জীবনযাত্রার মানে অসমতার প্রভাব লিখ।

অথবা, জীবনযাত্রার মানে অসমতার প্রভাব উল্লেখ কর।
অথবা, জীবনযাত্রার মানে অসমতার প্রভাব সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও।
অথবা, জীবনযাত্রার মানে অসমতার প্রভাব সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
মানুষ সমাজে বসবাস করতে গিয়ে পরস্পরের সাথে বিভিন্নভাবে স্বার্থগত সম্পর্কে জড়ায়। এ সম্পর্কে যদি অসম অবস্থানের তৈরি হয় তখনই বলা হয় অসমতা তৈরি হয়েছে। তখনই সমাজজীবনে অসমতা দেখা দেয় ।
জীবনযাত্রার মানে প্রভাব : জীবনযাত্রার মান বলতে কয়েকটি বিষয়কে বুঝানো হয়। যেমন
১. বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য : সমাজে যাদের আর্থিক স্বাচ্ছন্দ্য, শিক্ষা ও ক্ষমতা রয়েছে তারাই অধিক মাত্রায় স্বেচ্ছাসেবী সংস্থার সাথে জড়িত শিক্ষার হার বৃদ্ধির সাথে সাথে স্বেচ্ছাসেবী সংস্থায় অংশগ্রহণের হারও বৃদ্ধি পায়।
২. বয়স্ক শিক্ষা-কার্যক্রমে অংশগ্রহণ : এক্ষেত্রে দেখা যায় যে, যাদের আয় বেশি, শিক্ষাগত যোগ্যতা বেশি তারাই অধিক হারে বয়স্ক শিক্ষা কর্মসূচিতে অংশ নেয়। শিক্ষার প্রতিটি স্তরে ছেলেদের তুলনায় মেয়েরা অংশগ্রহণ করে।
৩. শিল্প সংস্কৃতিতে অংশগ্রহণ : আর্থসামাজিক ক্ষেত্রে যারা উচ্চ পর্যায়ে রয়েছে তারাই বিভিন্ন অনুষ্ঠান উপভোগ করে এবং তাদের বনধারায় পরিবর্তন আসে।
৪. ভোগ ব্যবস্থায় : ব্যক্তির আয়ের উপর নির্ভর করছে তার ভোগ ব্যবস্থা কেমন হবে। সাধারণত দেখা যায় নিম্ন আয়ভুক্ত ব্যক্তি পরিবার তাদের প্রয়োজনীয় ও বিলাসবহুল দ্রব্য ক্রয় করতে সক্ষম হয় না। ফলে তাদের জীবনযাত্রার মানও উচ্চ আয়ের পরিবার হতে ভিন্নতর হয়ে থাকে।
৫. টেলিভিশন বিনোদন : শিক্ষাগত যোগ্যতা বৃদ্ধির সাথে TV দেখার হার কমেছে। অন্যদিকে, উচ্চ আয়ের ব্যক্তিদের চেয়ে নিম্ন আয়ের ব্যক্তিরা অধিক সময় টিভি দেখে।
৬. ভাষার প্রকৃতি : ভাষা, ব্যকরণ, শব্দ সম্ভার উচ্চারণ ভঙ্গির সাথে সামাজিক অসমতার সম্পর্ক রয়েছে। কেননা বিভিন্ন দেশ, জাতি, ধর্ম-বর্ণের সামাজিকীকরণ প্রক্রিয়া বিভিন্ন রকম তাই তাদের ভাষাগত বৈচিত্র্যতা দেখা যায়। সাধারণত ধনীদের মুখের ভাষার সাথে দরিদ্রদের ভাষার অনেক পার্থক্য দেখা যায়। কেননা তাদের মধ্যে দক্ষতা ও প্রাকটিসের মধ্যে পার্থক্য বিদ্যমান ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উষালগ্ন থেকে মানবসমাজে কোনো না কোনোভাবে অসমতা বিরাজ করছে। তবে প্রকৃতি, ধরন ও কঠোরতা নমনীয়তার মানদণ্ডে অসমতার ক্ষেত্রে পার্থক্য লক্ষণীয়। তাত্ত্বিকভাবে সামাজিক অসমতার বিরুদ্ধে কঠোর নিন্দা জানালেও বাস্তবে এটি সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ।