ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

Earn bitcoin
Get 100$ bitcoin

বিচ্ছিন্ন চলক ও অবচ্ছিন্ন চলকের মধ্যে পার্থক্য লিখ ।

অথবা, বিচ্ছিন্ন চলক ও অবচ্ছিন্ন চলকের মধ্যে বৈসাদৃশ্যসমূহ লিখ।
অথবা, · অবচ্ছিন্ন চলক ও বিচ্ছিন্ন চলকের মধ্যে পার্থক্য লিখ।
অথবা, অচ্ছিন্ন চলক ও বিচ্ছিন্ন চলকের মধ্যে বৈসাদৃশ্য দেখাও।
উত্তর৷ ভূমিকা :
বিভিন্ন প্রেক্ষাপটে বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগের ক্ষেত্রে বিভিন্ন চলকের উপস্থিতি লক্ষ করা যায় বস্তুত চলক সামাজিক বা প্রাকৃতিক বৈশিষ্ট্যের এক একটি প্রতিনিধি মাত্র । অনুসন্ধান কাজে উপস্থিত চলকগুলোকে বিভিন্ন আঙ্গিকে বিবেচনা করা হয়। এ কারণে চলককে বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করা হয়েছে। আর চলকের অন্যতম দুটি শ্রেণিবিভাগ বিচ্ছিন্ন ও অবিচ্ছিন্ন চলক ।
বিচ্ছিন্ন চলক ও অবচ্ছিন্ন চলকের মধ্যে পার্থক্য : বিচ্ছিন্ন চলক ও অবিচ্ছিন্ন চলকের মধ্যকার পার্থক্যসমূহ নিম্নে উল্লেখ করা হলো :

উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, উল্লিখিত দৃষ্টিকোণ থেকে বিচ্ছিন্ন চলক এবং অবিচ্ছিন্ন চলকের মধ্যে পার্থক্য পরিলক্ষিত হয়। তবে এ দুটির মধ্যে পার্থক্য থাকলেও সম্পর্ক যে নেই তা বলা যায় না । তাই অনেকক্ষেত্রে একটি অপরটির সমার্থক আবার বিপরীতার্থক ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:+8801979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!