সামাজিক জরিপের বৈশিষ্ট্যসমূহ লিখ।

অথবা, সামাজিক জরিপের বৈশিষ্ট্যগুলো কী কী?
অথবা, সামাজিক জরিপের প্রকৃতিসমূহ লিখ।
অথবা, সামাজিক জরিপের প্রকৃতিগুলো কী কী?
অথবা, সামাজিক জরিপের সার্বিক চিত্র তুলে ধর।
অথবা, সামাজিক জরিপের বৈশিষ্ট উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
সামাজিক গবেষণার একটি গুরুত্বপূর্ণ তথ্যানুসন্ধান পদ্ধতি হলো সামাজিক জরিপ পদ্ধতি।সামাজিক বিজ্ঞানসমূহ নানা বিষয়ের তথ্যসংগ্রহের জন্য জরিপ পদ্ধতি ব্যাপকভাবে ব্যবহার করে থাকে। সামাজিক জরিপে সামাজিক অবস্থা, সামাজিক সম্পর্ক, চাহিদা, সম্পদ, সামাজিক সম্পদ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্যসংগ্রহ করা হয় এবং এই তথ্যের আলোকে সামাজিক নীতি ও পরিকল্পনা, বাস্তবসম্মত কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।
সামাজিক জরিপের বৈশিষ্ট্য : সামাজিক জরিপের সংজ্ঞাসমূহ বিশেষণ করলে এর কিছু বৈশিষ্ট্য লক্ষ করা যায়। নিম্নে বৈশিষ্ট্যসমূহ উল্লেখ করা হলো :
১. সামাজিক জরিপ সামাজিক বিভিন্ন তথ্যসংগ্রহের একটি বৈজ্ঞানিক পদ্ধতি।
২. সামাজিক জরিপ সমাজ থেকে ভিন্ন তথ্য নিখুঁতভাবে সংগ্রহ করে ও সেগুলো বিশ্লেষণ করে থাকে।
৩. আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ, নীতিমালা প্রণয়ন ও পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়নের ক্ষেত্রে সামাজিক জরিপ গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে।
৪. সামাজিক জরিপ গবেষণার লক্ষ্য ও উদ্দেশ্য ফলপ্রসূ করে তুলতে সহায়তা করে।
৫. গবেষণার জন্য প্রয়োজনীয় বস্তুগত ও অবস্তুগত সম্পদ চিহ্নিত করাও সামাজিক জরিপের অন্যতম বৈশিষ্ট্য।
৬. গবেষণাধীন বিষয় সম্পর্কে গৃহীত তথ্যের বিশ্লেষণ ও অনুসন্ধান করাও সামাজিক জরিপের বৈশিষ্ট্য।
৭. গবেষণার নকশা প্রণয়নের ক্ষেত্রে সামাজিক জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায়, সামাজিক জরিপ হলো তথ্যসংগ্রহের এমন একটি পদ্ধতি যে পদ্ধতির সাহায্যে সামাজিক বিভিন্ন অবস্থা, সামাজিক চাহিদা, সমস্যা, সম্পদ, সামাজিক বিভিন্ন ঘটনা সম্পর্কে বৈজ্ঞানিক পদ্ধতিতে সুশৃঙ্খল ও ধারাবাহিকভাবে এ সকল সংগৃহীত তথ্যের আলোকে প্রকল্প প্রণীত হয় বা বিভিন্ন কর্মসূচি প্রণীত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/