কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণ/ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ভূমিকা লিখ।

অথবা, কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণ/ব্যবহারিক প্রশিক্ষণের ক্ষেত্র লিখ।
অথবা, কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকা লিখ।
অথবা, কেয়ার বাংলাদেশে ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ভূমিকা লিখ।
অথবা, কেয়ার বাংলাদেশে ব্যবহারিক প্রশিক্ষণের পরিধি বর্ণনা কর।
উত্তর।। ভূমিকা :
কেয়ার বাংলাদেশ স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, প্রাকৃতিক সম্পদ, ক্ষুদ্রঋণ, অবকাঠামো উন্নয়ন, স্থানীয় সরকারের সামর্থ্য বৃদ্ধির বিষয়ে অধিক গুরুত্বারোপ করে থাকে। কেয়ার বাংলাদেশের প্রকল্পসমূহ ২০০ এর অধিক সরকারি প্রতিষ্ঠান, সমষ্টি ভিত্তিক সংস্থা এবং বেসরকারি সংস্থার সাথে অংশীদারিত্বের মাধ্যমে পরিচালিত হয়।
কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণ/ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ভূমিকা
নিম্নে কেয়ার বাংলাদেশে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণার্থীদের ভূমিকা সংক্ষেপে আলোচনা করা হলো :
১. গ্রামীণ অবকাঠামো কর্মসূচি : কেয়ারের গ্রামীণ অবকাঠামো সেক্টর গ্রামীণ এলাকায় রাস্তাঘাট নির্মাণ, সংস্কার ও রক্ষণাবেক্ষণের কাজ করে থাকে। এর মাধ্যমে দরিদ্র মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয় এবং তাদের আয় উপার্জনের ক্ষেত্র প্রস্তুত হয় । মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের গ্রামীণ অবকাঠামো সেক্টরে গ্রামীণ জনপদের নারী পুরুষকে সম্পৃক্ত করার ক্ষেত্রে উদ্বুদ্ধ করতে পারে।
২. সমন্বিত উন্নয়নের জন্য খাদ্য কর্মসূচি : কেয়ার বাংলাদেশ বছরে প্রায় ৩,০০০ মাইল মাটির রাস্তা পুনর্নির্মাণ ও তার রক্ষণাবেক্ষণের কাজ করে। এ রক্ষণাবেক্ষণের কাজ করে Rural Maintenance Programme বা RMP প্রকল্পের সদস্যরা। রাস্তাঘাট নির্মাণের পাশাপাশি প্রয়োজনীয় ব্রিজ ও কালভার্ট নির্মাণ করাও কেয়ার বাংলাদেশের সমন্বিত উন্নয়নের জন্য খাদ্য কর্মসূচির অন্তর্ভুক্ত। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের প্রকল্পে জন অংশগ্রহণের ক্ষেত্র তৈরি করতে পারে।
৩. বন্যা নিয়ন্ত্রণ প্রকল্প : কেয়ার বাংলাদেশ এর বন্যা নিয়ন্ত্রণ পরীক্ষামূলক প্রকল্পের প্রধান উদ্দেশ্য দু’টি। যথা :
ক. বন্যার কবল থেকে স্থানীয় সম্পদ রক্ষায় সচেষ্ট হওয়া এবং
খ. স্বল্প ব্যয়ে কারিগরি সহযোগিতায় গৃহনির্মাণ করে বন্যার ক্ষতিকর প্রভাব কমিয়ে আনা।
মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে মানুষকে সাহায্য করতে পারে। তারা এক্ষত্রে সমাজকর্মের নিজস্ব জ্ঞান ও কৌশল প্রয়োগ করে বন্যার কবল থকে মানুষকে উদ্ধার করতে পারে।
৪. দুর্যোগ ব্যবস্থাপনা : কেয়ার বাংলাদেশ দুর্যোগ মোকাবিলার উদ্দেশ্যে ১৯৯৩ সালে USAID এর আর্থিক সহযোগিতায় দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিট গড়ে তোলে। এ ইউনিটের প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশ সরকার, এনজিওসমূহ এবং অন্যান্য সংস্থার কার্যক্রমে সহযোগিতার মাধ্যমে সমগ্র দেশের দুর্যোগ মোকাবিলায় গৃহীত কর্মকাণ্ডকে অধিকতর শক্তিশালী ও সময়োপযোগী করে তোলা। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান, কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৫. গ্রামীণ রক্ষণাবেক্ষণ কর্মসূচি : কেয়ারের গ্রামীণ রক্ষণাবেক্ষণ কর্মসূচি কানাডিয়ান উন্নয়ন সংস্থা CIDA এর সমর্থনপুষ্ট। এ কর্মসূচির আওতায় প্রায় ৬০,০০০ দুঃস্থ মহিলা গ্রামীণ কাঁচা রাস্তা রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত রয়েছে।