প্রবেশনের প্রকৃতি বা বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর।

অথবা, প্রবেশনের স্বরূপ আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
অপরাধ প্রবণতা এক ধরনের মানবীয় আচরণ এবং অপরাধী ব্যক্তির চারিত্রিক বা ব্যবহারিক উন্নতি না ঘটলে তার মধ্যকার অপরাধ প্রবণতা কোন শাস্তি দ্বারা দূরীভূত করা সম্ভব নয়। আর সে কারণেই অপরাধীর চারিত্রিক সংশোধনের প্রয়োজনীয়তা ও গুরুত্ব উপলব্ধি করে আধুনিক বিশ্বে বেশকিছু পদ্ধতি ব্যবহৃত হয়ে আসছে। যার মধ্যে প্রবেশন ব্যবস্থা অন্যতম। কারণ শুধুমাত্র শাস্তির মাধ্যমেই অপরাধীকে তার অপরাধকর্ম থেকে দূরে রাখা যায় না। এক্ষেত্রে অপরাধমূলক কর্মকাণ্ডের চেয়ে কারণের উপরই বেশি গুরুত্ব দেয়া হয়ে থাকে ।
প্রবেশনের প্রকৃতি (The nature of probation) : প্রবেশন ব্যবস্থা হলো অপরাধীর প্রতি একটা ইতিবাচক (Positive) দৃষ্টিভঙ্গির প্রকাশ। Probation জেল ব্যবস্থার একটি বিকল্প ব্যবস্থা। G. R. Perlstein ও T.R. Phelps প্রবেশনকে ‘Community-based corrections’ হিসেবে অভিহিত করেছেন।
More Ancel তাঁর ‘Suspended Sentence’ গ্রন্থে প্রবেশন সম্পর্কে বলেছেন, “….nowadays it would be called a diversion program or an alternative to prison.” অতএব বলা যায় যে, প্রবেশন হচ্ছে অপরাধীর সংশোধনের এক প্রাতিষ্ঠানিক ব্যবস্থা। এতে কারাগারের ন্যায় শাস্তি প্রদানের কোন ব্যবস্থা নেই। তবে অপরাধীকে কতিপয় এমন সব শর্ত মেনে চলতে হয়, যা তার ব্যবহারিক আচরণকে প্রভাবিত করে এবং শর্তসমূহ তাকে সামাজিক পুনর্বাসনের সুযোগ প্রদান করে। প্রবেশনের ক্ষেত্রে অপরাধীকে মনে করা হয় একজন অসুস্থ ব্যক্তি। কেননা তার চারিত্রিক গোলযোগের কারণেই সে অপরাধে লিপ্ত হয়েছে বলে মনে করা হয়। অতএব প্রাতিষ্ঠানিক পর্যায়ে একজন প্রবেশন কর্মকর্তারূপী চিকিৎসকের তত্ত্বাবধানে অপরাধীর চারিত্রিক অসুস্থতার চিকিৎসা করা হয়। সুতরাং একথা বলাই বাহুল্য যে, প্রবেশন কর্মসূচির দৃষ্টিতে অপরাধী তেমন ঘৃণার পাত্র নয়। আর সে কারণেই তার চারিত্রিক সংশোধনের ব্যবস্থা গ্রহণ করে তাকে পুনরায় সমাজে স্বাভাবিক জীবনযাপনের সুযোগ সৃষ্টি করে দেয়ার প্রয়াস নেয়া হয়। Probation ব্যবস্থা এক্ষেত্রে দু’টি গুরুত্বপূর্ণ কার্য সাধন করে থাকে। যথা :
১. চারিত্রিক সংশোধন (Correction of character) এবং
২. সমাজে পুনর্বাসন (Rehabilitation in society)। বয়স্ক এবং কিশোর অপরাধী উভয়ের জন্যই প্রবেশন কর্মসূচির বিধান থাকতে পারে। প্রবেশনের ক্ষেত্রে শর্তাধীনে অপরাধী পরিবার, জ্ঞাতিগোষ্ঠী তথা তার সমাজের সংস্পর্শে আসতে পারে এবং সে তার কৃতকর্মের প্রতি সামাজিক বিরূপ প্রতিক্রিয়া অবলোকনে লজ্জিত ও অনুতপ্ত হয়ে আত্মশুদ্ধি ঘটাতে পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, আধুনিক শাস্তি তত্ত্বের দৃষ্টিকোণ থেকে প্রবেশন কর্মসূচির বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্বীকার করা হয়। কেননা এতে শাস্তি এবং চারিত্রিক সংশোধন উভয়ই একসাথে বর্তমান। এক্ষেত্রে স্থগিত শাস্তি এবং শর্তাধীনে সাময়িক মুক্তি অপরাধীর কাছে মূলত এক ধরনের মানসিক শাস্তিই বটে। অপরপক্ষে, চারিত্রিক সংশোধনের জন্য এতে রয়েছে সমাজের স্বাভাবিক জীবনযাপনের এক প্রতিশ্রুতি।