গৃহ পরিদর্শন বলতে কী বুঝ? গৃহ পরিদর্শনের করণীয় সম্পর্কে বর্ণনা কর।

অথবা, গৃহ পরিদর্শনের সংজ্ঞা দাও। গৃহ পরিদর্শনের করণীয় সম্পর্কে আলোচনা কর।
অথবা, গৃহ পরিদর্শন কাকে বলে? গৃহ পরিদর্শনের করণীয় সম্পর্কে ব্যাখ্যা কর।
অথবা, গৃহ পরিদর্শন কী? গৃহ পরিদর্শনের করণীয় সম্পর্কে বিশ্লেষণ কর।
উত্তর৷ ভূমিকা : মাঠকর্ম অনুশীলনে উপাত্ত সংগ্রহের একটি কৌশল হলো গৃহ পরিদর্শন।এর মাধ্যমে সাহায্যার্থীর পরিবার ও পরিবার পরিমণ্ডলের পরিবেশ ও ব্যক্তির উত্তরাধিকার সংক্রান্ত তথ্য বের করা যায়। পরিবার ও পরিবার সাহায্যার্থীর সম্পর্কের প্রকৃতি থেকে সৃষ্ট সমস্যা নির্ণয়ের ক্ষেত্রে দিকনির্দেশনা দিতে পারে।
গৃহ পরিদর্শন : গৃহ পরিদর্শন বলতে ব্যক্তি সমাজকর্মী কর্তৃক সাহায্যার্থীর বাসস্থান অর্থাৎ যেখানে তার পরিবারের লোকজন বাস করে, সেখানে তথ্যসংগ্রহের উদ্দেশ্যে উপস্থিত হওয়াকে বুঝায়। এ প্রসেঙ্গ M. N. Hossain means of drawing information about the client and
M. A. Alauddin বলেছেন, “Home visit is……..his problem অর্থাৎ, গৃহ পরিদর্শন হচ্ছে সাহায্যার্থী ও তার সমস্যা সম্পর্কে তথ্য সরবরাহের অন্যতম উপায়। পরিবারের মধ্যে তিনটি আলাদা উপকাঠামো রয়েছে
ক. বয়স, লিঙ্গ ও সম্পর্কের উপকাঠামো,
খ. বাড়ি বা গৃহের অবস্থান সংক্রান্ত প্রতিবেশগত উপকাঠামো,
গ. অধিকার ও কর্তব্যের প্রেক্ষাপটে পারিবারিক উপকাঠামো।
সমাজের স্থায়ী ও শাশ্বত প্রতিষ্ঠান হিসেবে পরিবারের মধ্যে রয়েছে মমত্ববোধ, অর্থনীতির বিষয়, বিনোদন, ধর্ম শিক্ষা প্রভৃতি। পরিবারের পরিবেশ মানেই গৃহের পরিবেশ। পরিবারের কাঠামোগত সম্পূর্ণতা, স্বাস্থ্য সংক্রান্ত বিষয়,সম্মিলিত পরিবার ব্যবস্থা প্রভৃতি অনেক কিছুর সঙ্গেই গৃহ পরিদর্শনের মাধ্যমে পরিচিত হওয়া যায়। পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতে তাদের ব্যক্তিত্বের বিষয়সহ শিক্ষা ও নিয়ন্ত্রণমূলক বিষয়গুলো বুঝা সহজ নয়।ফলে পারিবারিক সৃষ্ট সমস্যার অনেকাংশে মোকাবিলা করা সম্ভব হয়।
