর।

অথবা, পরিবারের আর্থিক কার্যাবলি বর্ণনা দাও।
অথবা, শামধারকেন্দ্রিক আর্থিক কার্যাবলির বর্ণনা দাও।
অথবা, পারিবারিক আর্থিক কার্যাবলির বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
পরিবার একটি ক্ষুদ্রতম সামাজিক সংগঠন। অন্যান্য সামাজিক সংগঠনের মতোই পরিবার বিভিন্ন চাহিদা মিটাতে বিভিন্ন রকম কর্ম সম্পাদন করে। সমাজ ও যুগভেদে যদিও পরিবারের কার্যাবলির মধ্যে কিছুটা পার্থক্য লক্ষ্য করা যায় তথাপি পরিবারের এমন কতিপয় গুরুত্বপূর্ণ কাজ রয়েছে যা অত্যন্ত মৌলিক এবং যা সব সমাজেই কম বেশি লক্ষণীয় । অর্থনৈতিক কার্যাবলি তার মধ্যে অন্যতম।
অর্থনৈতিক কার্যাবলি : পরিবারের অর্থনৈতিক দায়-দায়িত্বের ভূমিকা অপরিসীম। পরিবারের সদস্যদের অর্থনৈতিক নিরাপত্তা প্রদানের ব্যাপারে পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানুষ মাত্রই পরিবারের মধ্যে অর্থনৈতিক নিরাপত্তা আশা করে। যে কোনো পরিবারই তার অন্তর্ভুক্ত ব্যক্তিবর্গের বা সদস্যদের অর্থনৈতিক প্রয়োজন পূরণের ক্ষেত্রে সাধ্যমত দায়িত্ব পালন করে। উৎপাদনের একটি একক হিসেবে পরিবার অর্থনৈতিক কাজ সম্পাদন করে থাকে। আগের পরিবার ছিল উৎপাদন ও ভোগের একক। গ্রামীণ বাংলাদেশে কৃষি পরিবারের নারী পুরুষ সবাই মিলে কৃষি কাজের বিভিন্ন দিকে অংশগ্রহণ করে এবং এভাবেই অর্থ উপার্জন করে। কৃষি কাজ ছাড়াও পশুপালন ও শাক সবজি উৎপাদনের মাধ্যমে অর্থ উপার্জন করে। অর্থাৎ নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বা ভোগ্য দ্রব্যাদির অধিকাংশই উৎপাদিত হতো পরিবারের মধ্যে। আধুনিক শিল্পায়িত সমাজেও পরিবারের স্বামী স্ত্রীরা ঘরের বাইরে কাজ আদিম সমজে করেন এবং পরিবারের ভরণপোষণের জন্য অর্থ উপার্জন করেন। বস্তুত অনেক নৃবিজ্ঞানীর মতে, আর্থিক নিরাপত্তা আনতে পরিবারের উদ্ভব ঘটে। কেননা, পরিারের স্বামী, স্ত্রী উভয়মিলে সংসারের ভরণপোষণের কাজ শুরু হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পরিবারের সকল সদস্যের ভরণপোষণ তথা আর্থিক চাহিদা মিটানো পরিবারের অর্থনৈতিক কাজের অন্তর্ভুক্ত। সকল বাবা-মাই তাদের সাধ্য অনুযায়ী এ কাজে সতত তৎপর থাকেন। পরিবারের বয়স্ক অন্যান্য পুরুষ ও মহিলা সদস্যরা পরিবার প্রধানকে এ জাতীয় কাজে সাহায্য সহযোগিতা করে থাকে।