ঘটনা অনুধ্যানের সুবিধাসমূহ লিখ।

অথবা, কেস স্টাডির ইতিবাচক দিকসমূহ লিখ।
অথবা, কেস স্টাডির উপকারিতা কী?
অথবা, কেস স্টাডির ভালো দিকসমূহ লিখ।
অথবা, সেসব স্টাডির কী কী সুবিধা রয়েছে?
অথবা, ঘটনা অনুধ্যানের ইতিবাচক দিকসমূহ কী কী?
অথবা, ঘটনা অনুধ্যানের উপকারিতাসমূহ লিখ।
উত্তর।৷ ভূমিকা :
তথ্যসংগ্রহের একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো ঘটনা অনুধ্যান (Case Study)। ব্যক্তি সমাজকর্মে এ পদ্ধতিটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তাছাড়া সামাজিক সমস্যার উদ্ভব ও কার্যকারণ সম্পর্কিত তথ্য জানার জন্য এ পদ্ধতি বিশেষ উপযোগী।এ পদ্ধতির মূল লক্ষ্য হলো নির্দিষ্ট সমস্যার স্বরূপ উদ্ঘাটন করে তার সুষ্ঠু সমাধান পরিকল্পনায় সহায়তা করা।
ঘটনা অনুধ্যানের সুবিধাসমূহ : সামাজিক গবেষণায় ঘটনা অনুধ্যানে কতকগুলো সুবিধা লক্ষ করা যায়। এ পদ্ধতির সুবিধাগুলো নিম্নে উল্লেখ করা হলো :
১. কেস স্টাডি পদ্ধতি বিভিন্ন ঘটনার মধ্যে তুলনামূলক বিশ্লেষণ করে প্রকৃত তথ্য উদ্ঘাটন করে। ফলে এর সাহায্যে সমস্যার সঠিক পথ নির্দেশনা দেয়া সম্ভব হয়।
২. ঘটনা অনুধ্যান পদ্ধতি সামাজিক গবেষণার বিভিন্ন ধরনের ত্রুটি ও দুর্বলতা দূর করতেও সহায়তা করে।
৩. এ পদ্ধতিতে অনুন্নত ও উন্নয়নশীল দেশের জটিল আর্থসামাজিক ও মনস্তাত্ত্বিক সমস্যাগুলোর কারণ, প্রভাব ও ফলাফল সম্পর্কে যথাযথ অনুসন্ধান করা যায়।
৪. এ পদ্ধতির মাধ্যমে মানুষের ব্যক্তিত্ব আর্থসামাজিক অবস্থা, দৃষ্টিভঙ্গি, আবেগ অনুভূতি সামাজিকীকরণ ইত্যাদি সম্পর্কে স্বচ্ছ ধারণা লাভ করা যায়।
৫. ঘটনা অনুধ্যান নমুনায়নের কোন প্রয়োজন পড়ে না।
৬. ঘটনা অনুধ্যান পদ্ধতি নতুন চিন্তাভাবনা ও অনুকল্প গঠনে ও তত্ত্ব প্রতিষ্ঠায় সহায়তা করে যা পরবর্তীতে নতুন গবেষণার পথনির্দেশনা প্রদান করে।
৭. এ পদ্ধতির মাধ্যমে নির্দিষ্ট সমস্যার কারণ, প্রকৃতি, প্রভাব ও গভীরতা সম্পর্কে বিশেষভাবে অবহিত হওয়া যায়।
৮. ঘটনা অনুধ্যান পদ্ধতির অন্যতম ইতিবাচক দিক হলো বিশেষ ব্যক্তি, দল, প্রতিষ্ঠান সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য চিত্র পাওয়া যায়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণার ক্ষেত্রে ঘটনা অনুধ্যান পদ্ধতি অধিক উপযোগী। কারণ এ পদ্ধতির দ্বারা ব্যক্তি, দল, পরিবার ও সমষ্টি সম্পর্কে ঘটনা অনুধ্যানের বস্তুনিষ্ঠভাবে তথ্যসংগ্রহ করা যায় এবং সেগুলো বিশেষণপূর্বক বাস্তব ক্ষেত্রে সমস্যা সমাধানের জন্য প্রয়োগ করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/