সুফিবাদে ভারতীয় প্রভাব কতটুকু?

অথবা, সুফিবাদে আমীয় প্রভাব কতটুকু?
অথবা, সুফিবাদে ভারতীয় প্রভাব সম্পর্কে যা জান লেখ।
অথবা, সুফিবাদে ভারতীয় প্রভাব সম্পর্কে তোমার অভিমত কী?
অথবা, সুফিবাদে ভারতীয় প্রভাব পর্যালোচনা কর।
উত্তর।। ভূমিকা :
সুফিবাদ আল্লাহর প্রেম ও ধ্যানের উপর প্রতিষ্ঠিত একটি মরমি চিন্তাধারা। আল্লাহর সান্নিধ্য লাভে ইসলামে যে মরমি ভাবধারার উদ্ভব হয়। তাই সুফিবাদ নামে পরিচিত। মুতাজিলাদের বুদ্ধিবাদ এবং আশারিয়াদের গোঁড়ামি ও অন্ধ আনুষ্ঠানিকতার প্রতিবাদস্বরূপ ইসলামে সুফিবাদের আবির্ভাব ঘটে।
সুফিবাদে ভারতীয় বা আর্যীয় প্রভাব : ভারতীয় দর্শনের একটি বিশেষ দিক হলো আধ্যাত্মিকতা। এ দিকের প্রতি লক্ষ্য রেখে অনেক চিন্তাবিদ মনে করেন যে, সুফিবাদ ভারতীয় প্রভাবে মরমি ভাবধারা গড়ে উঠেছে। H.Merten, Goldzither প্রমুখ চিন্তাবিদ এরূপ অভিযোগ করেন। তাদের বক্তব্য হলো সুফিবাদ বেদান্ত দর্শন ও বৌদ্ধ দর্শন হতে অনুপ্রেরণা লাভ করেছে। ভারতীয় দর্শনের সংস্পর্শে এসে মুসলিম চিন্তাবিদদের মধ্যে সুফিবাদ বিকশিত হয়েছে। সুফিবাদে যে কৃচ্ছসাধন, জগৎ যে অলীকতা জানা, সাধনা প্রভৃতি বেদান্ত ও বৌদ্ধ দর্শন হতে গৃহীত বলে তারা মনে করেন। তাছাড়া মুসলমানদের জপমালা ও ধর্মগ্রহণ পদ্ধতি বৌদ্ধ সন্ন্যাসীদের কাছ হতে প্রাপ্ত বলে নিকলসন মনে করেন।
অভিযোগ খণ্ডন : যে কোন দুটি মতবাদের মধ্যে সাদৃশ্য দেখে তাদেরকে আমরা একে অন্য হতে উদ্ভূত বলে বিচার করতে পারি না। কেননা সাদৃশ্যের ভিত্তিতে কার্যকারণ নির্ধারণের প্রয়াশ অনিশ্চয়তামূলক। তাছাড়া দুটি পদ্ধতির মধ্যে বিদ্যমান সাধারণ বৈশিষ্ট্যসমূহ কোনক্রমেই মূল পার্থক্যকে দূরীভূত করতে পারে না। কেননা, আমরা দেখি যে, বেদান্তিকরা তাত্ত্বিক দিক থেকে জগৎকে অলীক বা মায়া বলেছেন। অন্যদিকে সুফি নৈতিক দিক থেকে জগতের অসারতা প্রতিপন্ন করেন। সুফিবাদ মনে করে, যে আল্লাহর হুকুম আহকাম পালন করল না ও তার প্রেমে ইবাদত করল না তার কাছে জগৎ অলীক ছাড়া আর কিছুই না। কিন্তু সুফি সাধকের কাছে জগৎ সেরূপ নয়; বরং সে জগতের মোকাবিলার মাধ্যমে খোদার সান্নিধ্য লাভ করে। এদিক থেকে বিচার করলে দেখা যায় যে, সুফিবাদ ও ভারতীয় মরমিবাদের মধ্যে পার্থক্য রয়েছে। তাই সুফিবাদ ভারতীয় প্রভাব লাভ করেনি, বরং এটি ইসলামের বাতেনি দিক ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুফিবাদ ইসলামের মতো পুরাতন। এটি যে ভারতীয় প্রভাবে উৎপত্তি লাভ ও বিকশিত হয়েছে তা ঐতিহাসিকভাবে ঠিক নয় নীতিগতভাবেও এটি ঠিক নয়।কেননা ভারতীয় মরমিবাদ ও সুফিবাদের মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। তাই সুফিবাদ ভারতীয় প্রভাবে উৎপত্তি ও বিকশিত হয়নি।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87/