সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়নের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্যগুলো আলোচনা কর।

অথবা, সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়নের মধ্যে ইতিবাচক ও নেতিবাচকসম্পর্ক আলোচনা কর।
অথবা, সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়নের মধ্যে সামঞ্জস্য ও অসামঞ্জস্য আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা : সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন সমাজকর্মের একটি মৌলিক পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে সমস্যাগ্রস্ত ব্যক্তি, দল ও সমষ্টির সমস্যা সমাধানের মাধ্যমে তাদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সাধন করা হয়। সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন সারাবিশ্বে উন্নয়ন কার্যক্রমের একটি সুশৃঙ্খল পদ্ধতি হিসেবে স্বীকৃতি পেয়েছে। সমস্যাগ্রস্ত জনগণের সম্পদ ও সরকারের সহায়তায় সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়ন জনগণের কাঙ্ক্ষিত উন্নয়ন সাধন করে। সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়ন কার্যক্রমের পদ্ধতি হলেও উভয়ের মধ্যে কিছু কিছু সাদৃশ্য ও বৈসাদৃশ্য রয়েছে।
সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠনের মধ্যে সাদৃশ্য : সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন উভয়ের মধ্যে বেশকিছু ক্ষেত্রে সাদৃশ্য রয়েছে। নিম্নে সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠনের মধ্যকার সাদৃশ্যগুলো আলোচনা করা হল :
১. লক্ষ্য ও উদ্দেশ্যগত : সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠনের মধ্যে লক্ষ্য ও উদ্দেশ্যগত সাদৃশ্য রয়েছে। সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন উভয়ই সমস্যাগ্রস্ত জনগণের সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ করে। তাছাড়া সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়নের চেষ্টা করে।
২. নীতিগত সাদৃশ্য : সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠনের মধ্যে নীতিগত সাদৃশ্য রয়েছে। ব্যক্তিমর্যাদার স্বীকৃতি, সকলের সমান সুযোগদান, আত্মনিয়ন্ত্রণ অধিকার, সামগ্রিক দৃষ্টিভঙ্গি ইত্যাদি নীতিমালা সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন উভয়ের জন্যই প্রযোজ্য।
৩. জ্ঞানের উৎস : সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়ন উভয়ের মধ্যেই জ্ঞানের উৎসগত দিক হতে সাদৃশ্য রয়েছে। সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়ন উভয়ের জ্ঞানের উৎস হল সামাজিক গবেষণা, সামাজিক বিজ্ঞানের বিভিন্ন শাখা। একই উৎস থেকেই এ দু’টি বিষয়ের জ্ঞান এসেছে বলে উভয়ের মধ্যে সাদৃশ্য থাকা স্বাভাবিক।
৪. বাস্তবমুখী পরিকল্পনা ও কর্মসূচি : বাস্তবমুখী পরিকল্পনা ও কর্মসূচিগত দিক হতে সমষ্টি উন্নয়ন ও সমষ্টি ‘সংগঠনের মধ্যে সাদৃশ্য রয়েছে। সমষ্টি সংগঠন ও সমষ্টি উন্নয়ন উভয়ই জনগণের সম্পদ ও চাহিদার আলোকে বাস্তবমুখী পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ করে। এসব পরিকল্পনা ও কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জনগণের সমস্যা সমাধান করে থাকে।
৫. গণতান্ত্রিক মূল্যবোধের ক্ষেত্রে : গণতান্ত্রিক মূল্যবোধের ক্ষেত্রে সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠনের মধ্যে ব্যাপক সাদৃশ্য রয়েছে। সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে গণতান্ত্রিকভাবে সিদ্ধান্ত নেয়। সবার সাথে আলাপ-আলোচনার মাধ্যমে কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে থাকে।
উপসংহার : উপরিউক্ত আলোচনার শেষে বলা যায় যে, সমষ্টি উন্নয়ন ও সমষ্টি সংগঠন উভয়ই সমস্যাগ্রস্ত ব্যক্তি, দল ও সমষ্টির উন্নয়নে আপ্রাণ চেষ্টা চালায়। তবে কিছু কিছু ক্ষেত্রে এদের মধ্যে সাদৃশ্য থাকলেও উভয়ের মধ্যে বৈসাদৃশ্যই বেশি। তবে উভয়ই সমাজকর্মের মৌলিক পদ্ধতি হিসেবে স্বীকৃত সামাজিক সমস্যা সমাধানের প্রক্রিয়া।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%9c%e0%a6%a8%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%bf/