সমস্যা সমাধান প্রক্রিয়ায় সমর্থনমূলক পদ্ধতি কী?

অথবা, সমর্থনমূলক পদ্ধতি বলতে কী বুঝ?
অথবা, সমর্থনমূলক পদ্ধতি কাকে বলে?
অথবা, সমর্থনমূলক পদ্ধতির ধারণাগত ব্যাখ্যা দাও।
অথবা, সমস্যা সমাধানমূলক পদ্ধতির ক্ষেত্রে সমর্থনমূলক পদ্ধতির ব্যাখ্যা দাও।
উত্তর৷ ভূমিকা : ব্যক্তি সমাজকর্মে সমস্যা সমাধানের ক্ষেত্রে দু’ধরনের পদ্ধতির আশ্রয় নেয়া হয়। একটি হলো সমর্থনমূলক সমাধান পদ্ধতি এবং অন্যটি হলো সংশোধনমূলক সমস্যা সমাধান পদ্ধতি। ব্যক্তি সমাজকর্মে সমর্থনমূলক পদ্ধতিই বেশি ব্যবহৃত হয়।
সমস্যা সমাধান প্রক্রিয়ায় সমর্থনমূলক পদ্ধতি : সমর্থনমূলক পদ্ধতি বলতে সমস্যাগ্রস্ত সেবাগ্রহীতার ভূমিকা পালন ক্ষমতার উন্নয়নে তার অহংয়ের প্রতিরক্ষণ কাঠামোর (Ego Machanism of defence) মধ্যে কতগুলো কৌশল প্রয়োগ করাকে বুঝায়।সমর্থনমূলক সমস্যা সমাধান পদ্ধতি বলতে ব্যক্তির সমস্যা সমাধানের এমন ধরনের পদ্ধতিকে নির্দেশ করে যে
পদ্ধতিতে ব্যক্তিকে বিভিন্নভাবে সমর্থন প্রদান করা হয়ে থাকে। ড. আবদুল হাকিম সরকার (২০০০: ১৩৩) এর মতে,
“সমর্থনমূলক প্রক্রিয়া বলতে আত্মরক্ষার কলাকৌশল কাঠামোতে সাহায্যার্থী দায়িত্ব পালনে সক্ষম এমন কার্যকর ব্যবস্থার সমষ্টিকে বুঝায়।” সাধারণত দুটি অবস্থার প্রেক্ষিতে সমর্থনমূলক পদ্ধতি গ্রহণ করা হয়। যথা :
১. যে অবস্থায় ব্যক্তির প্রেষণা ও প্রজ্ঞা যথেষ্ট বলে বিবেচিত,
২. যেসব ক্ষেত্রে বা অবস্থায় ব্যক্তি বা তার সামাজিক ভূমিকা পালন ক্ষমতা হারিয়েছে তা চিহ্নিতকরণ।
সমাজকর্ম অভিধানের ব্যাখ্যানুযায়ী- “Supportive treatment is the helping interventions used by social workers and other progressionals designed primarily to help individuals maintain adaptive patterns.” অর্থাৎ, সমর্থনমূলক সমস্যা সমাধান পদ্ধতি হলো সমাজকর্মী এবং অন্যান্য পেশাদার ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত সাহায্য করার এমন একটি প্রক্রিয়া যা প্রধানত উপযোজনের নমুনা ও ধরন সংরক্ষণে ব্যক্তিকে সাহায্য করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমর্থনমূলক পদ্ধতি বলতে সমাজকর্মে সমস্যা সমাধানের এমন একটি পদ্ধতিকে নির্দেশ করে যে ক্ষেত্রে সমাজকর্মী সাহায্যার্থীকে এমন ভাবে সহায়তা করেন যাতে সাহায্যার্থী নিজেই তার জ্ঞান, কর্মদক্ষতা, প্রজ্ঞা ও সামর্থ্যবলে সমস্যা সমাধানে সক্ষম হয়ে উঠেন।