গ্রামীণ পরিবার বলতে কী বুঝ?

অথবা, গ্রামীণ পরিবার কাকে বলে?
অথবা, গ্রামীণ পরিবার কী?
অথবা, গ্রামীণ পরিবার কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
সামাজিকভাবে স্বীকৃত বিবাহের মধ্য দিয়েই পরিবারের সূত্রপাত। সন্তান জন্মদান ও তার প্রতিপালনই হচ্ছে পরিবারের প্রধান কাজ। পরিবারের মধ্য দিয়ে গ্রাম সমাজের মানুষ তাদের জীবন শুরু করে। গ্রাম সমাজের মূল ভিত হচ্ছে পরিবার। পরিবার সমাজের মৌলিক ও ক্ষুদ্রতম সংগঠন। পরিবারের সাথেই গ্রামীণ মানুষের অতি আন্তরিক এবং অনেকটা অকৃত্রিম সামাজিক মিথস্ক্রিয়া অনুষ্ঠিত হয়। এদিন শিল
গ্রামীণ পরিবার : গ্রামীণ পরিবারের আকার এবং প্রকার নানা ধরনের বিধায় এর সঠিক সংজ্ঞা নির্দেশ করা কঠিন হয়ে পড়ে। কেননা, কোনো পরিবারের কর্তা পিতা, কোনোটির কর্তা মাতা, কোনোটির ক্ষেত্রে বংশ ও সম্পত্তির উত্তরাধিকার মায়ের দিক থেকে ধরা হয়, কোনটিতে আবার এর বিপরীত অবস্থা, কোন পরিবারের আকার ক্ষুদ্র, কোনটির আবার দুই বা ততোধিক পুরুষ দেখা যায়। এমন গ্রামীণ পরিবার অজানা নয় যেখানে পিতামাতাহারা ভাইবোন বসবাস করছে, অথবা মা ও তার অবিবাহিত মেয়ে বা ছেলে, অথবা বাবা তার অবিবাহিত ছেলে বা মেয়ে কেউবা কেবল দাদা-দাদী বা নাতি-নাতনি নিয়ে বসবাস করছে। অবশ্য বৈবাহিক মর্যাদা পরিবর্তনে পরিবারের আকারে পরিবর্তন আসে। সাধারণভাবে বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে গ্রামীণ পরিবার বলতে বুঝায় গ্রামের এমন একটি ক্ষুদ্র সামাজিক সংগঠন যেখানে বৈবাহিক এবং রক্ত সম্পর্ক সূত্রে স্বামী-স্ত্রী তাদের অবিবাহিত সন্তানসহ এবং কোনো কোনো ক্ষেত্রে সন্তানাদির স্ত্রী পরিজনসহ বসবাস করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, গ্রামীণ সমাজের সকল গোষ্ঠীর মধ্যে পরিবারই হচ্ছে সবচেয়ে বেশি সীমিত আকৃতিসম্পন্ন এবং এটি অন্য সকল গোষ্ঠীর চেয়ে স্বতন্ত্র। এটিকে এককথায় বলা যায় ক্ষুদ্রতম আত্মীয়বর্গের একটি গোষ্ঠী। তাছাড়া গ্রামীণ পরিবারগুলো আজও একাধারে উৎপাদন ও ভোগের একক।