সুফিবাদ কাকে বলে? সুফিবাদের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।

উত্তর : ভূমিকা : সুফিবাদ ইসলামের মতো একটি প্রাচীন দর্শন। সূফী সাধকদের জীবনের চরম ও পরম লক্ষ্য আল্লাহর দর্শন লাভ করা। ইসলামের উত্থানের সাথে সাথে সুফিবাদের উদ্ভব হয়। হজরত মুহাম্মদ (সা.)-কে সুফি দর্শনে প্রথম গুরু বা সাধক হিসেবে গণ্য করা হয়। তাঁর সঙ্গীরা তাঁর কাছ থেকে সুফি দর্শন শিখেছিলেন। সুফিদের জীবনে কিছু সাধারণ বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। এই বৈশিষ্ট্যগুলি সুফিবাদকে অন্যান্য মতবাদ থেকে আলাদা করে।


→ সুফিবাদ : সুফিবাদ হলো একটি ইসলামী আধ্যাত্মিক ধারা, যা মুসলিম সুফি গুরুগণের আধ্যাত্মিক অনুষ্ঠান এবং প্রবৃদ্ধির উদ্দেশ্যে উত্পন্ন হয়েছে। এটি মুসলিম আত্মসাতে এবং আল্লাহর সাথে সংযোগ উন্নত করতে চেষ্টা করে এবং আত্ম-পরিশীলনের মাধ্যমে ধর্মীয় অনুভূতির উদ্দেশ্যে চলে।

সুফিবাদ একটি ইসলামি আধ্যাত্মিক দর্শন। আত্মা সম্পর্কিত আলোচনা এর মুখ্য বিষয়। আত্মার পরিশুদ্ধির মাধ্যমে আল্লাহর সংগে সম্পর্ক স্থাপনই হলো এই দর্শনের মূলকথা। পরম সত্তা মহান আল্লাহকে জানার এবং আকাঙ্ক্ষা মানুষে চিরন্তন। স্রষ্টা এবং সৃষ্টির মধ্যে বিদ্যমান সম্পর্কে কে আধ্যাত্মিক ধ্যান ও জ্ঞানের মাধ্যমে জানার প্রচেষ্টাকে সুফিবাদ বলে।


১. হযরত ইমাম গাজালি (র.) এর মতে, “আল্লাহ্ ব্যতীত অপর মন্দ সবকিছু থেকে আত্মাকে পবিত্র করে সর্বদা আল্লাহর আরাধনায় নিমজ্জিত থাকা এবং সম্পূর্ণরূপে আল্লাহতে নিমগ্ন হওয়ার নামই সুফিবাদ বলে।”
২. আল কুশাইরী এর মতে, “বাহ্য ও অন্তর জীবনের বিশুদ্ধতাই সুফিবাদ।” সুতরাং, সুফিবাদ হচ্ছে এমন একটি দর্শন যেখানে আর্থিব জীবনের সুখ ও সম্পদের প্রলোভন থেকে নিজেকে মুক্ত করে অনাড়ম্বর ও নির্লোভ জীবনাচারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করা হয়।
→ সুফিবাদের বৈশিষ্ট্য : সুফি দর্শনে সুফিগণের কিছু বৈশিষ্ট্য লক্ষ
করা যায়। নিচে সুফিবাদের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো-


