অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক কী?

অথবা, অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্ক নির্ণয় কর।
অথবা, অস্তিত্ববাদ ও নারীবাদের সম্পর্কে তুমি কী জান? সংক্ষেপে লিখ।
অথবা, নারীবাদের সাথে অস্তিত্ববাদের কী সম্পর্ক সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, নারীবাদের সাথে অস্তিত্ববাদের সম্পর্ক সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
নিজ ও অপরের মধ্যে সংঘাত লাগলেই অস্তিত্ববাদের আবির্ভাব ঘটবে। কেননা সংঘাত ও দ্বন্দ্বের মাধ্যমে একটি পক্ষ পরাজিত হবেই। পরাজিত পক্ষ এক সময় অস্তিত্বের সম্মুখীন হয়। নারী ও পুরুষের সাথে সংঘাত সমাজে এমনিভাবেই লেগে থাকে। তাই পুরুষ নারীর উপর একাধিপত্য অস্তিত্ববাদের জন্ম দিয়েছে।
অস্তিত্ববাদ ও নারীবাদ : নিম্নে নারীবাদ ও অস্তিত্ববাদের সম্পর্ক আলোচনা করা হলো :
১. নারী ও পুরুষের মধ্যে সংঘাত : সিমন অস্তিত্ববাদের ব্যাখ্যায় বলেছেন নারী পুরুষের সংঘাত অনিবার্য। নারী ও পুরুষের মধ্যে পিতৃতান্ত্রিক সমাজে সংঘাত লেগেই থাকে। পুরুষ নিজেকে নিজ, নারী নিজেকে অপর নামে অভিহিত করে। ফলে সমাজে বৈষম্যের উদ্ভব হয়।
২. পুরুষের ভিন্নতা : নারী বিভিন্ন দিক দিয়ে পুরুষ থেকে ভিন্ন। প্রজননে নারীর ভূমিকা পুরুষ থেকে ভিন্ন। তাছাড়া দৈহিক শক্তিতে নারী পুরুষের মধ্যে পার্থক্য রয়েছে। যৌন মিলনের ক্ষেত্রে নারী নিষ্ক্রিয় পুরুষ সক্রিয়। ফলে নারীর অস্তিত্ব নিয়ে প্রশ্ন দেখা দেয়।
৩. মানুষ ও প্রাণীর নব জীবনের রূপলাভ : মানুষের সাথে প্রাণিকুলের পার্থক্য হলো মানুষ ও প্রাণী উভয়ই নতুন জীবন সৃষ্টি করে। মানুষ নিজের জীবনের ঝুঁকি নিতে পারে। আর প্রাণীরা জীবনের ঝুঁকি নেয় না। অপরপক্ষে নারী শুধু নতুন জীবন দান করে কিন্তু পুরুষ জীবনের ঝুঁকি নিয়ে হত্যা করতে পরোয়া করে না।
৪. অর্থনৈতিক সমস্যা : সমাজের মাধ্যমেই সমাজতন্ত্রের উদ্ভব ঘটে। নারীমুক্তির প্রধান সমস্যা অর্থনৈতিক। নারীকে তার স্বকীয়তায় প্রতিষ্ঠিত হতে হলে এমন সমাজ তৈরি করতে হবে যেখানে সে পিতৃতন্ত্রের প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পারবে। সমাজতন্ত্র তাকে সে সুযোগ দেবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে আমরা বলতে পারি, নারীকে অপর অস্তিত্ব থেকে বেরিয়ে এসে নিজ অস্তি ত্ব প্রতিষ্ঠা করার জন্য তাকে কর্মজীবনে প্রবেশ করতে হবে। নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে। নারীকে হতে হবে সকল অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদী।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/