কেয়ার বাংলাদেশ কর্মসূচি পরিচালনায় কী কী প্রক্রিয়া ও কৌশল অবলম্বন করে?

অথবা, কোন কোন প্রক্রিয়া ও কৌশল অবলম্বন করে কেয়ার বাংলাদেশ তাদের কর্মসূচি পরিচালনা করছে?
অথবা, কেয়ার বাংলাদেশ কীভাবে তাদের কর্মসূচি পরিচালনা করছে?
উত্তর।৷ ভূমিকা :
কেয়ার (CARE) এর পূর্ণ অর্থ Co-operation of American Relief Everywhere (কো-অপারেশন অব আমেরিকান রিলিফ এভরিহোয়ার)। এটি একটি অন্যতম আন্তর্জাতিক সমাজকল্যাণ সংস্থা।গোটা বিশ্বে এর কর্মকাণ্ড বিস্তৃত। বর্তমানে ৭০টি দেশে বিশ্ব দারিদ্র্য মোকাবিলায় সংস্থাটি কাজ করছে। ১৯৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বেসরকারি আন্তর্জাতিক সংস্থা হিসেবে এটি প্রতিষ্ঠিত হয়।
কর্মসূচি পরিচালনার প্রক্রিয়া ও কৌশল : কেয়ার বাংলাদেশ কর্মসূচি পরিচালনায় কতকগুলো প্রক্রিয়া ও কৌশল অবলম্বন করে। নিম্নে এগুলো উল্লেখ করা হলো :
১. অধিকারভিত্তিক প্রক্রিয়া (Rights based approaches) : কেয়ার মানুষকে ন্যূনতম মর্যাদা বজায় রেখে চলতে সাহায্য করে। এটি মানুষের অন্তর্নিহিত সামর্থ্য বৃদ্ধিতে সহায়তা করে যাতে তারা অধিকার রক্ষা ও দায়িত্ব পালনে ক্ষমতা প্রাপ্ত হয়। সংস্থাটি দরিদ্র, লক্ষ্যচ্যুত ও নির্যাতিত মানুষের অধিকার রক্ষার উপর গুরুত্ব দেয় যাতে আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করে।
২. পরামর্শ (Advocacy) : কেয়ার এদেশের দারিদ্র্য মোকাবিলা, বৈষম্য দূরীকরণ ও জনমানুষের জীবনযাপনের উন্নয়ন সাধনের লক্ষ্যে নীতি প্রণেতা ও নীতি বাস্তবায়নকারীদের বিভিন্ন দিক নির্দেশনামূলক পরামর্শ দিয়ে থাকে। এটি কেয়ারের একটি কর্ম সম্পাদন প্রক্রিয়া (Approach)।
৩. অংশীদারিত্ব (Partnership) : কেয়ার অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে বিশ্বাস করে।
৪. সামর্থ্য সৃষ্টি (Capacity building) : একজন ব্যক্তি, একটি সংস্থা ও একটি সমাজের সামর্থ্য বৃদ্ধি বা কার্যক্ষমতা সৃষ্টি কেয়ারের একটি লক্ষ্য। কেয়ার সামর্থ্য সৃষ্টিকারক ও সামর্থ্য বৃদ্ধিকারক হিসেবে কাজ করে।
৫. প্রত্যক্ষ ও পরোক্ষ সেবা (Direct of indirect delivery) : কেয়ার বাংলাদেশ সীমিত পরিসরে হলেও প্রত্যক্ষ ও পরোক্ষ সেবা প্রদান করে থাকে।
৬. লিঙ্গ সমতা (Gender equity) : কেয়ার বাংলাদেশ এর অন্যতম কর্মকৌশল হলো লিঙ্গ সমতা। এর জন্য পরামর্শ, অংশীদারিত্ব, প্রত্যক্ষভাবে প্রকল্প বাস্তবায়ন করে যাতে মানুষ বৈষম্য সম্পর্কে সচেতন হয় এবং বিশেষ করে লিঙ্গ বৈষম্য দূরীকরণে কাজ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, কেয়ার নিজস্ব কৌশলে তার কর্মসূচি বাস্তবায়ন করে।কেয়ার বাংলাদেশ মানুষের পারিবারিক জীবনধারণের নিশ্চয়তাকল্পে কাজ করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/