আধুনিক যুগের বাঙালি দর্শন সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

অথবা, বাঙালি দর্শনের আধুনিক যুগের প্রকৃতি সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, বাঙালি দর্শনের আধুনিক যুগে প্রভাব বিস্তারকারী মতবাদ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, আধুনিক বাঙালি দর্শনের প্রকৃতি সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, আধুনিক যুগের বাঙালির দর্শন তত্ত্বের স্বরূপ সংক্ষেপে আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাঙালির দর্শনচিন্তার ইতিহাস অতি প্রাচীন। অন্যান্য দর্শনের মতো বাঙালি দর্শনচর্চার ইতিহাসকে প্রাচীন, মধ্য এবং আধুনিক ও সাম্প্রতিককাল এ তিনটি ভাগে ভাগ করা হয়েছে। প্রত্যেক যুগের দর্শনচর্চা স্বতন্ত্র বৈশিষ্ট্যমণ্ডিত। প্রাচীন ও মধ্য যুগের অপরিপক্ক দর্শনচর্চা আধুনিক যুগে এসে পরিপূর্ণভাবে বিকশিত হয় এবং পাশ্চাত্য দর্শন দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়।
আধুনিক যুগের বাঙালি দর্শন : অষ্টাদশ শতাব্দী থেকে বর্তমান সময় পর্যন্ত আধুনিক ও সাম্প্রতিক যুগের বিস্তৃতি। ইংরেজ শাসনামল থেকেই বাঙালি দর্শনে আধুনিক যুগের সূত্রপাত হয়। আধুনিক যুগে বাঙালি দর্শন পাশ্চাত্যের বিভিন্ন তত্ত্ব দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। এ সময় পাশ্চাত্য দার্শনিকদের অনুকরণে দর্শনচর্চা শুরু হয়। বাঙালি দর্শনে প্রভাব বিস্তারকারী তত্ত্বসমূহের মধ্যে প্রত্যক্ষবাদ, উপযোগবাদ, উদারতাবাদ, মার্কসবাদ প্রভৃতি মতবাদই প্রধান।
১. প্রত্যক্ষবাদের প্রভাব : আধুনিক যুগে অগাস্ট কোঁতের প্রত্যক্ষবাদ, জেমস গেডেস, স্যামুয়েল লব, হেনরী কটন প্রমুখ চিন্তাবিদের মাধ্যমে বাংলায় প্রচারিত হয়। বাঙালি দার্শনিকগণ এর দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হন। প্রত্যক্ষবাদের দ্বারা সরাসরি প্রভাবিত দার্শনিকদের মধ্যে যোগেন্দ্রচন্দ্র ঘোষ, গিরিশচন্দ্র ঘোষ, দ্বারকানাথ মিত্র, রামকমল ভট্টাচার্য প্রমুখ দার্শনিক উল্লেখযোগ্য। তারাই সর্বপ্রথম কলকাতায় ‘Positivists Club’ গঠন করেন। বিভিন্ন কবি-সাহিত্যিকও প্রত্যক্ষবাদ দ্বারা প্রভাবিত হন।
২. উপযোগবাদের প্রভাব : ঊনবিংশ শতকে বাংলার রেনেসাঁ আন্দোলনের চিন্তাবিদদের অনেকে উপযোগবাদ দ্বারা প্রভাবিত হন। রাজা রামমোহন রায়, দেবেন্দ্রনাথ ঠাকুর, কেশবচন্দ্র সেন, অক্ষয়কুমার দত্ত এবং তৎকালীন তরুণ সম্প্রদায়ের একটা অংশ যারা ‘ইয়ং বেঙ্গল’ নামে পরিচিত- এরা সবাই উপযোগবাদ দ্বারা প্রভাবিত ছিলেন।
৩. উদারতাবাদের প্রভাব : উপযোগবাদ দ্বারা প্রভাবিত হয়ে বাঙালি মুসলমানরা রক্ষণশীল মনোভাব থেকে বের হয়ে উদারনৈতিক চিন্তাধারার সাথে যুক্ত হন। ইংরেজি ভাষা ও পাশ্চাত্য সংস্কৃতির চর্চায় নিজেদের নিয়োজিত করেন। নবাব আব্দুল লতিফ, সৈয়দ আমির আলী, কাজী আবদুল ওদুদ, আবুল হোসেন ও মুসলিম সাহিত্য সমাজের’ চিন্তাবিদগণের দর্শনে উদারতাবাদের চর্চার প্রমাণ পাওয়া যায়।
৪. মার্কসবাদের প্রভাব : মার্কসবাদ বাঙালি দর্শনকে প্রভাবিত করে ১৯২০ সালের দিকে। মার্কসবাদের নীতি আদর্শ দ্বারা বাঙালি দার্শনিকরা ব্যাপকভাবে প্রভাবিত হন। ফলে বাঙালি দর্শনে মার্কসীয় চিন্তাভাবনার অনুপ্রবেশ ঘটে যা বর্তমানেও লক্ষ করা যায়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি, আধুনিক যুগের বাঙালি দর্শন হলো দেশীয় দর্শনের সাথে পাশ্চাত্য দর্শনের সমন্বয়ে গড়ে উঠা দর্শন। প্রকৃত অর্থে আধুনিক যুগেই বাঙালি দর্শন যথার্থ দর্শনের মর্যাদা লাভ করেছে।এ যুগে ধর্মের পরিবর্তে যুক্তি-বুদ্ধির মাধ্যমে দর্শন চর্চাকরণ হয়েছে। তাই আধুনিক যুগই প্রকৃত দর্শনের যুগ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6-%e0%a6%a6/