এনএএসডব্লিউ (NASW) প্রদত্ত নৈতিক মানদণ্ড প্রণয়নের উদ্দেশ্য লিখ ।

অখবা, আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) প্রদত্ত নৈতিক মানদণ্ডের উদ্দেশ্যসমূহ কী?
উত্তরা।৷ ভূমিকা :
প্রত্যেক পেশারই পেশাদার ব্যক্তিদের আচরণ নিয়ন্ত্রণের জন্য কতকগুলো সুনির্দিষ্ট নৈতিক মানদণ্ড রয়েছে। সমাজকর্মের ক্ষেত্রেও তেমনি কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদগুগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয় ।
এন.এ.এস.ডব্লিউ’র (NASW) নৈতিক মানদণ্ডের উদ্দেশ্য
এন.এ.এস.ডব্লিউ’র (NASW) নৈতিক মানদণ্ডের প্রধান উদ্দেশ্য (Code Objectives) ৬টি। এ ছয়টি উদ্দেশ্য হচ্ছে-
১. এই নীতির (Code) মুখ্য মূল্যবোধ হবে সমাজকর্মীর মিশনভিত্তিক ।
২. এই নীতি (Code) হবে বিস্তৃত নৈতিক মানদণ্ডের সারাংশ যা পেশাগত মুখ্য মূল্যবোধগুলোর সাথে সম্পর্কিত এবং এমন একটি নৈতিক মানদণ্ড তৈরি করবে যা সমাজকর্ম অনুশীলনের নির্দেশিকা হিসেবে কাজ করবে।
৩. সমাজকর্মীদের পরিচয় প্রদানে এই নীতি কাজ করবে । সমাজকর্মীরা তাদের কাজে দ্বন্দ্বের সম্মুখীন হলেও কোনো ক্ষেত্রে নৈতিক সমস্যার জন্ম দিলে এই নীতির আলোকে কাজ করে তার সমাধান দিতে পারবে ।
৪. এই নীতি (Code)) সমাজকর্মের নৈতিক মানদণ্ড প্রস্তুত করে যার মাধ্যমে সাধারণ জনগণ সমাজকর্মকে একটি দায়িত্বশীল পেশা হিসেবে গণ্য করে ।
৫. এই নীতি নবীন সমাজকর্ম অনুশীলনকারীকে সমাজকর্মের উদ্দেশ্য, মূল্যবোধ, নৈতিক নীতিমালা এবং নৈতিক মানদণ্ড আত্মীকরণে সাহায্য করবে।
৬. সমাজকর্মীরা নিজেরা কোনো অনৈতিক কার্যে জড়িত না হয় সেজন্য এই মানদণ্ড তাদেরকে স্পষ্টভাবে সচেতন করে দেয় ।
উপসংহার : সমাজকর্মের এই নীতিগুলো সম্পর্কে National Association Social Worker (NASW) এর বক্তব্য হলো “It offers a set of values, principles, & standards to guide decision making & conduct when ethical issues”.