জাতীয় উন্নয়নে প্রশিকার ভূমিকা ও অবদান আলোচনা কর।

অথবা, জাতীয় উন্নয়নে প্রশিকার কয়েকটি ভূমিকা ব্যাখ্যা কর।
অথবা, জাতীয় উন্নয়নে প্রশিকার কতিপয় অবদান তুলে ধর।
উত্তর।। ভূমিকা :
জাতীয় উন্নয়নে প্রশিকার ভূমিকা ও অবদান যথেষ্ট তাৎপর্যপূর্ণ। জনকল্যাণে এর ভূমিকা অবশ্যই প্রশংসার দাবিদার। গরিব মানুষের কল্যাণে প্রশিকা নিরলস কাজ করে যাচ্ছে।
জাতীয় উন্নয়নে প্রশিকার ভূমিকা ও অবদান : নিয়ে প্রশিকার ভূমিকা অবদান আলোচনা করা হলো :
১. অন সংগঠন প্রতিষ্ঠা (People Organization Building-POB) : প্রশিকা কর্মসূচিগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মসূচি হলো জন সংগঠন প্রতিষ্ঠা করা। প্রশিকার অন্য সকল কর্মসূচি এ কর্মসূচিকে ঘিরে আবর্তিত হয়। প্রশিকা দরিদ্রদের নিয়ে প্রাথমিক দল গঠন করে যা ‘সমিতি’ নামে পরিচিত। প্রাথমিক দলগুলো নিয়ে আবার ফেডারেশন গঠন করা হয়। “২০০৩ সালের জুন পর্যন্ত ১,৪৩,০৩৮টি প্রাথমিক দল গঠন করা হয়েছে। এ দল বা সমিতিগুলো নিয়ে বড় আকারে ১২,৯৮৮টি গ্রাম ফেডারেশন, ১,৫৯৩টি বস্তি ফেডারেশন, ১,১০৭টি ইউনিয়ন ফেডারেশন, ১০৪টি উপজেলা ফেডারেশন এবং ২৪টি শহর এরিয়া ফেডারেশন গঠন করা হয়েছে।” উল্লেখ্য প্রশিকা প্রাথমিক দলগুলোকে বা সমিতিগুলোকে উন্নয়ন শিক্ষা বা ঋণ সুবিধা প্রদান করে থাকে।তাছাড়া একজন কর্মীর মাধ্যমে প্রাথমিক দলগুলোর দলীয় সংগতি আনয়নের চেষ্টা করে।
২. মানব উন্নয়ন প্রশিক্ষণ (Human Development Training-HDT) : মানবসম্পদ উন্নয়ন প্রশিক্ষণ দলীয় সদস্যদের বিশ্লেষণধর্মী দক্ষতার উন্নয়ন ঘটায়, তাদেরকে দারিদ্র্যের কারণ সম্পর্কে সচেতন করে, সামাজিক পরিবর্তন সম্পর্কে তাদের ধারণাকে ইতিবাচক করতে সাহায্য করে এবং তাদেরকে নেতৃত্ব, ব্যবস্থাপনা এবং পেশাগত দক্ষতা অর্জনে সাহায্য করে। জুন ২০০১ থেকে জুন ২০০২ পর্যন্ত প্রশিকা মানব উন্নয়নের লক্ষ্যে ২,৪৯, ৯২১টি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করে। এর মধ্যে ৮৫টি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয় কেন্দ্রীয়ভাবে, ২,৭৫৭টি তৃণমূল প্রশিক্ষণ কেন্দ্রের
মাধ্যমে, ৯,৬২৭টি গ্রামভিত্তিক এবং ২,৭৭,৪৫২টি দলভিত্তিক প্রশিক্ষণে মোট ৪৮,৩৫,২৪৯ জন অংশগ্রহণ করে; এর মধ্যে ৩৩,৩৭,৬৩১ জন মহিলা এবং ১৪,৯৭,৬৫৮ জন পুরুষ। পাশাপাশি প্রশিকা ৯,৬২৩টি কর্মশালার আয়োজন করে যাতে ১,৯৩,০৬৪ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করে। তাছাড়া ৫,৯২২ জন কর্মচারীর জন্য ২৩৩টি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়।
৩. ব্যবহারিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ (Practical Skill Development Traning-PSDT) : প্রশিকার যেসব দলীয় সদস্য বিভিন্ন কর্মসংস্থানমূলক এবং আয় উপার্জনমূলক কর্মসূচি গ্রহণ করে প্রশিকা তাদের জন্য ব্যবহারিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। এ কর্মসূচি তাদের প্রকল্পসমূহ ফলপ্রসূভাবে বাস্তবায়নের জন্য কারিগরি জ্ঞান ও ব্যবস্থাপনার দক্ষতা উন্নয়নে সাহায্য করে। “২০০৩ সালের জুন পর্যন্ত সময়ে প্রাপ্ত তথ্য অনুযায়ী ৪৮,৬৬৫টি ব্যবহারিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়। এ প্রশিক্ষণ কোর্সগুলোতে মোট ১.০৯ মিলিয়ন অংশগ্রহণকারী যোগদান করে।”
উপসংহার : উপর্যুক্ত কর্মসূচিগুলো ছাড়াও প্রশিকার আরো কিছু গুরুত্বপূর্ণ কর্মসূচি রয়েছে। এগুলোর মধ্যে সমন্বিত বহুমুখী নারী উন্নয়ন কর্মসূচি প্রভাব পরিবীক্ষণ এবং মূল্যায়ন সেল কর্তৃক পরিবীক্ষণ ও মূল্যায়ন, কর্তৃক বিভিন্ন বিষয়ে প্রকাশনা, কর্তৃক তথ্যসংগ্রহ, অন্যান্য সংস্থাকে সাহায্য কর্মসূচি গবেষণা ও প্রদর্শন প্রকল্প মানবসম্পদ বিভাগ কর্তৃক প্রশিক্ষণ প্রদান ইত্যাদি উল্লেখযোগ্য।প্রশিকার এসব কর্মসূচি মানবকল্যাণে যথেষ্ট অবদান রেখে চলেছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/