বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত সালে স্বদেশ প্রত্যাবর্তন করেন? সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে আলোচনা কর।
অথবা, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে টীকা লিখ।
উত্তরা৷ ভূমিকা :
বাঙালি জাতির স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। বঙ্গবন্ধুর উপস্থিতি বাঙালি জাতিকে আরো শক্তিশালী করতে পারে ভেবে শাসকগোষ্ঠী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে পাকিস্তানের মিয়াওয়ালী কারাগারে বন্দি রাখে। তার গ্রেফতারের পরও বাঙালি জাতি নিজেদের মুক্তিসংগ্রামে জীবনপণ যুদ্ধ করে বাঙালি জাতিকে মুক্ত করে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তন করেন এবং জাতির হাল ধরেন।
স্বদেশ প্রত্যাবর্তন : ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। কিন্তু পাকিস্তান সরকার পাকিস্তানে বন্দি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিতে গড়িমসি করে। ফলে আন্তর্জাতিক মহলের চাপে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবকে মুক্তি দেওয়া হয়। ৮ জানুয়ারি পাকিস্তান কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডনে যান। সেখান থেকে সরাসরি ভারতে যান এবং লাখো জনতার সামনে ইন্দিরা গান্ধীর সাথে ভাষণ প্রদান করেন এবং ভারতের সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভারত থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ১০ জানুয়ারি প্রত্যাবর্তন করেন। বাংলাদেশে এসে তিনি লক্ষ লক্ষ জনতার ভালোবাসায় সিক্ত হন। এরপর তিনি বিশাল জনতার সামনে তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদান করেন। ১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগরে যে সরকার গঠিত হয় সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করা হয়। ফলে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব প্রেসিডেন্ট হিসেবে দেশে প্রত্যাবর্তন করেন।
এরপর তিনি ১৯৭২ সালের ১১ জানুয়ারি অস্থায়ী সংবিধান আদেশ জারির মাধ্যমে তার স্বপ্নের সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থা প্রবর্তন করেন। ১২ জানুয়ারি তিনি প্রধান বিচারপতির কাছে প্রথমে দেশের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন এবং পরে পদত্যাগ করে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। এভাবে ১৯৭২ সালের ১২ জানুয়ারি বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের শাসন শুরু হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের যে স্বপ্ন লালন করেন তা বাস্তবায়নে সক্ষম হন। তবে স্বাধীনতার এ সোনালি সময় তাঁকে কারাভ্যন্তরে কাটাতে হয়। ফলে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশে প্রত্যাবর্তনের মাধ্যমে তিনি তার নিজ ভূমিকে ধন্য করেন।