টেলিভিশনে নারীর অবস্থান কেমন?

অথবা, টেলিভিশনে কীভাবে নারীকে উপস্থাপন করা হয়?
অথবা, টেলিভিশনে নারীর অবস্থান বর্ণনা কর।
অথবা, টেলিভিশনে নারীর অবস্থান আলোচনা কর।
অথবা, টেলিভিশনে নারীর অবস্থান তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
টেলিভিশন বর্তমান সময়ের সবচেয়ে প্রভাবশালী গণমাধ্যম এবং এর ব্যবহারকারীও বেশি। আর অডিও ভিজ্যুয়াল মিডিয়া হওয়ার কারণে এতে নারীর সৌন্দর্য ও যৌনতার প্রতীক হিসেবে ব্যবহার করার সম্ভাবনা থাকে। কারণ সমাজও নারীকে সেভাবে দেখে। ঘটনা ঘটেও সেরকম। টেলিভিশনের সংবাদ, নাটক, টক শো, ম্যাগাজিন অনুষ্ঠানে নারীকে সৌন্দর্য ও যৌনতার প্রতীক হিসেবে ব্যবহার করা হয়।
টেলিভিশনে নারীর অবস্থান : টেলিভিশনে আমরা নারীকে যেভাবে দেখে থাকি তার কয়েকটি চিত্র নিম্নে উপস্থাপন করা হলো :
১. সনাতন ভূমিকায় নারী : নারীর প্রধান কাজ সন্তান লালন পালন, ঘর গৃহস্থালির দেখাশোনা নারীর এ চিরন্তন ভূমিকাকে টেলিভিশনে নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়। আর মহিলাদের জন্য নির্ধারিত অনুষ্ঠান রূপচর্চা, রান্নাবান্না, শিশু পরিচর্যা, ঘর সাজানো ইত্যাদির মধ্যেই সীমাবদ্ধ থাকে।
২. সুন্দরী নারী : বর্তমান নাটকগুলোতে নারীদের বেশিরভাগ ভূমিকা হয় প্রেমিকার। পুরুষের প্রশংসা ও ভালোবাসা পাওয়ার জন্যই যাদের জন্ম কেবল সৌন্দর্যই এদের গুণাগুণ বলে বিবেচ্য। শুধু নাটক নয় সব অনুষ্ঠানে সৌন্দর্যকে গুরুত্ব দেয়া হয়।
৩. সংবাদ পাঠিকা হিসেবে নারী : সংবাদ পাঠিকা হিসেবে পুরুষের চেয়ে নারীর সংখ্যাই বেশি । আবার রিপোর্টিং এর মতো ঝুঁকিপূর্ণ কাজে পুরুষদের বেশি দেখা যায়। এটা প্রমাণ করে যে, টেলিভিশন সংবাদ বিভাগে নারীর সৌন্দর্যকে মূল্যম দেয়া হয়। আর রিপোর্টিং মেয়েদের কাজ নয়, এ ভাবনার বশবর্তী হয়ে ঢ

রিপোর্টিং এ আসতে নিরুৎসাহিত করা হয়।
৪. টিভি বিজ্ঞাপনে নারী : Woman’s body sales এর গূঢ় তথ্য যেদিন থেকে আমেরিকান বিজ্ঞাপন বিশেষজ্ঞগণ বুঝতে পেরেছেন সেদিন থেকে শুরু হয়েছে পণ্য বিক্রির মাধ্যম হিসেবে নারী মুখ ও নারী দেহকে যতটুকু সম্ভব নগ্নভাবে Exploit করা। আমাদের দেশে টিভি বিজ্ঞাপনগুলো নারীর স্টেরিওটাইপ ইমেজ তুলে ধরতে তৎপর।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বাংলাদেশে টিভি চ্যানেলে নারীকে যে নগ্নভাবে উপস্থাপন করা হয় তা নারী সমাজের জন্য অত্যন্ত দুঃখের বিষয়। নারী বৈষম্য দূরীকরণ ও নারী উন্নয়নে টেলিভিশনে নারীর সুন্দর উপস্থাপন বিবেচ্য বিষয়।