সামাজিক স্তরবিন্যাস কি?

অথবা, সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা দাও।
অথবা, সামাজিক স্তরবিন্যাস বলতে কী বুঝ?
অথবা, সামাজিক স্তরবিন্যাসের সংক্ষিপ্ত পরিচয় দাও।
উত্তরা৷ ভূমিকা :
Social Stratification প্রত্যয়টি একটি সমাজতান্ত্রিক প্রত্যয়। ভূতত্ত্বে Strata প্রত্যয়টি মাটি বা শিলার বিভিন্ন স্তর (Strata) বুঝাতে ব্যবহৃত হয়ে থাকে। ভূতত্ত্বের এ প্রত্যয়টি সমাজের উঁচুনিচু বিভিন্ন শ্রেণি বা মর্যাদার মানুষকে বুঝাতে সমাজবিজ্ঞানে সন্নিবেশিত হয়েছে। স্তর প্রত্যয়টিকে সিঁড়ি বা মইয়ের ধাপের সাথে তুলনা করা যায়। যেভাবে স্তরগুলো সজ্জিত বা বিন্যস্ত করা হয় তাই স্তরবিন্যাস।
সামাজিক স্তরবিন্যাস : স্তর প্রত্যয়টিকে সিঁড়ি বা মইয়ের ধাপের সাথে তুলনা করা যায়। স্তরবিন্যাস বলতে বুঝায় বৈশিষ্ট্যের ভিত্তিতে স্তরগুলোকে বিন্যাসকরণ। কিন্তু সামাজিক স্তরবিন্যাস বলতে বুঝায় সমাজে বসবাসকারী বিভিন্ন ব্যক্তি ও গোষ্ঠীগুলোকে উঁচু বা নিচু অবস্থানের ভিত্তিতে বিন্যাস করা। এ স্তরবিন্যাস করা হয় অর্থবিত্ত, প্রভাব প্রতিপত্তি, শিক্ষা, মর্যাদা, ক্ষমতা ইত্যাদির উপর ভিত্তি করে। তাই সামাজিক স্তরবিন্যাস বলতে বুঝায় ব্যক্তি বা গোষ্ঠীর মর্যাদার বিন্যাসকে।
ভূতত্ত্ববিদগণ যেমন Geology তে মাটি বা শিলার স্তরকে বুঝাতে ‘Strata’ শব্দটি ব্যবহার করেন। তেমনি সমাজবিজ্ঞানিগণ সমাজকে কতকগুলো স্তরে বিভক্ত করেছেন। তবে এ স্তরটি শিলার স্তর থেকে ভিন্ন। কারণ স্তরবিন্যাসে একটি সামাজিক সম্পর্ক রয়েছে। আর সেজন্য সমাজবিজ্ঞানিগণ Social Stratification শব্দটি ব্যবহার করেছেন।
পৃথিবীর সমগ্র ইতিহাস পর্যালোচনা করে দেখা যায় যে, “No society is classless or unstratified.” অর্থাৎ কোন সমাজই শ্রেণিহীন বা স্তরবিন্যাস ব্যতীত নেই ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে সামাজিক স্তরবিন্যাসকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলো বিশিষ্ট সমাজবিজ্ঞানী টি. বি. বটোমোর (T. B Bottomore) বলেছেন, “সামাজিক স্তরবিন্যাস বলতে ক্ষমতা ও.মর্যাদার ভিত্তিতে বিভক্ত কতকগুলো শ্রেণি বা স্তরের ঊর্ধ্বে অবস্থিতিকে বুঝায়।” (Social stratification is the division of society into classes or strata, which form hierarchy of prestige and power.) পিতিরিম সরোকিন (P. A. Sorokin) বলেছেন, “সামাজিক স্তরবিন্যাস বলতে জনসংখ্যাকে পর্যায়ক্রমে বিভক্তিকরণ
বুঝায়।” (Social stratification is the differentiation of given population into hierarchically superposed classes.) সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “সামাজিক স্তরবিন্যাস হলো অর্থনৈতিক শ্রেণি বা ক্ষমতা.ও মর্যাদার ভিত্তিতে সামাজিক.মানুষের.বিভাজন।” (Social stratification is the division of the individuals on the basis of economic class and status of the society.)
অগবার্ন ও নিমকফ (Ogburn and Nimkoff) Social Stratification এর সংজ্ঞা দিয়েছেন এভাবে, “সামাজিক স্তরবিন্যাস হলো এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে সমাজে ব্যক্তি ও মোটামুটিভাবে উঁচুনিচু মর্যাদার মানুষকে ক্রমানুসারে.সাজানো হয়।” (The process by which individuals and groups are ranked is a more or less enduring hierarchy of status.) অধ্যাপক জিসবার্ট (Prof. Gisbert) বলেছেন, “প্রাধান্য (Super ordination) এবং বশ্যতার.(Sub-ordination) ভিত্তিতে পরস্পর সম্পর্কযুক্ত স্থায়ী গোষ্ঠী বা শ্রেণিতে সমাজের যে বিভাজন তাকে সামাজিক স্তরবিন্যাস বলে।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, সম্পত্তি ও পদমর্যাদার ভিত্তিতে সমাজস্থ মানুষের মধ্যে যে বিভাজন লক্ষ্য করা যায় তাকে Social Stratification বলা হয়। সুতরাং সমাজ কাঠামোর অভ্যন্তরে বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী ও সামাজিক শ্রেণির অবস্থাকে Social Stratification বলা হয়। তাই তো Social Stratification বলতে বুঝায়, Basic study of inequality which exist or may exist in the social.

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/