সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো কী কী?

অথবা, সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব উল্লেখ কর।
অথবা, সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো তুলে ধর।
উত্তর৷ ভূমিকা : সমাজকর্মের ক্ষেত্রের কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদণ্ডগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয়। National Association Social Worker (NASW) ১৯৯৯ সালে সমাজকর্মের ৬টি নৈতিক মানদণ্ড (Ethical Standards) নির্ধারণ করেছে।
এর মধ্যে একটি হলো সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব ।সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব
১৯৯৯ সালে আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি সমাজকর্মের সংশোধিত নৈতিক মানদণ্ড তৈরি করে। এই মানদণ্ড
অনুযায়ী সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব নিম্নরূপ ( Source : NASW Delegate Assembly : 1999) :
১. তত্ত্বাবধান ও পরামর্শ : সে সকল সমাজকর্মী তত্ত্বাবধান ও পরামর্শ প্রদান করেন তারা উপযুক্ত জ্ঞান, দক্ষতা ও তাদের পরিধির মধ্যেই তা সম্পন্ন করবেন। সমাজকর্মীর পরামর্শ হবে সামাজিক মূল্যবোধ, স্বীকৃত সংস্কৃতি ও দেশীয় ল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ । তাদের পরামর্শ যেন দ্বৈত ও কাজের সাথে অসঙ্গতিপূর্ণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে ।
২. শিক্ষা ও উন্নয়ন : যেসব সমাজকর্মী এডুকেটর হিসেবে বা মাঠকর্ম তত্ত্বাবধায়ক হিসেবে শিক্ষার্থী বা প্রশিক্ষণার্থীদের নির্দেশনা দিবেন তাদেরকে সমাজকর্মের জ্ঞান দক্ষতা ও মূল্যবোধের আলোকেই সেই নির্দেশনা দিতে
হবে । শিক্ষার্থীদের তারা একটি মডিউল অনুসারে কাজ করতে দিবেন । সমাজকর্মীরা যাতে দ্বৈত ভূমিকা পালন না করেন সেদিকেও খেয়াল রাখতে হবে। সুন্দর পরিবেশে শিক্ষার্থী বা প্রশিক্ষণার্থীরা যাতে কাজ করতেপারে সে দিকেও সমাজকর্মীদের সতর্ক থাকতে হবে ।
৩. কর্মকাণ্ড মূল্যায়ন : সমাজকর্মীকে সাহায্যার্থীর কার্যাবলি একটি নির্ধারিত ও সুষ্পষ্টভাবে বর্ণিত মানদণ্ড অনুযায়ী
মূল্যায়ন করতে হবে।
৪. প্রশাসন : সমাজকর্মীকে ক্লায়েন্টের প্রয়োজন পূরণের জন্য একজন প্রশাসক হিসেবে এজেন্সি ও এজেন্সির বাইরে থেকে সম্পদ সংগ্রহ করতে হয় । সমাজকর্মী ক্লায়েন্টের জন্য সম্পদ বরাদ্দের জন্য মুক্ত ও স্বচ্ছভাবে কাজ করতে হয় । তাছাড়া সমাজকর্মীর সাথে সংশ্লিষ্ট সুপারভাইজারগণ তাদের জন্য যুক্তিযুক্ত অর্থ বরাদ্দের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করবেন । তিনি এজেন্সির সম্পদ সুষ্ঠুভাবে সংরক্ষণের জন্যও দায়িত্ব পালন করবেন। তিনি কার্য পরিবেশ সুন্দর করার ক্ষেত্রেও নজর রাখবেন । NASW কোড মেনে চলা হচ্ছে কিনা সে ব্যাপারেও সমাজকর্মীকে সতর্ক থাকতে হয়।
৫. ধারাবাহিক শিক্ষা ও কর্মী উন্নয়ন : সমাজকর্মী ও সুপার ভাইজারগণ ধারাবাহিকভাবে প্রয়োজনীয় শিক্ষা চালিয়ে
নিবেন এবং কর্মী উন্নয়নমূলক প্রচেষ্টাও গ্রহণ করবেন। ধারাবাহিক শিক্ষা এবং কর্মী উন্নয়নমূলক প্রচেষ্টা হিসেবে সমাজকর্মী
চলমান সাধারণ জ্ঞান এবং জরুরি উন্নয়নমূলক পদক্ষেপসমূহ গ্রহণ করবেন ।
৬. নিয়োগদাতাদের প্রতি প্রতিশ্রুতি : নিয়োগদাতাদের প্রতি সমাজকর্মী তার প্রতিশ্রুতি রক্ষা করে কাজ করবেন।
৭. শ্রমব্যবস্থা : সমাজকর্মীগণ শ্রম সংগঠন, কারখানার কর্ম পরিবেশ রক্ষা এবং কর্মের মানোন্নয়নে সাহায্য করবেন। ধর্ম, বর্ণ, নারী, পুরুষসহ সকল শ্রমিক যাতেকর্মক্ষেত্রে বৈষম্যের স্বীকার না হন সে ব্যাপারেও তারা সচেতন থেকে দায়িত্ব পালন করবেন ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজকর্মীদের পেশাগত অনুশীলনের ক্ষেত্রে অবশ্যই উপরিউক্ত নৈতিক মূল্যবোধ মেনে চলতে হয়। সমাজকর্মীগণ যদি এসব মূল্যবোধ মেনে চলতে ব্যর্থ হন তাহলে তারা পেশাগত চর্চাও করতে পারেন না। এগুলো মেনে চললে সেবার মান বৃদ্ধি পায় এবং সমাজকর্মী নিরপেক্ষতা বজায় রেখে পেশাগত সেবার কাজ চালিয়ে নিতে পারেন ।