সমাজকর্ম গবেষণা কাকে বলে

অর্থনা, সমাজকর্ম পবেষণা কী?
অথবা, সমাজকর্ম গবেষণা বলতে কী বুঝ?
অথবা, সমাজকর্ম পবেষণার সংজ্ঞা দাও।
উত্তরঃ ভূমিকা : সাম্প্রতিক সময়ে সামাজিক বিজ্ঞানসমূহের এক পেশাগত ব্যবহারিক গবেষণা হিসেবে সমাজকর্ম গবেষণ৷ আবির্ভূত হয় । সমাজকর্ম গবেষণা সমাজে বিদ্যমান নানাবিধ সামাজিক সমস্যা চিহ্নিতকরণ, বিশ্লেষণ ক্ষেত্রে সমাজকর্ম গবেষণা যথেষ্ট অবদান রেখে বিধায় একে সমাজকর্মের একটি সহায়ক পদ্ধতি হিসেবে বিবেচনা করা হয়।
সমাজকর্ম গবেষণা : সমাজকর্ম মূলত একটি সাহায্যকারী পেশা। ব্যক্তি, দল ও সমষ্টিকে সাহায্যদানের ক্ষেত্রে সমাজলিক স্থায়ী ও সার্বিক সহায়তাদানের মাধ্যমে ব্যক্তি, দল ও সমষ্টিকে স্বাবলম্বী করে তোলা যাতে করে তারা সমাজকর্ম উপস্থিত সমস্যা, চাহিদা, সম্পদ এবং প্রক্রিয়া চিহ্নিত করে অগ্রসর হয়ে থাকে। কেননা, সমাজকর্মের লক্ষ্য পরবর্তীতে নিজেদেরকে সাহায্য করতে সমর্থ হয়। সমস্যা, চাহিদা, সম্পদ এবং প্রক্রিয়া চিহ্নিত করণের প্রতিটি সামাজিক গবেষণা পদ্ধতির সাহায্য গ্রহণ প্রয়োজন হয়। সাহায্যদানের প্রয়োজনে সমাজকর্মে ব্যবহৃত সামাজিক সাম্প্রয়োগ পদ্ধতিকে সমাজকর্ম গবেষণা বলা গবেষণা মূলত কলিত ও কার্যক্রম গবেষণা
(Applied and Action Research) মধ্য
বিশেষে এবং নতুন পদ্ধতি উদ্ভাবনের লক্ষ্যে
সমাজকর্ম গবেষণাকে অনেক সময় মৌলিক
“H. Carl Henery গবেষণা হলো, অদ্যাবধি অজানা বিষয় সম্পর্কে জানা, অথবা যোব অনুমানের উপর অনুশীলন প্রতিষ্ঠিত সাধারণ ধারণার পরিবর্তে সেগুলো সম্পর্কে নিশ্চিত
হওয়ার জন্য ধারাবাহিক অনুসন্ধান এবং যাচাই প্রক্রিয়া। নিজেরাই হচ্ছে স্তরেই
গবেষণার হয়ে থাকে। সমাজকর্ম দিয়েই অগ্রসর হয় । তবে ক্ষেত্র গবেষণায় ধারাও অনুসরণ করতে সমাজকর্ম গবেষণার সংজ্ঞায় বলেছেন, সমাজকর্ম হয়।
Walter A Friedlander, “Reseach in social work is the critical inquiry into the
scientific testing of the validilty of social work organization, function and methods in order to verify, generalize and extend social work knowledge, skill, concepts and theory ” অর্থাৎ, সমাজকর্মের জ্ঞান, দক্ষতা, প্রত্যয় এবং তত্ত্বের যাচাই, সাধারণীকরণ এবং পরিবর্ধনের লক্ষ্যে সমাজকর্ম সংগঠন, কার্যাবলি এবং পদ্ধতির যথার্থতার বিজ্ঞানভিত্তিক পরীক্ষায় সতর্ক অনুসন্ধানকে সমাজকর্ম গবেষণা বলা হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, প্রকৃতপক্ষে বিভিন্ন বাস্তব সামাজিক সমস্যার সমাধানের প্রক্রিয়া উদ্ভাবন, সমাজকর্মের জ্ঞান ও ধারণার বিকাশ সাধন এবং তা সাধারণীকরণের উদ্দেশ্যে পরিচালিত সুশৃঙ্খল, অনুসন্ধানই হলো সমাজকর্ম গবেষণা।