গণমাধ্যমের সাথে কীভাবে নারীর ইতিবাচক সম্পর্ক গড়ে তোলা যায়?

অথবা, কীভাবে গণমাধ্যমে নারীকে ইতিবাচকভাবে উপস্থাপন করা যায়?
অথবা, কীভাবে গণমাধ্যমে নারীকে ইতিবাচকভাবে উপস্থাপন করা যায়? বিবরণ দাও।
অথবা, কীভাবে গণমাধ্যমে নারীকে ইতিবাচকভাবে উপস্থাপন করা যায়? মতামত দাও।
অথবা, কীভাবে নারীকে গণমাধ্যমে ইতিবাচকভাবে উপস্থাপন করা যায়? একটি সুপারিশমালা দাও।
উত্তর৷ ভূমিকা :
আমাদের দেশে প্রচলিত প্রধান গণমাধ্যমগুলো হচ্ছে সংবাদপত্র, রেডিও, টেলিভিশন ইত্যাদি। গবেষণায় দেখা যায়, স্বাভাবিক অবস্থায় সংবাদপত্রের ৫ শতাংশ জায়গা থাকে নারীদের জন্য। প্রথম পাতায় গুরুত্বপূর্ণ সংবাদের পাশে নারীদের সংবাদ থাকে খুব কমই। নারী বিষয়ক যেসব আইটেম পত্রিকায় ছাপা হয় তাতে আবার একচেটিয়া প্রাধান্য বিস্তার করে নারীর ছবি। সংবাদপত্রের কাটতি বাড়ানোর জন্য ছবিকে প্রাধান্য দেয়া হয় । সংবাদপত্রে নারীকে কিভাবে ইতিবাচকভাবে তুলে ধরা যায় সে বিষয়ে কতিপয় সুপারিশ নিম্নে তুলে ধরা হলো :
১. নারীকে দুর্বলভাবে উপস্থাপনের রীতি পরিহার করা : সংবাদপত্রে নারীকে দুর্বল পুরুষের অধস্তন, পুরুষনির্ভর পশ্চাৎপদ ইত্যাদি ইমেজে উপস্থাপন করার রীতি পরিহার করতে হবে। সংবাদ, ফিচার, এমনকি বিজ্ঞাপনে তা প্রবলভাবে প্রকাশিত হয় কিনা তা কর্তৃপক্ষকে লক্ষ রাখতে হবে।
২. নারী বিষয়ক সংবাদ আরো বেশি প্রকাশ করা : সংবাদপত্রে আরো বেশি নারী বিষয়ক সংবাদ সম্পাদকীয় বা চিঠিপত্র প্রকাশ করা দরকার। কেবল নির্যাতনের শিকার নয় তার অর্জন সক্রিয় সংবাদ উপাদান হিসেবে নারীকে স্থান দিতে হবে।
৩. নারীনির্যাতনের চিত্র পরিহার : ধর্ষণ বা অন্যান্য নির্যাতনের সংবাদের সচিত্র বর্ণনার রীতি পরিহার করতে হবে। ধর্ষণ সংবাদে যতটা সম্ভব নির্যাতনকারীর পরিচয় দিতে হবে এবং ঘটনার শিকার নারীর পরিচয় যতটা সম্ভব কম দিতে হবে। চাঞ্চল্য সৃষ্টির জন্য পরকীয়া প্রেম, হত্যা ইত্যাদিতে নারীকে কেন্দ্রীয় চরিত্র বানিয়ে খবর প্রকাশ করার রীতি পরিহার করতে হবে।
৪. আত্মনির্ভরশীল নারীর চিত্র তুলে ধরা : সংবাদ, ছবি বা অন্য আইটেমে নারীর দুর্বল প্রতিকৃতির বদলে নারীর সফল, ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে হবে। অর্ধেক জনগোষ্ঠীর উন্নয়নের জন্য তথা সমাজের বৃহত্তর স্বার্থে সফল ও আত্মনির্ভরশীল নারীর চিত্র বেশি করে তুলে ধরা উচিত।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, সংবাদপত্রে বেশিরভাগ ক্ষেত্রেই নারীর উপস্থাপন নেতিবাচক। কিন্তু সংবাদপত্রই পারে নারীকে ইতিবাচকভাবে তুলে ধরতে, কারণ সংবাদপত্র হলো একটি গুরুত্বপূর্ণ গণমাধ্যম তাই সংবাদপত্রগুলো যদি নারীর ইতিবাচক দিকগুলো তুলে ধরে তাহলে সমাজের মানুষের মনে নারীর ইতিবাচক ইমেজ ফুটে উঠবে।