স্থানীয় স্বায়ত্তশাসনের উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ কীরূপ?


অথবা, স্থানীয় স্বায়ত্তশাসনের উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ উল্লেখ কর।
অথবা, কেন্দ্রীয় সরকার কিভাবে স্থানীয় সরকারকে নিয়ন্ত্রণ করে বর্ণনা কর ।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারে উপর কেন্দ্রীয় সরকারের প্রভাব উল্লেখ কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসনের উপর কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ সম্পর্কে লিখ।
অথবা, “স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কেন্দ্রীয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত”- ব্যাখ্যা কর।
অথবা, কেন্দ্রীয় সরকার কীভাবে স্থানীয় সরকারকে নিয়ন্ত্রণ করে?
ভূমিকা :
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার নিজস্ব এলাকার সামগ্রিক শাসনকার্য পরিচালনা করে থাকে। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলাে উন্নয়নের চাবিকাঠি। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলাে স্থানীয় এলাকার, স্থানীয়। জনগণের প্রতিনিধি কর্তৃক পরিচালিত এক ধরনের শাসনব্যবস্থা।

স্থানীয় স্বায়ত্তশাসনের উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে স্থানীয় এলাকার সমস্যা সমাধানের দায়িত্ব পালন করতে হয়। দূরে বসে কেন্দ্রীয় সরকারের একার পক্ষে এসব কাজ পরিচালনা করা অত্যন্ত কষ্ট কর। স্থানীয় স্বায়ত্তশাসনের দ্বারা মােটামুটি নিয়ন্ত্রিত এবং যেহেতু সার্বভৌম ক্রিয়াকলাপ ক্ষমতা কেন্দ্রীয় সরকারের হাতে সেহেতু কেন্দ্রীয় সরকার মাঝে মাঝে স্থানীয় সরকারের উপর নিয়ন্ত্রণ করে থাকে। কেন্দ্রীয় সরকার স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের উপর নিম্নবর্ণিত উপায়ে নিয়ন্ত্রণ বজায় রাখে। যথা :
১. আইন বিভাগীয় নিয়ন্ত্রণ : আইন বিভাগ আইন তৈরি, পরিবর্তন ও পরিবর্ধনের মাধ্যমে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে নিয়ন্ত্রণ করে থাকে। স্থানীয় কর্তৃপক্ষের কাঠামাে, গঠন পদ্ধতি, ক্ষমতা ও কার্যাবলি সমস্ত কিছুই আইন পরিষদ নিয়ন্ত্রণ করতে পারে।
২ শাসন বিভাগীয় নিয়ন্ত্রণ : সরকারের বিভিন্ন বিভাগসমূহের উপর স্থানীয় কর্তৃপক্ষের সমুদয় কার্যের তত্ত্বাবধানের ভার অর্পিত হয়েছে। অর্থাৎ, সরকারের শাসন বিভাগের কর্মকর্তারা বিভিন্নভাবে তদারকির মাধ্যমে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে নিয়ন্ত্রণ করে থাকে
৩, বিচার বিভাগীয় নিয়ন্ত্রণ : বিচার বিভাগ বিভিন্নভাবে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে নিয়ন্ত্রণ করে থাকে। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার যে প্রক্রিয়ায় বিচার করে অথবা ক্ষমতা বহির্ভূত বিচার করে। বিচার বিভাগ তা অবৈধ ঘােষণা করতে পারে, রায় তলব করতে পারে। এভাবে বিচার বিভাগ স্থানীয় প্রশাসনকে নিয়ন্ত্রণ করে থাকে।
৪, আর্থিক বিষয় নিয়ন্ত্রণ : আর্থিক দিক থেকে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার স্বাধীন নয়। অর্থ বরাদ্দের জন্য কেন্দ্রীয় সরকারের উপর নির্ভরশীল থাকতে হয়। করারােপ করা, নিজস্ব বাজেট তৈরির ক্ষমতা থাকলেও আর্থিক সচ্ছলতার জন্য সরকারের প্রতি বহুক্ষেত্রেই মুখাপেক্ষী হতে হয় ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কিছু কিছু ক্ষেত্রে স্থানীয় স্বায়ত্তশাসিত প্রকার একটি স্বাধীন প্রতিষ্ঠান হলেও কেন্দ্রীয় সরকারের প্রভাবাধীন থাকায় তাকে বেশ কিছু অধীনতা মেনে নিতে হয়। বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের উপর কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণ আরােপ করে থাকে।