সামাজিক নিয়ন্ত্রণের সংজ্ঞা দাও।

অথবা, সামাজিক নিয়ন্ত্রণ কী?
অথবা, সামাজিক নিয়ন্ত্রণ দ্বারা কী বুঝায়?
অথবা, সামাজিক সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও।
উত্তর৷ ভূমিকা :
যে কোন সমস্যা দূরীকরণের জন্য সমাজের সকলের মিলিত প্রচেষ্টাকে সামাজিক নিয়ন্ত্রণ বলে। মার্কিন সমাজতত্ত্বের জনক এডওয়ার্ড এরোস ঊনবিংশ শতাব্দীর প্রথমদিকে তাঁর কতিপয় রচনায় সামাজিক নিয়ন্ত্রণ কথাটি ব্যবহার করেন। পরবর্তীতে ‘Social Control’ পুস্তকে এগুলো লিপিবদ্ধ করেন।
সামাজিক নিয়ন্ত্রণ : নিয়ন্ত্রণের সাধারণ অর্থ দমন বা প্রতিহতকরণ। সমাজবিজ্ঞানের দৃষ্টিতে সামাজিক নিয়ন্ত্রণের অর্থ হলো মানুষের অসংযত আচরণকে নিয়ন্ত্রণ করে সমাজের কাঙ্ক্ষিত ধারায় প্রবাহিতকরণ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে সামাজিক নিয়ন্ত্রণকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাঁদের প্রদত্ত কয়েকটি গুরুত্বপূর্ণ সংজ্ঞা তুলে ধরা হলো :
কিম্ববাল ইয়ং (Kimball Young) বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ বলতে কোন ব্যক্তি বা দল কর্তৃক অন্য ব্যক্তি বা দলের উপর নিজেদের বিশ্বাস ও শক্তিকে চাপিয়ে দেয়াকে বুঝায়।”
সমাজবিজ্ঞানী জোসেফ এম. রফেক (Joesf M. Rofek) বলেছেন, “কতকগুলো সমষ্টিগত শব্দ, যা দ্বারা ব্যক্তি, সামাজিক প্রথা, রীতিনীতি ও মূল্যবোধ সম্পর্কে অবগত হয়ে সুষ্ঠুভাবে পরিচালিত হতে পারে।”
অধ্যাপক গিলিন এবং গিলিন (Gillin and Gillin) বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ বলতে এমন কতকগুলো সামাজিক চাপ সৃষ্টি করা বুঝায়, যা ব্যক্তির কার্যের এবং মনোভাবের সামঞ্জস্য বিধানের পক্ষে অত্যন্ত অপরিহার্য।”
টি. বি. বটোমর (T. B. Bottomore) বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ হলো এমন কতকগুলো আইনকানুন, রীতিনীতি, মূল্যবোধ ও আদর্শ, যা মানুষের দলগত ও শ্রেণীগত সংঘাতকে মিটিয়ে থাকে ও সুন্দর জীবনযাপনে সহায়তা করে।” উইলিয়াম গ্রাহাম সামনার (William Graham Sumner) বলেছেন, “A study of the sociological importance of usage manners, customs and morals.”
লি-পিয়ার (Le-Piere) তাঁর ‘Sociology’ গ্রন্থে বলেছেন, “Social control is a collective for inadequate socialization.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, সামাজিক নিয়ন্ত্রণ হলো এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে সমাজের অনাকাঙ্ক্ষিত আচরণ নিয়ন্ত্রণ করে সমাজকে সুষ্ঠুভাবে পরিচালনা করা যায়।