সাক্ষাৎকার কী?

অথবা, সাক্ষাৎকার বলতে কী বুঝ?
অথবা, সাক্ষাৎকার কাকে বলে?
অথবা, সাক্ষাৎকারের সংজ্ঞা দাও।
অথবা, সাক্ষাৎকারের পরিচয় দাও।
অথবা, সাক্ষাৎকার ধারণা দাও
অথবা, সাক্ষাৎকার সম্পর্কে লিখ।
উত্তর।৷ ভূমিকা :
ব্যক্তি সমাজকর্মে মনোসামাজিক তথ্যসংগ্রহের জন্য সাক্ষাতের প্রয়োজনীয়তা সর্বাধিক। ব্যক্তি সমাজকর্মে সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় তথ্যাবলি সংগ্রহের জন্য যেসব পদ্ধতি বা কৌশল ব্যবহার করা হয় তার মধ্যে সাক্ষাৎকার একটি অন্যতম পদ্ধতি বা কৌশল। ব্যক্তির কাছ থেকে সরাসরি যোগাযোগের মাধ্যমে তথ্যসংগ্রহের প্রধান মাধ্যম হলো সাক্ষাৎকার। বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখেই সাক্ষাৎকার পর্ব অনুষ্ঠিত হয়।
সাক্ষাৎকারের সংজ্ঞা : ব্যক্তি সমাজকর্মে মনোসামাজিক সমস্যা নির্ণয় ও সমাধানের ব্যাপারে ব্যক্তি ও তার সমস্যা সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহের উদ্দেশ্যে সমাজকর্মী ও সাহায্যার্থী ব্যক্তির মধ্যে যে পেশাগত কথোপকথন হয় তাকে সাক্ষাৎকার (Interview) বলে। অন্যভাবে বলা যায় যে, কোনো বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখে দু’জন ব্যক্তির মধ্যে যে আলাপচারিতা হয় তাকে সাক্ষাৎকার বলে।
P. V. Young এর মতে, “Interview may be seen as an effective, informal, verbal, nonverbal conversation between the researcher and respondent either by telephone or in a face to face situation.” অর্থাৎ, সাক্ষাৎকারকে কার্যকর, অনানুষ্ঠানিক, মৌখিক, অযৌক্তিক এবং কথোপকথন হিসেবে দেখা যেতে
পারে, যা গবেষক ও উত্তরদাতার মধ্যে মুখোমুখি কিংবা টেলিফোনের মাধ্যমে হয়ে থাকে।
ড. আব্দুল হাকিম সরকার তাঁর ‘ব্যক্তি সমাজকর্ম নির্দেশিকা’ (২০০০ : ৬৭) গ্রন্থে উল্লেখ করেন, “সমাজকর্মে সাক্ষাৎকার বলতে সমস্যার স্বরূপ নির্ণয় ও সমাধানের ব্যাপারে ব্যক্তি (সাহায্যার্থী) এবং তার সমস্যা সম্পর্কিত বিভিন্ন ঘটনাবা তথ্য আহরণের উদ্দেশ্যে সমাজকর্মী ও ব্যক্তির মধ্যে পেশাগত কথোপকথনকে বুঝায়।”
‘Dictionary of Social Work’ এর সংজ্ঞানুযায়ী, “Interview is a meeting between people in
which communication occurs for a specific and usually predetermined purpose. When the
interview is between a social worker and the client, the most typical purpose is some form of
problem solving. Interview may be of individuals, groups, families and communities.”
Cannell & Kahn এর মতে, “গবেষণা সাক্ষাৎকারকে দু’ব্যক্তির কথোপকথন হিসেবে আখ্যায়িত করা যায়।গবেষণা সংশ্লিষ্ট তথ্য আহরণের জন্য সাক্ষাৎকার গ্রহণকারী এর উদ্যোগ গ্রহণ করেন এবং সুশৃঙ্খল বর্ণনা ও ব্যাখ্যাদান সম্পর্কিত এবং গবেষণার উদ্দেশ্য সংশ্লিষ্ট বিষয়াদির উপর আলোকপাত করে।”
Annettee Garrett এর মতে, “সাক্ষাৎকার একটি কলা, একটি দক্ষ পদ্ধতি যা ক্রমাগত সাধনার দ্বারা উন্নত ও সঠিক করা যায়।”
Kidder and Judde এর মতে, “Interview is the specific tasks of the interviewer which contribute to these overall goods involve creating a positive atmosphere asking the question properly, obtaining an adequate response, recording the response and avoiding, biases.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে আমরা বলতে পারি, দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে পূর্ব নির্ধারিত সুনির্দিষ্ট উদ্দেশ্যে সমাযোজন স্থাপনের মাধ্যমে ঘটিত পেশাগত কথোপকথনই হলো সাক্ষাৎকার। সমাজকর্মে সাহায্যার্থীর সম্পর্কে মনোসামাজিক অনুধ্যান, সমস্যার কারণ নির্ণয় ও সমাধানের লক্ষ্যে সাহায্যার্থী সম্পর্কে তথ্যসংগ্রহের প্রয়োজন পড়ে। এ তথ্যসংগ্রহের উদ্দেশ্যে সাহায্যার্থী ও সমাজকর্মীর মধ্যে অনুষ্ঠিত পেশাগত আলাপ-আলোচনাই সাক্ষাৎকার।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/