সামাজিক গবেষণায় ধারণার গুরুত্ব লিখ ।

অথবা, সামাজিক গবেষণায় প্রত্যয়ের প্রয়োজনীয়তা লিখ।
অথবা, সামাজিক গবেষণার ধারণার তাৎপর্য লিখ।
উত্তর৷ ভূমিকা :
আইনস্টাইন বলেছিলেন যে, বিজ্ঞানের উদ্দেশ্য হলো ইন্দ্রিয়গ্রাহ্য অভিজ্ঞতাসমূহের মধ্যে সম্পর্ক বুঝতে পারা এবং এ উদ্দেশ্য সাধনের জন্য যত কম সংখ্যক সম্ভব ধারণা ব্যবহার করা। কোনো ঘটনাকে ব্যাখ্যা করার জন্য হোক, কোনো জটিল বৈজ্ঞানিক গবেষণার জন্য হোক অথবা কোনো তথ্যের বিবরণই হোক যখনই বিমূর্তভাবে তা করতে হলে ধারণার ব্যবহার করা হয়। তাই সামাজিক গবেষণার ক্ষেত্রে ধারণা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
সামাজিক গবেষণায় ধারণা : সামাজিক গবেষণায় ধারণার অনেক গুরুত্ব লক্ষ করা যায়। নিচে তা আলোচনা করা হলো :
১. তথ্যের বিশ্লেষণ : বৈজ্ঞানিক গবেষণায় ব্যবহৃত তথ্যকে ব্যাখ্যা ও বিশ্লেষণ করার জন্য ধারণা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । গবেষণার ধারাবাহিকতায় তথ্য বিশ্লেষণ একটা জরুরি বিষয় ।
২. তত্ত্ব প্রস্তুত করা : গবেষকের অন্যতম দায়িত্ব হলো ঘটনা ব্যাখ্যার জন্য সুশৃঙ্খল ও প্রমাণসাপেক্ষ তত্ত্ব প্রস্তুত করা। তত্ত্বের মাধ্যমে অনেক ঘটনা ব্যাখ্যা করা হয়, যা সুনির্দিষ্ট ধারণা ও সংকেতের একটি শৃঙ্খলাতীত পদ্ধতি । তত্ত্ব গঠন করতে হলে বিজ্ঞানীকে পর্যবেক্ষণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।
৩. বিজ্ঞানের ভাষা নির্ধারণ : বিজ্ঞান কতকগুলো ঘটনাবলিকে বিশ্লেষণ ও পর্যবেক্ষণ করে সাধারণ বৈশিষ্ট্য সংগ্রহ করে । এর ফলাফলকে সংকেত বা ধারণার মাধ্যমে প্রকাশ করে যা বিজ্ঞানের ভাষা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে
৪. ঘটনা ব্যাখ্যা : বিজ্ঞানী কোনো বিষয়ের বিশ্লেষণ ও শ্রেণিবিভাগ থেকে ধারণা গঠন করে। ধারণাকে ব্যবহার করে তিনি গবেষণা পরিচালনা, সমস্যা সামাধান, গবেষণার ফলাফল অন্য বিজ্ঞানীর জন্য প্রকাশ করেন তার গবেষণা আরম্ভের পূর্বে । বিজ্ঞানী কোনো ঘটনা ব্যাখ্যা করার জন্য সরল ভাষা, মিতব্যয়িতার নীতি এবং কম সংখ্যক ধারণার সাহায্য গ্রহণ করে থাকেন । তাই কোন ঘটনার ব্যাখ্যার জন্য ধারণার আশ্রয় নেয়া প্রয়োজন ।
৫. কার্যকর সংজ্ঞা : পর্যবেক্ষণীয় প্রক্রিয়ার ধারণাকে প্রকাশ করতে কার্যকর সংজ্ঞা প্রদান করতে হয় । এটি ধারণার প্রকৃত অর্থ বুঝতে এবং বৈশিষ্ট্য পরিমাপে সাহায্য করে। তাই কার্যকরী সংজ্ঞা ব্যতীত ধারণা অস্পষ্ট থাকে এবং গবেষণার নির্দিষ্ট তথ্য পাওয়া যায় না । সুতরাং বিজ্ঞানীদের তথ্যে পৌঁছতে হলে ধারণার কার্যকর সংজ্ঞা বিশেষ ভূমিকা পালন করে থাকে ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সামাজিক গবেষণায় ধারণা বা প্রত্যয়ের বিভিন্ন দিক স্পষ্ট হয়ে উঠেছে। ধারণার সাহায্য ছাড়া কোনো গবেষক বা বিজ্ঞানী তার কাজ পরিচালনা করতে পারে না। সুতরাং, সার্বিকভাবে সমাজবিজ্ঞানে গবেষণার ক্ষেত্রে ধারণা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।