সমাজতান্ত্রিক বা নিয়ন্ত্রিত অর্থব্যবস্থা বলতে কি বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা কাকে বলে?
অথবা, সমাজতান্ত্রিক অর্থব্যবস্থার সংজ্ঞা দাও।

উত্তর: সমাজতান্ত্রিক অর্থনীতি: কার্ল মার্কস এবং এঙ্গেলস ছিলেন সমাজতন্ত্রের প্রধান প্রবক্তা।১৯১৭ সালে, বিপ্লবের মাধ্যমে রাশিয়ায় প্রথম সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। রাশিয়ায় সমাজতন্ত্র প্রতিষ্ঠার পর পূর্ব জার্মানি, আলজেরিয়া, দক্ষিণ ইয়েমেন, পোল্যান্ড, হাঙ্গেরি, কিউবা প্রভৃতি দেশে সমাজতান্ত্রিক অর্থনীতির প্রচলন ছিল। কিন্তু ১৯৮৫ সালে রাশিয়ায় সমাজতন্ত্রের পতন ঘটে। এই পতনে প্রায় সব সমাজতান্ত্রিক দেশে সংগঠন কর্মসূচির নামে সমাজতন্ত্রের পতন ঘটে। কিন্তু সমাজতান্ত্রিক অর্থনীতিবিদরা একে সাময়িক বিপর্যয় বলে মনে করেন। তারা মনে করে সমাজতন্ত্রের পতন হবে না, সমাজতন্ত্র জয়ী হবে।

‘সমাজতন্ত্র’ হল এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে উৎপাদনের উপায়ে ব্যক্তিগত মালিকানা নেই। যে অর্থনীতিতে সম্পদের ব্যক্তিগত মালিকানার পরিবর্তে রাষ্ট্রীয় মালিকানা গ্রহণ করা হয় তাকে সমাজতান্ত্রিক অর্থনীতি বলা হয়।

অর্থনীতিবিদ J. F, Ragan এবং L. B. থমাসের মতে, “একটি সমাজতান্ত্রিক অর্থনীতি এমন একটি যেখানে সম্পত্তির রাষ্ট্রীয় মালিকানা বিদ্যমান এবং অর্থনৈতিক সিদ্ধান্তগুলি কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা নেওয়া হয়।” জর্জ বার্নার্ডের মতে, “সমাজতন্ত্রে অর্থ আয়ের সমতা ছাড়া কিছুই নয়।”

উপরোক্ত আলোচনা থেকে বলা যায় যে, যে অর্থনীতিতে সম্পদের রাত্রিকালীন মালিকানার সাথে কেন্দ্রীয় পরিকল্পনা কমিশন দ্বারা সম্পদের সুষম বণ্টনের মাধ্যমে মানবকল্যাণ নিশ্চিত করা হয় তাকে সমাজতান্ত্রিক অর্থনীতি বলা হয়।