ডকুমেন্টারি স্টাডি বলতে কী বুঝ?

অথবা, দলিল স্টাডির সংজ্ঞা দাও।
অথবা, নথিপত্র স্টাডি বলতে কী বুঝ?
অথবা, ডকুমেন্ট স্টাডি ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, ডকুমেন্ট স্টাডি কাকে বলে?
অথবা, ডকুমেন্ট স্টাডির সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা : দলিল বা নথিপত্র (Documentary) ব্যক্তি বা সমাজের বড় সম্পদ হিসাবে বিবেচিত। প্রতি ডকুমেন্টেরই নিজস্ব মূল্য রয়েছে। ডকুমেন্টারি সরকারি বা বেসরকারি যে কোনো উদ্যোগেই হতে পারে। এর মাধ্যমে
গবেষণায় বিভিন্ন তথ্য সংগৃহীত হয়ে থাকে। তাই গবেষণায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে ডকুমেন্টারি স্টাডি সহায়ক ভূমিকা পালন করে থাকে।
ডকুমেন্টারি স্টাডির পরিচয় : কোনো বিষয় বা উপাদান যা অনুসন্ধানকালীন ঘটনার তথ্য ধারণ করে তাকেই ডকুমেন্ট বলে।তথ্যের উৎস হিসাবে প্রচলিত বা উপস্থিত নথিপত্র বা ডকুমেন্টকে বিবেচনা করা হয়। তথ্যসংগ্রহের একটি কৌশল হিসাবে এর গুরুত্ব অপরিসীম।
কে. ডি. বেইলি (K.D. Baily) : ডকুমেন্ট সম্পর্কে বলেন, “Documents by which we mean any written materials that contain information about the phenomena we wish to study” অর্থাৎ, ডকুমেন্ট বলতে আমরা বুঝি গবেষণা করতে ইচ্ছুক প্রবঞ্চ সম্পর্কে যে কোনো লিখিত উপাদান।
পি. ভি. ইয়ং (P.V. Young) এর ভাষায়, “The Documentary sources of information are those which are contained in the published and published documents reports, statistics, manuscripts, letters diaries and so on” অর্থাৎ, তথ্যের দলিলাদির উৎস হলো প্রকাশিত ও অপ্রকাশিত ডকুমেন্ট,রির্পোট পরিসংখ্যান পান্ডুলিপি, চিঠিপত্র এবং রোজনামচা প্রভৃতি।ডকুমেন্ট বা দলিল দস্তাবেজের ২টি উৎস রয়েছে। যথা- ১. প্রাথমিক উৎস, ২. মাধ্যমিক উৎস।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, কোন বিষয়ের উপর দলিল বা নথিপত্র একটি বড় সম্পদ শক্তি হিসাবে বিবেচিত হয়। গবেষণার তথ্য সংগ্রহের ক্ষেত্রে দলিল বা নথিপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই তথ্য সংগ্রহের একটি গুরুত্বপূর্ণ কৌশল হলো ডকুমেন্ট।