সামাজিক মূল্যবোধ কি

সামাজিক মূল্যবোধ (Social value) : সাধারণত যেসব নীতিমালা, বিশ্বাস, দর্শন, ধ্যানধারণা ও সংকল্প মানুষের সামাজিক সম্পর্ক এবং আচার আচরণ পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করে সেগুলোর সমষ্টিগত রূপকেই সামাজিক মূল্যবোধ বলে।


প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী, তাত্ত্বিক, গবেষক ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে সামাজিক মূল্যবোধকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাদের কয়েকজনের সংজ্ঞা দেয়া হলো :
আর. এম. উইলয়াম (R. M. William) এর মতে, “সামাজিক মূল্যবোধ বা মূল্যবোধ হলো মানুষের ইচ্ছার একটি প্রধান মানদণ্ড, যার আদর্শে মানুষের আচারব্যবহার ও রীতিনীতি পরিচালিত হয় এবং যার মানদণ্ডে সমাজে মানুষের কাজের ভালোমন্দের বিচার করা হয়।
সমাজবিজ্ঞানী ট্যালকট পারসঙ্গ (Talcot Parsons) এর মতে, “মূল্যবোধ বা সামাজিক মূল্যবোধ হলো একটি সাধারণ প্রতীকী ব্যবস্থা যাকে এর অংশীদারগণ তাদের সামনে উপস্থিত বহুবিধ বিকল্পের মধ্যে যে কোন একটিকে বাছাই করার মাপকাঠি রূপে ব্যবহার করে।”
মেটা স্পেন্সার (Metta Spencer) এর মতে, “Social values are the stand and used judge behaviour and to choose among various possible goals.”
সি. ক্লাকহোন (C. Kluckhone) এর মতে, “মূল্যবোধ বা সামাজিক মূল্যবোধ হলো কোন ব্যক্তি বা গোষ্ঠীর কাঙ্ক্ষিত বস্তুবিষয়ক ধারণা বা জ্ঞান, যার দ্বারা ঐ ব্যক্তি বা গোষ্ঠী আচরণের নানাবিধ পন্থা, রীতি ও লক্ষ্যবস্তু নির্বাচন করা যায়।”