নয়াবাস রীতি জনপ্রিয় হয়ে উঠার কারণ কী?

অথবা, বর্তমান সমাজে নয়াবাস রীতি জনপ্রিয় হওয়ার কারণ কী?
অথবা, নয়াবাস নীতি জনপ্রিয় হয়ে উঠার উল্লেখযোগ্য কারণসমূহ তুলে ধর।
অথবা, নয়াবাস রীতি জনপ্রিয় হয়ে উঠার কারণ কী কী তুলে ধর?
উত্তর৷ ভূমিকা :
যে পরিবারে বিবাহিত নবদম্পতি একাকী বাস করে তাকে নয়াবাস রীতি বলে। নয়াবাস রীতিতে বিবাহিত দম্পতি তাদের কারোরই বাবা- মার সঙ্গে কাটাতে হয় না। নতুন জায়গায় বসবাস করতে হয়।
জনপ্রিয়তার কারণ : নয়াবাস রীতি যেসব কারণে বৃদ্ধি পাচ্ছে এবং জনপ্রিয়তা অর্জন করছে তা হলো :
১. শিল্পায়ন নগরায়ণের প্রভাব : শিল্পায়ন নগরায়ণ ইত্যাদির ফলে নতুন কর্মক্ষেত্র তৈরি হয়েছে। কর্মক্ষেত্রের কাছাকাছি বাসা নিয়ে থাকার কারণে নয়াবাস রীতি জনপ্রিয় হয়ে উঠেছে।
২. ব্যবসায় বাণিজ্য ও স্থানান্তর গমন : ব্যবসায় বাণিজ্যের সুবিধার কারণে যৌথ পরিবার ছেড়ে আলাদাভাবে বসবাস করতে দেখা যায়। তাছাড়াও চাকরি, ব্যবসায় বাণিজ্যের কারণে স্থানান্তর গমন বৃদ্ধি পাওয়ায় নয়াবাস রীতি জনপ্রিয় হয়ে উঠেছে।
৩. পারিবারিক দ্বন্দ্ব সংঘাত: একই বাড়িতে জায়গা এবং ঘর বাড়ির সংকুলান না হওয়ায় আলাদাভাবে বসবাস করতে হয়। বিভিন্ন দ্বন্দ্ব সংঘাতের কারণেও নয়াবাস রীতি জনপ্রিয় হয়ে উঠেছে।
৪. ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী চিন্তাভাবনার উন্মেষ : মানুষ অনেক বেশি ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী হয়ে গেছে। নিজের স্বার্থ নিয়ে অনেক বেশি চিন্তা করে। নয়াবস রীতি জনপ্রিয়তা লাভ করেছে ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী চিন্তাভাবনা থেকে।
৫. স্বাধীনভাবে বসবাস করার মনোবৃত্তি : বিবাহিত দম্পতিরা নিজেদের মতো করে থাকতে চায়। যৌথ পরিবার অনেক সময় তাদের পছন্দ হয় না। ফলে নয়াবাস রীতি তাদের কাছে জনপ্রিয়তা পায়।
উপসংহার : পরিশেষে বলা যায়, নয়াবাস রীতিতে নববিবাহিত দম্পতি তুলনামূলকভাবে অধিকতর স্বাধীন জীবনযাপন করার সুযোগ লাভ করে। পারিবারিক এবং জ্ঞাতি সম্পর্কীয় বৃহত্তর বলয়ে এ ধরনের পরিবার স্বাধীনভাবে যোগাযোগ রক্ষা করতে পারে না। তবে নয়াবাস রীতি ঐতিহ্যগত পারিবারিক মূল্যবোধ রক্ষায় তেমন ইতিবাচক ভূমিকা রাখতে পারে না।