সমস্যার স্বরূপ নির্ণয় (Diagnosis or assessment) বলতে কী বুঝ?

অথবা, সমস্যার স্বরূপ নির্ণয় কী?
অথবা, সমস্যার স্বরূপ নির্ণয় কাকে বলে?
অথবা, সমস্যার স্বরূপ নির্ণয়ের সংজ্ঞা দাও।
অথবা, সমস্যার স্বরূপ নির্ণয়ের পরিচয় দাও।
অথবা, সমস্যার স্বরূপ নির্ণয়ের ধারণা দাও।
অথবা, সমস্যার স্বরূপ নির্ণয় সম্পর্কে লিখ।
উত্তর।৷ ভূমিকা :
ব্যক্তি সমাজকর্ম অনুশীলন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পর্যায় হলো মনোসামাজিক সমস্যা নির্ণয়। এ পর্যায়ে মনোসামাজিক অনুধ্যানের মাধ্যমে সংগৃহীত বিভিন্ন তথ্যের প্রেক্ষিতে সমস্যাগ্রস্ত ব্যক্তি বা সাহায্যার্থীর স্বরূপ ও প্রকৃতি নির্ণয় করা। এছাড়া সমস্যার সঠিক ও যথার্থ স্বরূপ ও প্রকৃতি নির্ণায়ন সমাধান পরিকল্পনা তৈরিতে দিকনির্দেশকের ভূমিকা পালন করে। মূলত ব্যক্তি সমাজকর্মে সমস্যার স্বরূপ নির্ণয়ের অনুশীলন করা হয় যখন কোনো সমস্যাগ্রস্ত ব্যক্তি।সমস্যা সমাধানের জন্য সমাজকর্ম প্রতিষ্ঠানে আগমন করে এবং ব্যক্তিকে সাহায্য করার উপায় বা সমাধান পরিকল্পনা সম্পর্কে সঠিক সিদ্ধান্তে পৌঁছানো এবং বাস্তবায়ন পরবর্তী পর্যায়েও অর্থাৎ সার্বিক সমস্যা সমাধান প্রক্রিয়ার শেষ পর্যন্ত এ প্রচেষ্টা চলতে থাকে।
সমস্যার স্বরূপ নির্ণয় : সমাজকর্ম প্রক্রিয়ায় আভিধানিক অর্থে সমস্যার স্বরূপ নির্ণয় (Diagnosis or assessment) হচ্ছে সমস্যাগ্রস্ত ব্যক্তি বা সাহায্যার্থীর ব্যক্তিত্ব ও তার মনোসামাজিক অবস্থা বা সমস্যার সঠিক সংজ্ঞায় পৌছার এক নিরবচ্ছিন্ন প্রয়াস। এ বিষয়টি সম্পূর্ণরূপে প্রকাশ করতে হলে এরূপ বলা যায় যে, এটি এক সচেতন মানসিক কর্মপ্রয়াস যাতে সাহায্যার্থী ব্যক্তির সার্বিক ধারণা, স্বতঃস্ফূর্ত জ্ঞান, অনুমান, অন্তর্দৃষ্টি ও তার অসম্পূর্ণ চিন্তাভাবনা ইত্যাদি অত্যন্ত শৃঙ্খলাপূর্ণভাবে গুছিয়ে তার সমস্যার বিষয়ে একটি সিদ্ধান্তে উপনীত হওয়া যায় ।
সাধারণভাবে বলা যায়, ব্যক্তি সমাজকর্মে Diagnosis বা সমস্যা নির্ণয় হলো এমন একটি প্রক্রিয়া যেখানে সাহায্যার্থীর সমস্যা সম্পর্কিত প্রাপ্ত বিভিন্ন তথ্যের ভিত্তিতে ব্যক্তির সমস্যা, সামাজিক অবস্থা এবং ব্যক্তিত্ব সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা করা হয় বা সমস্যা সমাধান কার্যক্রমের রূপরেখা প্রণয়নে অবদান রাখে ।
The Dictionary of Social Welfare এর প্রদত্ত সংজ্ঞায় বলা হয়েছে, “সমস্যা নির্ণয় হলো ক্লায়েন্টের ব্যক্তিত্ব এবং তার সামাজিক পরিবেশ সম্পর্কে যথাযথভাবে সঠিক সংজ্ঞায়ন।”
M. N. Hussain and M. Alauddin বলেছেন, “Social diagnosis is a design for action which takes into account the facts of the person and the problem and also the series offered by the agency.” অর্থাৎ, বলা যায়, ব্যক্তি সমাজকর্মের সমস্যা নির্ণয় প্রক্রিয়ায় সাহায্যার্থীর উপস্থাপিত সমস্যার বিভিন্ন দিকসহ প্রতিষ্ঠান বা সংস্থা কর্তৃক প্রদত্ত সাহায্য বা সেবা বিবেচনায় এনে সমস্যা সমাধানের সমন্বিত রূপরেখা প্রণয়নের প্রচেষ্টা গৃহীত হয়।
The Dictionary of Social Work এর সংজ্ঞানুযায়ী -“Diagnosis is the process of identifying a
problem (social and mental as well as medical) and its underlying causes and formulating a
solution.” অর্থাৎ, সমস্যা নির্ণয় হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সমস্যা নির্ধারণ (সামাজিক, মানসিক ও চিকিৎসা) ও তার কারণ চিহ্নিতকরণ এবং সমাধান পরিকল্পনা গ্রহণ করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ায় Diagnosis বা সমস্যা নির্ণয় হলো এমন একটি মানসিক ও বুদ্ধিবৃত্তিক প্রচেষ্টা যার জন্য সমস্যাগ্রস্ত ব্যক্তি তার সমস্যা এবং সেবাদানকারী প্রতিষ্ঠান সম্পর্কিত সংগৃহীত তথ্যের ভিত্তিতে সমস্যার যথার্থ স্বরূপ, প্রকৃতি এবং তার সমাধান পরিকল্পনা বা নকশা সম্পর্কে এক স্থির সিদ্ধান্তে পৌছানো সম্ভব হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/