কেয়ার বাংলাদেশ এর কর্মপ্রক্রিয়া ও কৌশল আলোচনা কর।

অথবা, কেয়ার বাংলাদেশের কর্মপ্রক্রিয়া ও কর্মকৌশল বিশ্লেষণ কর।
উত্তর৷। ভূমিকা :
কেয়ার (CARE) এর পূর্ণ অর্থ Co-operation of American Relief Everywhere (কো-অপারেশন অব আমেরিকান রিলিফ এভরিহোয়ার)। এটি একটি অন্যতম আন্তর্জাতিক সমাজকল্যাণ সংস্থা।গোটা বিশ্বে এর কর্মকাণ্ড বিস্তৃত। বর্তমানে ৭০টি দেশে বিশ্ব দারিদ্র্য মোকাবিলায় সংস্থাটি কাজ করছে। ১৯৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বেসরকারি আন্তর্জাতিক সংস্থা হিসেবে এটি প্রতিষ্ঠিত হয়। ১৯৪৯ সালে সাবেক পাকিস্তান আমলে এদেশে কেয়ারের কার্যক্রম শুরু হয়। বাংলাদেশে কেয়ার বাংলাদেশ নামে তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
প্রক্রিয়া ও কৌশল : কেয়ার বাংলাদেশ কর্মসূচি পরিচালনায় কতকগুলো প্রক্রিয়া ও কৌশল অবলম্বন করে।নিম্নে এগুলো উল্লেখ করা হলো :
১. অধিকারভিত্তিক প্রক্রিয়া (Rights based approaches) : কেয়ার মানুষকে ন্যূনতম মর্যাদা বজায় রেখে চলতে সাহায্য করে। এটি মানুষের অন্তর্নিহিত সামর্থ্য বৃদ্ধিতে সহায়তা করে যাতে তারা অধিকার রক্ষা ও দায়িত্ব পালনে ক্ষমতা প্রাপ্ত হয়। সংস্থাটি দরিদ্র, লক্ষ্যচ্যুত ও নির্যাতিত মানুষের অধিকার রক্ষার উপর গুরুত্ব দেয় যাতে আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করে।
২. পরামর্শ (Advocacy) : কেয়ার এদেশের দরিদ্র মোকাবিলা, বৈষম্য দূরীকরণ ও জনমানুষের জীবনযাপনের উন্নয়ন সাধনের লক্ষ্যে নীতি প্রণেতা ও নীতি বাস্তবায়নকারীদের বিভিন্ন দিক নির্দেশনামূলক পরামর্শ দিয়ে থাকে। এটি কেয়ারের একটি কর্মসম্পাদক প্রক্রিয়া (Approach)।
৩. অংশীদারিত্ব (Partnership) : কেয়ার অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে বিশ্বাস করে।
৪. সামর্থ্য সৃষ্টি (Capacity building) : একজন ব্যক্তি, একটি সংস্থা ও একটি সমাজের সামর্থ্য বৃদ্ধি রা কার্যক্ষমতা সৃষ্টি কেয়ারের একটি লক্ষ্য। কেয়ার সামর্থ্য সৃষ্টিকারক ও সামর্থ্য বৃদ্ধিকারক হিসেবে কাজ করে।
৫. প্রত্যক্ষ ও পরোক্ষ সেবা (Direct of indirect delivery) : কেয়ার বাংলাদেশ সীমিত পরিসরে হলেও প্রত্যক্ষ ও পরোক্ষ সেবা প্রদান করে থাকে।
৬. লিঙ্গ সমতা (Gender equity) : কেয়ার বাংলাদেশ এর অন্যতম কর্মকৌশল হলো লিঙ্গ সমতা।এর জন্য পরামর্শ, অংশীদারিত্ব, প্রত্যক্ষভাবে প্রকল্প বাস্তবায়ন করে যাতে মানুষ বৈষম্য সম্পর্কে সচেতন হয় এবং বিশেষ করে লিঙ্গ বৈষম্য দূরীকরণে কাজ করে।
৭. পারিবারিক জীবনধারণের নিশ্চয়তা (Household livelihood security) : কেয়ার বাংলাদেশ মানুষের পারিবারিক জীবনধারণের নিশ্চয়তাকল্পে কাজ করে।
উপসংহার : কেয়ার বাংলাদেশ পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইউএনডিপির আর্থিক সহায়তায় সমষ্টি ক্ষমতায়ন বিষয়ে কাজ করে যাচ্ছে। তাছাড়া কানাডিয়ান আন্তর্জাতিক সংস্থা (CIDA) ও কেয়ার যৌথ অর্থায়নে জলবায়ু পরিবর্তনজনিত ভবিষ্যৎ ঝুঁকি মোকাবিলায় মানুষকে বিভিন্নভাবে সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করছে। রংপুর ও গাইবান্ধা অঞ্চলে কেয়ার ইউনিয়ন পরিষদের মাধ্যমে ফলপ্রসূ বিদ্যালয় শিক্ষা প্রকল্প চালু করেছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/