অথবা, জীবনযাত্রার মানে অসমতার প্রভাব উল্লেখ কর।
অথবা, জীবনযাত্রার মানে অসমতার প্রভাব সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও।
অথবা, জীবনযাত্রার মানে অসমতার প্রভাব সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা : মানুষ সমাজে বসবাস করতে গিয়ে পরস্পরের সাথে বিভিন্নভাবে স্বার্থগত সম্পর্কে জড়ায়। এ সম্পর্কে যদি অসম অবস্থানের তৈরি হয় তখনই বলা হয় অসমতা তৈরি হয়েছে। তখনই সমাজজীবনে অসমতা দেখা দেয় ।
জীবনযাত্রার মানে প্রভাব : জীবনযাত্রার মান বলতে কয়েকটি বিষয়কে বুঝানো হয়। যেমন
১. বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য : সমাজে যাদের আর্থিক স্বাচ্ছন্দ্য, শিক্ষা ও ক্ষমতা রয়েছে তারাই অধিক মাত্রায় স্বেচ্ছাসেবী সংস্থার সাথে জড়িত শিক্ষার হার বৃদ্ধির সাথে সাথে স্বেচ্ছাসেবী সংস্থায় অংশগ্রহণের হারও বৃদ্ধি পায়।
২. বয়স্ক শিক্ষা-কার্যক্রমে অংশগ্রহণ : এক্ষেত্রে দেখা যায় যে, যাদের আয় বেশি, শিক্ষাগত যোগ্যতা বেশি তারাই অধিক হারে বয়স্ক শিক্ষা কর্মসূচিতে অংশ নেয়। শিক্ষার প্রতিটি স্তরে ছেলেদের তুলনায় মেয়েরা অংশগ্রহণ করে।
৩. শিল্প সংস্কৃতিতে অংশগ্রহণ : আর্থসামাজিক ক্ষেত্রে যারা উচ্চ পর্যায়ে রয়েছে তারাই বিভিন্ন অনুষ্ঠান উপভোগ করে এবং তাদের বনধারায় পরিবর্তন আসে।
৪. ভোগ ব্যবস্থায় : ব্যক্তির আয়ের উপর নির্ভর করছে তার ভোগ ব্যবস্থা কেমন হবে। সাধারণত দেখা যায় নিম্ন আয়ভুক্ত ব্যক্তি পরিবার তাদের প্রয়োজনীয় ও বিলাসবহুল দ্রব্য ক্রয় করতে সক্ষম হয় না। ফলে তাদের জীবনযাত্রার মানও উচ্চ আয়ের পরিবার হতে ভিন্নতর হয়ে থাকে।
৫. টেলিভিশন বিনোদন : শিক্ষাগত যোগ্যতা বৃদ্ধির সাথে TV দেখার হার কমেছে। অন্যদিকে, উচ্চ আয়ের ব্যক্তিদের চেয়ে নিম্ন আয়ের ব্যক্তিরা অধিক সময় টিভি দেখে।
৬. ভাষার প্রকৃতি : ভাষা, ব্যকরণ, শব্দ সম্ভার উচ্চারণ ভঙ্গির সাথে সামাজিক অসমতার সম্পর্ক রয়েছে। কেননা বিভিন্ন দেশ, জাতি, ধর্ম-বর্ণের সামাজিকীকরণ প্রক্রিয়া বিভিন্ন রকম তাই তাদের ভাষাগত বৈচিত্র্যতা দেখা যায়। সাধারণত ধনীদের মুখের ভাষার সাথে দরিদ্রদের ভাষার অনেক পার্থক্য দেখা যায়। কেননা তাদের মধ্যে দক্ষতা ও প্রাকটিসের মধ্যে পার্থক্য বিদ্যমান ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উষালগ্ন থেকে মানবসমাজে কোনো না কোনোভাবে অসমতা বিরাজ করছে। তবে প্রকৃতি, ধরন ও কঠোরতা নমনীয়তার মানদণ্ডে অসমতার ক্ষেত্রে পার্থক্য লক্ষণীয়। তাত্ত্বিকভাবে সামাজিক অসমতার বিরুদ্ধে কঠোর নিন্দা জানালেও বাস্তবে এটি সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ।