জেলা পরিষদের উপর সরকারের নিয়ন্ত্রণ ক্ষমতা উল্লেখ কর।

অথবা, জেলা পরিষদের উপর সরকার কিরূপে নিয়ন্ত্রণ আরোপ করে?
অথবা, জেলা পরিষদের উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ প্রক্রিয়া উল্লেখ কর।
অথবা, জেলা পরিষদের উপর কেন্দ্রীয় সরকারের প্রভাব বর্ণনা কর।
অথবা, ‘জেলা পরিষদ কেন্দ্রীয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত”- ব্যাখ্যা কর।
অথবা, কীভাবে জেলা পরিষদকে সরকার নিয়ন্ত্রণ করে?
উত্তর৷ ভূমিকা :
জেলা পরিষদ আইন ২০০৯ এর উদ্দেশ্যের সাথে পরিষদের কার্যকলাপের সামঞ্জস্য সাধনের নিশ্চয়তা বিধানকল্পে সরকার পরিষদের উপর সাধারণ তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ ক্ষমতা প্রয়োগ করতে পারে।

জেলা পরিষদের উপর সরকারের নিয়ন্ত্রণ ক্ষমতা : জেলা পরিষদ আইন ২০০৯ এর ৫৮ ধারার (১) উপধারা অনুযায়ী সরকার যদি এরূপ অভিমত পোষণ করে যে, পরিষদ কর্তৃক বা পরিষদের পক্ষে কৃত বা প্রস্তাবিত কোনো কাজকর্ম আইনের সাথে সঙ্গতিপূর্ণ নয় অথবা জনস্বার্থের পরিপন্থি, তা হলে সরকার আদেশ দ্বারা-
ক. পরিষদের কার্যক্রম বাতিল করতে পারবে;
খ. পরিষদ কর্তৃক গৃহীত কোনো প্রস্তাব অথবা প্রদত্ত কোন আদেশের বাস্তবায়ন সাময়িকভাবে গৃহীত রাখতে পারবে;
গ, প্রস্তাবিত কোনো কাজকর্ম সম্পাদন নিষিদ্ধ করতে পারবে;
ঘ. পরিষদকে উক্ত আদেশে উল্লেখিত কোনো কাজ করবার নির্দেশ দান করতে পারবে;
উপধারা (২) অনুযায়ী উপধারা (১) এর অধীন কোন আদেশ প্রদত্ত হলে পরিষদ উক্ত আদেশ প্রাপ্তির ত্রিশ দিনের মধ্যে তা পুনর্বিবেচনার জন্য সরকারের নিকট আবেদন করতে পারবে।
উপধারা (৩) অনুযায়ী সরকার উক্ত আবেদন প্রাপ্তির ত্রিশ দিনের মধ্যে উক্ত আদেশ বহাল রাখবে অথবা সংশোধন বা বাতিল করবে।

জেলা পরিষদ আইন ২০০৯ এর ৫৯ নং ধারা অনুযায়ী
১. এই আইনের উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে সরকার কোন পরিষদ বা তার নিকট দায়ী কোন ব্যক্তি বা কর্তৃপক্ষকে সরকার কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদেশ প্রদান করতে পারবে।

২. যথাযথ তদন্তের পর যদি সরকারের নিকট তা সন্তোষজনকভাবে প্রতীয়মান হয় যে, উপধারা (১) এর অধীন প্রদত্ত আদেশ পালনে উক্ত পরিষদ, ব্যক্তি বা কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছে, তা হলে সরকার উক্ত আদেশ পালনের জন্য অন্য কোনো ব্যক্তিকে নিয়োগ করতে পারবে এবং উক্ত আদেশ পালনার্থে যে ব্যয় হবে তা পরিষদকে বহন করবার জন্যও নির্দেশ দান করতে পারবে।

৩. যদি পরিষদ উক্ত ব্যয় বহন না করে তা হলে যে ব্যক্তির হেফাজতে তহবিল থাকবে তাঁকে উক্ত তহবিল হতে উক্ত ব্যয়, যতদূর সম্ভব বহন করবার জন্য সরকার নির্দেশ দান করতে পারবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকার জেলা পরিষদের উপর নিয়ন্ত্রণ আরোপের জন্য জেলা পরিষদের কার্যক্রম বাতিল করতে পারে। এ ছাড়াও প্রস্তাবিত কোন কার্যক্রম নিষিদ্ধ করতে পারবেন এবং কোন কাজ করার নির্দেশ দান করতে পারেন।