অপরাধ কাকে বলে?

অথবা, অপরাধ কী?
অথবা, অপরাধ বলতে কী বুঝ?
অথবা, অপরাধের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
প্রতিটি সমাজেই কোনো না কোনো নীতি বা মূল্যবোধ থাকে। সে কারণে অপরাধ ও অপরাধী সম্পর্কে বিভিন্ন সমাজে বিভিন্ন ধারণা বিদ্যমান। এক সমাজে যা Crime অন্য সমাজে তা Crime বলে বিবেচিত নাও হতে পারে। অপরাধমূলক আচরণ সবসময় আপেক্ষিক চূড়ান্ত নয়। যেমন : আমাদের সমাজে আজ থেকে ২০/৩০ বছর পূর্বে ছেলে মেয়েদের মেলামেশা গর্হিত ব্যাপার ছিল। কিন্তু আজ তা সমাজের Rules ও Norm এর কিছুটা অন্তর্ভুক্ত হয়ে এসেছে।
অপরাধ : কোনো সমাজে লিখিত অলিখিত আইনকে অমান্য বা লঙ্ঘন করাকে অপরাধ বলা হয়। অথবা বলা যায়, সমাজবিরোধী কার্যকলাপকে অপরাধ বা Crime বলা হয়। আইনের দৃষ্টিকোণ থেকে বলা যায়, আইন বিরোধী কাজই হলো অপরাধ । অর্থাৎ, সরকার বা আইনসভা কর্তৃক অনুমোদিত নয় এমন সব কাজই অপরাধ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী ও অপরাধবিজ্ঞানী বিভিন্নভাবে অপরাধের সংজ্ঞা প্রদান করেছেন। যেমন : সমাজবিজ্ঞানী Koenig তাঁর ‘Sociology’ গ্রন্থে বলেছেন, “সমাজ বা গোষ্ঠী দ্বারা দৃঢ়ভাবে অসমর্থিত বা নিষিদ্ধ, এমন সব আচরণই অপরাধ।” আবার যেহেতু সমাজভেদে এবং সমাজের অবস্থানভেদে সামাজিক রীতিনীতি ও আইন প্রথা ভিন্ন ভিন্ন রূপ নেয় তাই অপরাধমূলক আচরণ চূড়ান্ত নয় বরং তা আপেক্ষিক।
অপরাধবিজ্ঞানী স্টিফেন বলেছেন, “অপরাধ হচ্ছে সেসব কাজ বা আচরণ না করা- যার জন্য আইন শাস্তি বিধান করে।” জনাব হামজা হোসেন তাঁর ‘অপরাধ বিজ্ঞান’ নামক গ্রন্থে বলেছেন, “A crime is an act of ommission or commission rohibite by law and for which violation the low avoides some penalty or sanction.”
অপরাধবিজ্ঞানী Garofato অপরাধের সমাজতাত্ত্বিক সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “মানুষের আবেগ অনুভূতিকে আহত করে এবং সমাজের জন্য যা ক্ষতিকর তাই অপরাধ।” Poul W. Tappar 4, “Crime is an intentional act or ommission is violation of criminal law (statutory of case law) committed without defence or justification and sanctioned by the law as felong (জালিয়াতি) or misdemeanour (বেআইনি কাজ), (Crime justice and corruption). ” Abram, “Crime is an act or default which tends to the prejudice of the community and forbidden by the law or pain of punishment inflicted at the suit (মামলা) of the state.” অপরাধবিজ্ঞানী গিলিন এবং গিলিন এর মতে, “কোনো গোষ্ঠীর যদি নিজেদের কার্যকর শক্তি থাকে তখন তারা যদি এমন কোনো কাজ করে যা সমাজের পক্ষে হিতকর নয় এবং তা দ্বারা সমাজ ক্ষতিগ্রস্ত হয় তখন সে কাজকে অপরাধ বলা হয়।” অতএব বলা যায়, যে সমস্ত কাজ আইনের দৃষ্টিতে অগ্রহণযোগ্য বা শাস্তিযোগ্য তাকে অপরাধ বলে ।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, সমাজবিরোধী কার্যকলাপকে অপরাধ বলা হয়। কোনো সমাজের প্রচলিত লিখিত আইন বা প্রথাকে অমান্য বা লঙ্ঘন করাকে অপরাধ বলা হয়। তবে অপরাধমূলক আচরণ সবসময় আপেক্ষিক, চূড়ান্ত নয় ।