আচার অনুষ্ঠান কী?

অথবা, আচার-অনুষ্ঠানের সংজ্ঞা দাও।
অথবা, আচার-অনুষ্ঠান বলতে কী বুঝ?
অথবা, আচার-অনুষ্ঠানের কয়েকটি প্রামাণ্য সংজ্ঞা উল্লেখ কর।
অথবা, আচার-অনুষ্ঠান কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
মানব জীবনের বস্তুগত দিকের সঙ্গে আচার-অনুষ্ঠানের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। মানুষ তার কর্মজীবনের Rites & Ritual-কে সমান গুরুত্বপূর্ণ মনে করে। মানুষ বিশ্বাস করে যে, কর্মের সাথে যে দৈবশক্তির নিবিড় সম্পর্ক আছে তাকে তুষ্ট বা নিয়ন্ত্রণ করতে না পারলে মানসিক শান্তি পাওয়া যায় না। যে ব্যক্তি দক্ষ কৃষক সে জমি চাষ থেকে শুরু করে সার্বিক পরিচর্যায় নিয়োজিত থেকেও নানা প্রকার প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা থেকে মুক্ত থাকতে পারে না। তাই আচারের প্রতি তার বিশেষ আগ্রহ থাকে। এ আগ্রহ হতে বিশ্বাস এবং বিশ্বাসের মাধ্যমে লোকায়েত সমাজে আচার অনুষ্ঠানের প্রবর্তন ঘটে।
শাব্দিক বিশ্লেষণ : Rites & Ritual একই অর্থ বহন করে যা Latin শব্দ Ritus থেকে এসেছে। এ ইংরেজি শব্দটি প্রথমে প্রথার (custom) সঙ্গে সমার্থক ছিল। Religions এর সাথে Ritual ওতপ্রোতভাবে জড়িত। ধর্মীয় বিশ্বাসের সাথে আচার-অনুষ্ঠানের একটা সম্পর্ক রয়েছে। মানুষের আচার-অনুষ্ঠান সামাজিকভাবে Rituals এর মাধ্যমে প্রকাশিত হয়। যেমন- বিবাহের আচার-অনুষ্ঠান, দুর্গাপূজা ইত্যাদি ।
প্রামাণ্য সংজ্ঞা : কোনো কোনো নৃবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানী পবিত্রতা ও পার্থিবতার ভিত্তিতে (Sacred & secula) আচার-অনুষ্ঠান বা Rites & Ritual ও অনুষ্ঠান (ceremony) এর মধ্যে পার্থক্য নির্ণয় করার চেষ্টা করেছেন। আচার-অনুষ্ঠানের সংজ্ঞা নিম্নরূপ :
রেমন্ড ফার্থ (Raymond Firth) এর ভাষায়, “আচার-অনুষ্ঠান হলো সমাজ কর্তৃক অনুমোদিত প্রতীকী অনভিজ্ঞানমূলক আচরণের একটি বিন্যাস যার উদ্দেশ্য মূলত মানবিক আচরণ নিয়ন্ত্রণ করা।” এস. এফ. নাদেল (S. F. Nadel) এর মতে, “আচার-অনুষ্ঠান বলতে বর্ণিত উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এমন কঠোর প্রতীকী মানবিক আচারণকে বুঝিয়েছেন অর্থাৎ আচার প্রতীকধর্মী। কাম্যবস্তু এবং অতীন্দ্রিয় শক্তির প্রতীক ব্যতীত ক্রিয়া অনুষ্ঠানের আয়োজন অসম্পূর্ণ থাকে। যেমনঃ আলপনায় চিত্রিত বিষয়াবলি কাম্যবস্তুর প্রতীক।”
Encyclopedia of Religion (Vol-12)-এ বলা হয়েছে, “Ritual is more than merely symbolic action.” অর্থাৎ, আচার হচ্ছে কেবলমাত্র প্রতীকী ক্রিয়ার চেয়ে বেশি।
নৃবিজ্ঞানী ই. আর. লিচ (E. R. Leach) এর মতে, “ধর্মীয় আচার-অনুষ্ঠান হলো সামাজিক মানুষের সুন্দর কর্মানুষ্ঠান, যার মাধ্যমে মানুষ আমাদের মূল্যবোধকে সাধারণের কাছে পরিচিত করে তোলে।” এমিন ডুর্খেইম (Emile Durkheim) এর মতে, “Rites are the rules of conduct which prescribe how a man should comfort himself in the presence of sacred objects.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, আচার অনুষ্ঠান বলতে সেই সমস্ত বিধানানুগ রীতিসিদ্ধ আচরণকে বুঝায় যার কোনো প্রত্যক্ষ কৌশলগত ফলাফল বা প্রভাব নেই। ঐ সমস্ত বিধানসমূহ সাধারণত সাংস্কৃতিক ঐতিহ্য দ্বারাই নির্ধারিত হতে পারে। তবে কোনো কোনো ক্ষেত্রে স্বতঃস্ফূর্ত ব্যক্তিগত উদ্ভাবন দ্বারাও তা নির্ধারিত হতে পারে।