সামাজিক বিচ্যুতির কারণ আলোচনা কর।।

অথবা, কী কী কারণে সমাজ জীবনে বিচ্যুতি ঘটে? সংক্ষেপে লিখ।
অথবা, সামাজিক বিচ্যুতি কেন ঘটে?
অথবা, সামাজিক বিচ্যুতির জন্য দায়ী কারণগুলো কী কী? লিখ।
উত্তর৷ ভূমিকা :
প্রত্যেকটি সমাজেই নির্দিষ্ট কিছু আদর্শ, রীতিনীতি, ধর্মীয় প্রথা, মূল্যবোধ থাকে। সবাই সেগুলো মেনে চলে। তেমনি সমাজে প্রচলিত এসব আচরণ অনেকেই অমান্য করতে বিভিন্ন পন্থা উদ্ভাবন করে।
রীতিবিরুদ্ধ বা প্রচলিত নিয়মকানুন ভঙ্গের এ আচরণকে বলে বিচ্যুতি বা Deviance.
সামাজিক বিচ্যুতির কারণ : বিভিন্ন কারণে সামাজিক বিচ্যুতি ঘটে থাকে। স্বল্প পরিসরে তার উল্লেখযোগ্য কয়েকটি কারণ তুলে ধরা হলো : অপরাধপ্রবণ সামাজিক পরিবেশ : শিশু যে পরিবেশে বড় হয়ে উঠে সে পরিবেশ যদি অপরাধপ্রবণ হয় তা হলে সে বিচ্যুত আচরণকারী ব্যক্তিতে পরিণত হয়।
প্রতিকূল পরিবেশ : স্নেহ ভালোবাসা ছাড়া কোন শিশুই বেড়ে উঠতে পারে না। বেড়ে উঠার জন্য তার প্রয়োজন মায়া মমতা, স্নেহ-ভালোবাসাপূর্ণ প্রতিকূল পরিবেশ। প্রতিকূল পরিবেশের অভাবে শিশু হয়ে যায় বিচ্যুত মানসিকতার। পরিবারে দারিদ্র্য এবং অভাব অনটন থেকে শিশুর বিচ্যুতি ঘটতে পারে।
জীবনধারাগত সংঘাত : আধুনিক সমাজে পারস্পরিক আচরণগত সংঘাত ক্রমশ বেড়েই চলেছে। পরস্পর বিরোধী বিভিন্ন নিয়মনীতি এবং সহনশীলতার অভাব ব্যক্তি বিচ্যুতির হার বাড়াচ্ছে।
সামাজিক স্তরবিন্যাস : সমাজে দৃশ্যমান সামাজিক স্তরবিন্যাস বিভিন্ন ব্যক্তির মাঝে বৈষম্যের সৃষ্টি করে। এরকম স্তরবিন্যাসের ফলে মানুষ বিচ্যুত ব্যবহারে বেশি সম্পৃক্ত হয়।
সামাজিক নিয়মনীতি প্রণয়নে মানসিক অসামর্থ্য : বিচ্যুতির উল্লেখযোগ্য একটি কারণ হলো সামাজিক নিয়মনীতি প্রণয়নে মানসিক অসামর্থ্য। মানসিকভাবে অসুস্থ ব্যক্তির পক্ষে স্বাভাবিক আচরণ করা সম্ভব হয় না বলে সমাজে বিচ্যুতি আচরণ বৃদ্ধি পায়।
জটিল ও দ্রুত পরিবর্তনশীল সমাজব্যবস্থা : বর্তমানে সমাজ পরিবর্তন হচ্ছে এক বিচিত্ররূপে। বিদেশি সংস্কৃতির অনুপ্রবেশ সমাজকে করে তুলছে জটিল। এ জটিল এবং দ্রুত পরিবর্তনশীল সমাজব্যবস্থার ফলে সমাজের সদস্যরা বিভ্রান্ত হয়ে বিচ্যুতিমূলক আচরণে লিপ্ত হচ্ছে।
ত্রুটিপূর্ণ সামাজিক ব্যবস্থা : কোন কোন ক্ষেত্রে ত্রুটিপূর্ণ সামাজিকীকরণ ব্যক্তিকে বিচ্যুতির পথে উৎসাহিত করে।
উপসংহার : সমাজ কিছু আইনকানুন, আদর্শ, রীতিনীতি, মূল্যবোধ দ্বারা প্রচলিত। কোন ব্যক্তির পক্ষে সেটা রিরূপ মনে হলে সে এসব আচরণ থেকে বিচ্যুতির পথে যায়। এ বিচ্যুতির হার যখন ক্রমবর্ধমানরূপে বাড়তে থাকে তখন ব্যাপকভাবে সামাজিক বিচ্যুতির দৃশ্য স্পষ্ট হয়।