M. N. Hossain and M. Alauddin গৃহ পরিদর্শন সম্পর্কে বলেন, “So the information and data collected through home visit”.
গৃহ পরিদর্শনের করণীয়সমূহ : নিম্নে গৃহ পরিদর্শনের বিবেচ্য বা করণীয় দিকগুলো আছেচনা করা হলো :
১. সাহায্যার্থী সম্পর্কে উপাত্তসংগ্রহ : গৃহ পরিদর্শনের অন্যতম করণীয় হলো সাহায্যার্থী সম্পর্কিত তথ্য সংগ্রহ করা। এক্ষেত্রে সমাজকর্মী সাহায্যার্থীর গৃহ পরিদর্শন করে তার আর্থসামাজিক, সাংস্কৃতিক ও অন্যান্য যাবতীয় সমস্যা সম্পর্কে তথ্য সংগ্রহ করে থাকে।
২. পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা : গৃহ পরিদর্শনের মাধ্যমে সমাজকর্মী সাহায্যার্থীর পরিবারের সদস্যদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে তথ্যসংগ্রহ করে থাকে। এর ফলে সমাজকর্মীর সাথে সাহায্যার্থীর সম্পর্ক সুদৃঢ় হয়।
৩. সাহায্যার্থীর পরিবেশ সম্পর্কে অবগত হওয়া : গৃহ পরিদর্শকের একটি বিশেষ দিক হলো সাহায্যার্থীর পারিবারিক অবস্থা সম্পর্কে অবগত হওয়া।অর্থাৎ সাহায্যার্থীর বাসস্থানের পরিবেশ অনুকূল না প্রতিকূলতা তা জেনে থাকে সমাজকর্মী।
৪. সমস্যা সমাধানে পরিবারের সহযোগিতা আদায় : মাঠকর্মী বা সমাজকর্মী সাহায্যার্থীর সমস্যা সমাধানে পরিবারের সমর্থন আদায়ে প্রচেষ্টা চালায়। মূলত এ পদ্ধতির মাধ্যমে সমাজকর্মী সাহায্যার্থীর পারিবারিক সদস্যদের এ কাজে সাহায্য করতে উদ্বুদ্ধ করে। পরিবারের সদস্যরা একাজে এগিয়ে আসে।
৫. সাহায্যার্থীর মনোবল চাঙ্গা করা : গৃহ পরিদর্শনের আর একটি করণীয় দিক হলো সাহায্যার্থীর মনোবল চাঙ্গা করা। সাহায্যার্থী দীর্ঘদিন সমস্যায় থাকলে তার মনোবল ভেঙ্গে পড়ে। সমাজকর্মী সাহায্যার্থীর গৃহ পরিদর্শন করে তার মানসিক অবস্থার উন্নয়ন ঘটাতে চায়।
৬. পেশাগত সম্পর্ক স্থাপন : সমাজকর্মী সাহায্যার্থীর গৃহ পরিদর্শনের ফলে তার সাথে সাহায্যার্থীর পেশাগত সম্পর্কের উন্নয়ন ঘটে। পেশাগত সম্পর্ক স্থাপিত হলে সাহায্যার্থী দীর্ঘ সময়ব্যাপী প্রাতিষ্ঠানিক সেবা পাওয়ার সুযোগ পায়।
৭. সাহায্যার্থীর অবস্থার তুলনা করা : সাহায্যার্থীর অবস্থা পূর্বে কেমন ছিল এবং বর্তমানে কেমন আছে তা সমাজকর্মী গৃহ পরিদর্শনের মাধ্যমে অবগত হয়। বাস্তব অবস্থা সম্পর্কে অবগত হয়ে সে অনুযায়ী সমাজকর্মী ব্যবস্থা নিয়ে থাকে।
৮. জীবনের ইতিবৃত্ত জানা : সমস্যা সমাধানের জন্য সাহায্যার্থীর ঘটনাবহুল জীবনের ইতিবৃত্ত জানা প্রয়োজন হয়।গৃহ পরিদর্শনের মাধ্যমে সমাজকর্মী সাহ্যার্থীর জীবনের ইতিবৃত্ত জানার সুযোগ পায়।
৯. অপ্রকাশিত ঘটনা জানা : সাহায্যার্থী নিজে সমাজকর্মীর নিকট অনেক ঘটনা বলতে চায় না।সমাজকর্মী গৃহ পরিদর্শনের মাধ্যমে এর সদস্যদের নিকট থেকে এসব গোপন তথ্য জানার চেষ্টা করে
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, সাহায্যার্থী সম্পর্কে তথ্য জানার জন্য গৃহ পরিদর্শন একটি তাৎপর্যপূর্ণ কৌশল বা পদ্ধতি হিসেবে বিবেচিত, মাঠকর্ম অনুশীলনের মাধ্যমে তারা সমস্যা সমাধানের পথ প্রশস্ত করে।