সংবাদপত্রে নারীর অবস্থান কেমন?

অথবা সংবাদপত্রে নারীকে কীভাবে উপস্থাপন কর হয়?
অথবা, সংবাদপত্রে নারীর অবস্থান ব্যাখ্যা কর।
অথবা, সংবাদপত্রে নারীর অবস্থান বর্ণনা কর।
অথবা, সংবাদপত্রে নারীর অবস্থান আলোচনা কর।
চলচ্চিত্র
উত্তর৷ ভূমিকা :
আমাদের দেশে প্রচলিত প্রধান গণমাধ্যমগুলো হচ্ছে সংবাদপত্র, রেডিও, টেলিভিশন, ইত্যাদি। গণমাধ্যমে নারীর যে চিত্র দেখা যায় তা নারীর জন্য অবমাননাকর এবং সেটা তার অধস্তনতাকে নির্দেশ করে। পুরুষতান্ত্রিক গণমাধ্যমে পুরুষতান্ত্রিক মতাদর্শই প্রতিফলিত হয়। যদিও বর্তমানে কিছু কিছু গণমাধ্যমে নারীর ইতিবাচক দিক তুলে ধরা হয় কিন্তু এটা পরিমাণে নগণ্য। সংবাদপত্রে নারী : আমাদের দেশে সংবাদপত্রগুলোতে নারীকে যেভাবে উপস্থাপন করা হয় তা নিম্নে তুলে ধরা হলো :
১. নির্যাতিত হিসেবে নারী: সংবাদপত্রের পাতায় বেশিরভাগ সময় নারীদের নির্যাতিত হিসেবে দেখা যায়। নারী নির্যাতন, ধর্ষণ, এসিড নিক্ষেপ, রাস্তাঘাটে উত্ত্যক্ত করা ইত্যাদি ঘটনা সংবাদপত্রে বিস্তারিতভাবে ছাপা হয়, অন্যান্য খবরের চেয়ে নির্যাতনের খবর বেশি প্রকাশিত হওয়ায় পাঠকদের এ মানসিক ধারণা হয় যে নারীদের নির্যাতন করাই যায়, তাদের জন্মই নির্যাতিত হওয়ার জন্য।
২. অসহায় ও দুর্বল হিসেবে নারী : বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বন্যা, খরা, ঘূর্ণিঝড়, দুর্ভিক্ষের ক্ষেত্রে সংবাদপত্রে নারীদের ছবিই প্রাধান্য পায়। এক্ষেত্রে নারীদের দুর্বল ও অসহায় হিসেবে উপস্থাপন করা হয়। এছাড়া এসব দুর্যোগে ত্রাণ বিতরণের ক্ষেত্রে অসহায় নারীদের ছবিই সংবাদপত্রগুলোতে বেশি দেখা যায়।
৩. আদর্শ ও সুন্দরী নারী : বর্তমানে বিভিন্ন সংবাদপত্রে নারীদের জন্য আলাদা পাতা থাকে এটাকে বলে নারী পাতা। এ নারীপাতায় নারীর সনাতনী ভূমিকাকে গুরুত্ব দেয়া হয়। তাই দেখা যায়, এসব পাতার বেশিরভাগ অংশ জুড়ে থাকে রান্নাবান্না এবং ঘর সাজানোর কথা। আর পত্রিকার সৌন্দর্য বাড়ানোর জন্য থাকে পত্রিকা জুড়ে সুন্দর নারী মডেলের ছবি।
৪. খেলার পাতায় নারী : খেলার পাতায় নারীদের খবর থাকে খুব কম। নারী খেলোয়াড়দের খেলার খবরের চেয়ে তাদের মোহময়ী ভঙ্গির ছবি প্রকাশ করার দিকে বেশি আগ্রহ দেখা যায়। যেমন- সানিয়া মির্জা, সারাপোভার মতো নারী খেলোয়াড়দের ছবি সংবাদপত্রে বেশি দেখা যায়।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বাংলাদেশে সংবাদপত্রে নারীকে যেভাবে উপস্থাপন করা হয় তা নারী সমাজের জন্য অত্যন্ত দুঃখের বিষয়। তাই নারীদের শালীনতা বজায় রাখার জন্য সংবাদপত্রে নারীর হীন উপস্থাপন বন্ধ করতে হবে।