সারণিবদ্ধকরণ বলতে কী বুঝ?

অথবী, সারণিবদ্ধকরণ কী?
অথবা, সারণিবদ্ধকরণ কাকে বলে?
অথবা, সারণিবদ্ধকরণের সংজ্ঞা দাও।
অথবা, সারণিবদ্ধকরণ ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, সারণিবদ্ধকরণের সংজ্ঞা লিখ।
উত্তরা৷ ভূমিকা :
পরিসংখ্যান গবেষণার কার্যে গৃহীত পরীক্ষণ পরিকল্পনা বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হচ্ছে তথ্য সংগ্রহ করা । আর এ সংগৃহীত তথ্যসমূহকে যথার্থরূপে উপস্থাপনের ক্ষেত্রে সারণিবদ্ধকরণ পদ্ধতি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। সারণিবদ্ধকরণের সাহায্যে অত্যন্ত সহজ ও সরল উপায়ে তালিকার মাধ্যমে তথ্য উপস্থাপন করা সম্ভবপর হয়। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :
সারণিবদ্ধকরণ : সাধারণভাবে বলা যায়, সংগৃহীত তথ্যাবলিকে বিভিন্ন বৈশিষ্ট্য অনুযায়ী এবং ক্রমান্বয়ে সারি ও কলামে সাজিয়ে উপস্থাপন করার প্রণালিই সারিবদ্ধকরণ বা তালিকাবদ্ধকরণ। এ ধরনের তথ্য সহজবোধ্য, তুলনা করা যায় এবং বিশ্লেষণ ও ব্যাখ্যা করতে সুবিধা হয়। সারণিবদ্ধকরণের মাধ্যমে আমরা তথ্যসমূহকে কতকগুলো শ্রেণির অন্তর্ভুক্ত করতে পারি। এর মাধ্যমে নমুনা ও তথ্য উপস্থাপিত হয়। এটাতে সংশ্লিষ্ট তথ্যের সাথে সম্পর্কিত অনেক ছোটোখাটো বিষয়সমূহ অজানা থেকে যায়। যেমন- তথ্যের পরিপূর্ণ বৈশিষ্ট্যসমূহ তথ্যমালার উৎসসমূহ ইত্যাদি । শ্রেণিবিন্যস্ত তথ্যসমূহকে একটি ছকের মাধ্যমে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করা দরকার। এ দৃষ্টিকোণ থেকে সারণিবদ্ধকরণের প্রয়োজনীয়তা অনেক বেশি।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, শ্রেণিবদ্ধকৃত তথ্যসমূহকে নিয়মতান্ত্রিকভাবে উপস্থাপনের একটা প্রক্রিয়া বা পদ্ধতি হলো সারণিবদ্ধকরণ, যা তথ্যরাশির বিশ্লেষণের প্রক্রিয়াকে সহজ করে থাকে ।