অথবা, শিশুর সামাজিকীকরণে পরিবার কেমন প্রভাব বিস্তার করে আলোচনা কর।
অথবা, শিশুর সামাজিকীকরণে পরিবারের ভূমিকা তুলে ধর।
অথবা, শিশুর সামাজিকীকরণে পরিবারই মুখ্য ভূমিকা পালন করে আলোচনা কর।
উত্তরঃ ভূমিকা :
মানুষের সামাজিকীকরণের ক্ষেত্রে সর্বপ্রথম এবং সর্বপ্রধান বাহন হিসেবে পরিবারের কথা চলে আসে। পরিবারে শিশু তথা ব্যক্তি জন্মগ্রহণ করে, বড় হয়ে উঠে এবং পরিবারেই মৃত্যুবরণ করে। সামাজিকীকরণের মূল উদ্দেশ্য হলো “Transmission of Culture Into A Child.” তাই সেক্ষেত্রে পরিবার সর্বপ্রথম চলে আসে। পরিবারের
মধ্যদিয়ে প্রজন্ম সৃষ্টি হয়।
সামাজিকীকরণে পরিবারের ভূমিকা : নিম্নে সামাজিকীকরণে পরিবারের ভূমিকা দেয়া হলো :
১. শিশুর উপর প্রভাব : শিশু জন্মগ্রহণের পরই তার প্রথম আশ্রয় স্থল হলো পরিবার। এ সময় শিশুর দেহ ও মন উভয় দিক থেকেই অত্যন্ত নমনীয় ও স্থিতিস্থাপক অবস্থায় থাকে। ফলে সে সময় তাকে ইচ্ছামতো গড়ে তোলার সুযোগ থাকে।
২. পরিবারের উপর শিশুর নির্ভরশীলতা : মানবশিশুর জীবনের ক্ষেত্রে একমাত্র পরিবারের উপর নির্ভরশীল । পরিবারের উপর এ নির্ভরশীলতা অন্তহীন। শিশুকে পরিপূর্ণ জীবনের সন্ধান দেয় পরিবার।
৩. স্বাভাবিকভাবে পারিবারিক শিক্ষালাভ : শিশুর সামাজিকীকরণের এক উৎকৃষ্ট ক্ষেত্র হলো পারিবারিক পরিবেশ। পরিবারে শিশুকে জোর করে শিক্ষা দেয়ার প্রয়োজন হয় না। সে স্বাভাবিকভাবে পারিবারিক অভ্যাস, বিশ্বাস আয়ত্ত করে।
৪. সামাজিক নিরাপত্তাবোধ ও মর্যাদা সৃষ্টি : মানুষ সামাজিক জীব। এ জীবের সামাজিক মর্যাদা ও নিরাপত্তাবোধের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। পরিবারের মাধ্যমেই এ সামাজিক মর্যাদা ও নিরাপত্তাবোধের সৃষ্টি হয়।
৫. সামাজিক মূল্যবোধ সম্পর্কে জ্ঞানার্জন : মানবসমাজে কিছু স্বীকৃত মূল্যবোধ থাকে। যেগুলো পরিবারের মধ্যে প্রতিকলিত হয়। সামাজিক কাঠামোর মধ্যে জীবনধারাগত বিভিন্ন বৈশিষ্ট্য প্রতিফলিত থাকে ।
৬. ব্যক্তিত্ববোধ সৃষ্টিতে : শিশুর জন্মসূত্রে তার পরিবার পরিজনদের সাথে গভীর অন্তরঙ্গ সম্পর্কে আবদ্ধ থাকে। এ কারণে ব্যক্তিমানুষের ব্যক্তিত্ব গঠনের ক্ষেত্রে পরিবার হলো প্রাথমিক প্রতিষ্ঠান এবং পরিবারের প্রভাব প্রতিক্রিয়া বিশেষভাবে কার্যকর।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবার হলো আদিম ও সর্বজনীন সামাজিক প্রতিষ্ঠান। সামাজিকীকরণ হলো আসলে একটি বিশেষ পদ্ধতি বা প্রণালি। এ পদ্ধতিতে মানবশিশু তার গোষ্ঠীতে প্রচলিত মূল্যবোধের সাথে পরিচিত হয় বা সংশ্লিষ্ট মূল্যবোধ সম্পর্কে জ্ঞানার্জন করে। আর মানবশিশুর এ সামাজিকীকরণের ক্ষেত্রে পরিবারের ভূমিকাই অনস্বীকার্য।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!