সমস্যা সমাধান প্রক্রিয়ায় মূল্যায়ন বলতে কী বুঝ?

অথবা, ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার মূল্যায়ন স্তরে সাধারণত যেসব বিষয় বিবেচনা করা হয় তা বর্ণনা কর।
অথবা, মূল্যায়ন স্তর সম্পর্কে লিখ।
অথবা, ব্যক্তি সমাজকর্মে সমস্যা সমাধানে মূল্যায়ন স্তরের বিবেচ্য বিষয়গুলো কী কী?
অথবা, ব্যক্তি সমাজকর্মে সমস্যা সমাধান প্রক্রিয়ায় যেসব বিষয় বিবেচনা করতে হয় সেগুলো উল্লেখ কর।
উত্তর৷৷ ভূমিকা :
ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্তর হলো মূল্যায়ন, যার মাধ্যমে গৃহীত কার্যক্রমের সফলতা ও ব্যর্থতা পরিমাপ করা হয়। তাই এক্ষেত্রে বলা হয়েছে, “In social case work evaluation is an attempt to assess the strengths and weakness of the problem solving process.” অন্যভাবে বলা যায়, সমস্যা সমাধানে সহায়তা করার জন্য যেসব কার্যক্রম গৃহীত হয় সেগুলো যাচাই (Assessment) হলো মূল্যায়ন। আপাতদৃষ্টিতে মূল্যায়ন কার্য সমাপ্তির পর সম্পন্ন হয় বলে মনে করা হলেও ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার অন্যান্য স্তরেও এটি একটি চলমান প্রক্রিয়া।
সমস্যা সমাধান প্রক্রিয়ায় মূল্যায়ন : মূল্যায়ন প্রথম সাক্ষাৎকারেই শুরু হয় যখন সিদ্ধান্ত নেয়া হয় যে, কেসটি উক্ত এজেন্সির জন্য উপযোগী কিনা, সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রয়োজনীয় সাহায্যের জন্য সর্বোত্তম কিনা। এটি পুনরায় দেখা যায় যখন Client এর সমস্যার উপর তার সচেতনতা, নির্ভরযোগ্যতা, তার বাস্তব সম্পদ এবং বৈশিষ্ট্য সমাজকর্মী মূল্যায়ন করে। মূল্যায়নে লক্ষণীয় বিষয় হলো সেবাকার্যক্রম উদ্দেশ্য অনুযায়ী পরিচালিত হচ্ছে কিনা,
সাহায্যার্থীর সামর্থ্য ও ক্ষমতার বিকাশ ঘটছে কিনা, সমস্যা মোকাবিলায় সাহায্যার্থী সক্ষম হয়ে উঠছে কিনা ইত্যাদি। বাস্ত
ৰে মূল্যায়ন শুধু দ্রব্য পরিমাপের জন্য ব্যবহৃত তুল্যদণ্ড নয়, সিদ্ধান্তে পৌছারও উপায়।
মূল্যায়ন সাধারণত দু’রকম। যথা : ক্রমাগত মূল্যায়ন ও মেয়াদি মূল্যায়ন। ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার মূল্যায়ন স্তরে সাধারণত যেসব বিষয় বিবেচনা করা হয় তা হলো :
১. ব্যক্তির বর্তমান ভূমিকা পালনে সংশ্লিষ্ট অন্যদের (পরিবার বা সমষ্টি) সাথে তার অংশ নিতে বা সহযোগিতা করতে ইচ্ছা আছে কিনা। সমাজকর্ম শুধু একটি পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সমস্যা দূরীভূত হতে পারে না। ব্যক্তির সাথে সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতা নেয়া হয়।
২. ব্যক্তির সমস্যার সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয় ব্যবস্থাপনার ক্ষেত্রে তার পূর্ববর্তী প্রচেষ্টা, ইচ্ছা বা আকাঙ্ক্ষা ও সার্বিক ধারণা। ব্যক্তির মধ্যে নিজস্ব প্রচেষ্টা বা উদ্যম সৃষ্টি করার লক্ষ্যে উপযুক্ত সমস্ত বিষয় অতি গুরুত্বপূর্ণ।
৩. ব্যক্তির মধ্যে ব্যক্ত অথবা অব্যক্ত কোন হতাশার চিহ্ন, উদ্বিগ্নতা, উত্তেজনা বা মানসিক চাঞ্চল্যের সাথে সংশ্লিষ্ট কারণ বা অবস্থার পটভূমি, সাক্ষাৎকার বা অন্য মাধ্যমে সংশ্লিষ্ট তথ্য বা প্রেক্ষাপট চিহ্নিত করতে সহায়তা করবে।
৪. বিভিন্ন পর্যায়ে সমাজকর্মী কর্তৃক গৃহীত বা পালিত ভূমিকা পর্যালোচনার বিষয়। সমাজকর্মী যে দায়িত্ব গ্রহণ করেছেন, যে অভিজ্ঞতা অর্জন করেছেন, তাও মূল্যায়নের পর্যায়ভুক্ত হবে। কর্মীর নিজস্ব সফলতা ও ব্যর্থতা সাপেক্ষ বিষয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূল্যায়ন হচ্ছে ব্যক্তির সফলতা, ব্যর্থতা নির্ণয়করণ, প্রাতিষ্ঠানিক সেবার প্রয়োগ, কার্যকারিতা যাচাই এবং পরিশেষে সমাজকর্মীর ভূমিকা সফলতা ও ব্যর্থতা সম্পর্কে সুস্পষ্ট সিদ্ধান্তে উপনীত হওয়া। এ মূল্যায়ন প্রক্রিয়া সম্পূর্ণ নিরপেক্ষ বা তা অব্যাহত গতিতে চলে ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/