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান, কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৬. স্বাস্থ্য ও জনসংখ্যা কর্মসূচি : স্বাস্থ্য ও জ নসংখ্যা সেক্টরের মূল লক্ষ্য হলো জনসংখ্যা নিয়ন্ত্রণ, জনসাধারণের স্বাস্থ্যগত অবস্থার উন্নয়ন এবং নারী ও শিশুদের জীবন পরিচর্যার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনয়ন। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান, কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৭. বেসরকারি সংস্থার পরিবার পরিকল্পনা সেবা প্রকল্প : বাংলাদেশ পরিবার পরিকল্পনা গ্রহণকারী সক্ষম দম্পতির হার ৫৩%। বাকি দম্পতিরা আজও পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করে নি। ফলে দ্রুত বৃদ্ধি পাচ্ছে দেশের জনসংখ্যা; সৃষ্টি হচ্ছে নানা ধরনের সামাজিক সমস্যা। এ সমস্যা মোকাবিলার জন্য দেশের প্রতিটি সক্ষম দম্পতিকে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের আওতায় আনা প্রয়োজন। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান, কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৮. স্থিতিশীল উন্নয়নের জন্য শিশু স্বাস্থ্য উন্নয়ন উদ্যোগ : কেয়ার বাংলাদেশ স্থিতিশীল উন্নয়নের লক্ষ্যে শিশু স্বাস্থ্য নিয়ে কার্যক্রম শুরু করেছে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা কেয়ারের এ ধরনের কাজে সমাজকর্মের জ্ঞান,কৌশল, নীতি ও মূল্যবোধ প্রয়োগ করতে পারে।
৯. কেয়ার স্যানিটেশন এবং পরিবার শিক্ষা সম্পদ : কেয়ার বাংলাদেশ বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করা,স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা করা, পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ক শিক্ষা প্রদান ইত্যাদির জন্য ৫ বছর মেয়াদি এক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা তাদের নিজস্ব অবস্থান থেকে কাজ করতে পারে।
১০. নারী উন্নয়ন প্রকল্প : নারী উন্নয়ন প্রকল্প একটি জনসমষ্টিভিত্তিক প্রকল্প। কেয়ার বাংলাদেশের এ প্রকল্প গ্রামের দরিদ্র নারীদের স্বাস্থ্যের মানোন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থায় সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করছে। এছাড়া তাদেরকে ঋণদানের মাধ্যমে তাদের কর্মের সুযোগ প্রদান করেছে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা তাদের নিজস্ব অবস্থান থেকে এ ধরনের কাজে সহায়তা করতে পারে।
১১. জ্ঞান ও প্রশিক্ষণের মাধ্যমে এইচআইভি/এইডস প্রতিরোধ : কেয়ার বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো মানুষকে এইচআইভি/এইডস বিষয়ক সচেতনতা প্রদান।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা তাদের নিজস্ব অবস্থান থেকে সচেতনতামূলক কর্মসূচি চালিয়ে নিতে সহায়তা করতে পারে।
১২. কৃষি এবং প্রাকৃতিক সম্পদ উন্নয়ন : কেয়ার বাংলাদেশ এর কৃষি এবং প্রাকৃতিক সম্পদ সেক্টরে কাজ করে। এ সেক্টরের প্রধান লক্ষ্য হলো গ্রামীণ জনসাধারণের জীবনযাপনের উন্নয়ন। এ উন্নয়নের লক্ষ্যে কেয়ার বাংলাদেশ কৃষি উপকরণের মানোন্নয়নে সাহায্য করা এবং উৎপাদিত সম্পদের মাধ্যমে ক্ষুদ্র খামার স্থাপন করে কৃষকদের আয় বৃদ্ধিতে সাহায্য করা। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা তাদের নিজস্ব অবস্থান থেকে কৃষি এবং প্রাকৃতিক সম্পদ উন্নয়ন কর্মসূচি চালিয়ে নিতে সহায়তা করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত ভূমিকা ছাড়াও মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা সংস্থার বিভিন্ন দুর্বলতা খুঁজে বের করতে পারে। এসব দুর্বলতা কাটিয়ে উঠার ক্ষেত্রেও তারা তাদের সুপারিশ প্রদান করতে পারে। অন্যদিকে এজেন্সি থেকে অর্জিত জ্ঞান সমাজকর্মে ব্যবহার করা যায় কি না সে সম্পর্কেও তারা তাদের মতামত ব্যক্ত করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/