১. ধর্মীয় বিশ্বাস : ধর্মীয় বিষয়ে সুফিদের গভীর বিশ্বাস রয়েছে। তারা বিশ্বাস করে যে, হজরত ছিলেন সূফী দর্শনের প্রথম ওস্তাদ মুহাম্মদ (সা.)। তারা মহানবী (সা.)-এর কর্মকাণ্ড অনুসরণ করে ধর্মীয় কার্যক্রম পরিচালনা করে। তারা এই ধর্মীয় বিশ্বাসকে মানবিক আচরণের মূল চালিকা শক্তি হিসেবে গ্রহণ করেছে।
২. আল্লাহর একত্ব : মানবজীবনে সফলতা এবং পরকালের মুক্তি একমাত্র ইসলামের মাধ্যমেই সম্ভব। আর ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। তারা আল্লাহর একত্ববাদে বিশ্বাসী। তাদের মতে, “আল্লাহ ছাড়া কোন অস্তিত্ব নেই।” তাই তারা আল্লাহ পাবার আশায় পার্থিব জীবনের সুখ-দুঃখ ত্যাগ করে আল্লাহর প্রেমে মশগুল।
৩. মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন : সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য তারা সমাজের বিভিন্ন অনৈতিক কাজ থেকে বিরত থাকে এমনকি তারা দুনিয়ার মায়া ত্যাগ করে আল্লাহর পথে আত্মনিয়োগ করে। তারা সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য প্রার্থনা, রোজা, যিকির ইত্যাদি করে।
৪. মানবতার মূর্ত প্রতীক : সুফি বা পীররা ছিলেন মানবতার প্রতীক। ভোটাধিকার বঞ্চিত ও নিপীড়িত মানুষের প্রতি তাদের ছিল অগাধ ভালোবাসা। সুফিরা সাধারণ মানুষের মতো জীবনযাপন করেন এবং তারা সাধারণ মানুষের দুঃখ-কষ্ট অনুভব করেন। অনেক সাধারণ মানুষ সুফিদের ছায়ায় আশ্রয় নেন। সুফিরা তাদের ভালোবাসা ও স্নেহ দিয়ে এই মানুষদের মন জয় করেছেন এবং তাদের বেঁচে থাকার অনুপ্রেরণা দিয়েছেন।
৫. শিক্ষা বিস্তার : সুফি সাধকরা শুধু ইসলাম প্রচার করেননি। তারা যতটা সম্ভব ইসলামের বাণী প্রচারের জন্য তাদের শিক্ষা ছড়িয়ে দেন। তারা নিজেরা জ্ঞান চর্চা করতেন এবং অন্যকেও জ্ঞান চর্চার উপদেশ দিতেন। আর এগুলো হলো খানকাহ বা মাদ্রাসা প্রতিষ্ঠিত জ্ঞান চর্চার জন্য।
৬. আল্লাহর সাথে সম্পর্কযুক্ত : সুফিরা বলেন, আল্লাহর সাথে মিলন হলো মনের জীবনের পরিপূর্ণতা এবং মানব জীবনের পরিপূর্ণতা। তাদের মতে, মানুষের আত্মা আল্লাহর কাছ থেকে উদ্ভূত। ঈশ্বর তাঁর নিজের আত্মাকে মানুষের মধ্যে রেখেছেন এবং এই আত্মাই প্রকৃত মানুষ, যা ঈশ্বরের সাথে সম্পর্কিত। সুফিদের দ্বারা বলা ঈশ্বরের সাথে মিলন মূলত একটি আধ্যাত্মিক মিলন।
৭. আধ্যাত্মিক পথপ্রদর্শন: সুফিবাদে আধ্যাত্মিক পথের গুরুত্ব রয়েছে। সুফি ওস্তাদরা ঈশ্বর ও আত্মার কাছে পৌঁছানোর চেষ্টা করেন এবং তাদের আধ্যাত্মিক প্রক্রিয়া এবং সাধনার মাধ্যমে ব্যক্তিগত সমৃদ্ধি এবং আত্ম-উপলব্ধি অর্জন করতে পারেন।
৮. আত্মার অমরত্ব : সুফিরা আত্মার অমরত্বে বিশ্বাসী। তাদের মতে, নিখুঁত মানব আত্মা আল্লাহর সার্বজনীন আত্মায় সম্পূর্ণরূপে বিলীন বা সমাহিত হয় এবং অমরত্ব লাভ করে। কারণ প্রকৃত সূফী স্বর্গ, নরকের অনুরূপ স্তরের উপরে থাকেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে সুফি দর্শন একটি আধ্যাত্মিক দর্শন। প্রেম এই দর্শনের মূল বিষয়। অর্থাৎ আল্লাহর সাথে সুফিদের ভালোবাসা। এই প্রেমের মাধ্যমে সুফী ঈশ্বরের নৈকট্য লাভ করে এবং এক সময় ঈশ্বরপ্রিয় হয়ে ওঠে।