সংস্কৃতি ও সভ্যতার মধ্যে পার্থক্য আলোচনা কর?

অথবা, আদৌ সংস্কৃতি ও সভ্যতার মধ্যে কী কোন পার্থক্য আছে? থাকলে আলোচনা কর।
অথবা, তুলনামূলক সম্পর্কের আলোকে সভ্যতা ও সংস্কৃতিকে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সমাজবিজ্ঞানের অন্যতম আলোচ্যবিষয় হচ্ছে সংস্কৃতি। সৃষ্টির প্রথম থেকেই মানুষকে প্রকৃতির প্রতিকূলতার সাথে সংগ্রাম করতে হয়েছে। মানুষই একমাত্র প্রাণী, যারা যে কোন অবস্থার সাথে খাপ খাইয়ে এবং নতুন কিছু সৃষ্টি করতে পারে। প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে গিয়ে মানুষ যেসব চিন্তাভাবনা করেছে এবং যা কিছু উদ্ভাবন করেছে তার সবটাকেই একত্রে বলা হয় সংস্কৃতি। সংস্কৃতি ও সভ্যতার মধ্যে পার্থক্য : নিম্নে সংস্কৃতি ও সভ্যতার মধ্যে পার্থক্যগুলো আলোচনা করা হলো :
সংস্কৃতি (Culture):
১.R. M. MacIver এর মতে, “সংস্কৃতি হলো আমরা যা তাই।” (Culture is what we are)
2.দার্শনিক Kant বলেছেন, “সংস্কৃতি হচ্ছে মানুষের ভিতরের দিক (Inward state of man) ।”
৩.Mathew Arnold এর মতে, সংস্কৃতি হচ্ছে খাঁটি হওয়া বা মার্জিত হওয়া বা রুচিশীল হওয়া। এটি একটা মানসিক অবস্থা। এটি একটি শক্তি, যা মানুষকে বিশেষ জীবন প্রণালীতে অভ্যস্ত করে। সংস্কৃতির একটি প্রধান বৈশিষ্ট্য হলো এর আধ্যাত্মিক
৪. উপলব্ধি। সংস্কৃতির কোন নিরপেক্ষ সর্বজনগ্রাহ্য কোন মানদণ্ড নেই ।
৫.ম্যাকাইভার ও পেজ বলেছেন, “সংস্কৃতি অনগ্রসরমান। আর অগ্রসর হলেও তার গতি খুবই মন্থর।” ম্যাকাইভার ও পেজ আরো বলেছেন, “সাধারণত সংস্কৃতি সমভাবাপন্ন মানুষের মধ্যে বিস্তার লাভ করে।”
৬.এক দেশের সংস্কৃতি অন্য দেশে গ্রহণযোগ্য নয়। এতে করে দেশীয় সংস্কৃতি ক্ষতিগ্রস্ত হয়।
৭.সংস্কৃতি মনোজগতের বিষয়। ধ্যানধারণা ও আচরণের বিষয়। মানুষের অভাব পূরণে সংস্কৃতি প্রত্যক্ষভাবে কাজে আসে।
সভ্যতা (Civilization):
১. R. M. MacIver এর মতে, “আমরা যা ব্যবহার করি তাই হলো আমাদের সভ্যতা।” (Civilizatio is what we use on have.)
২.দার্শনিক Kant বলেছেন, “সভ্যতা হলো মানুষের বাহ্যিক আচরণ (Outward behaviour)। “
৩.Mathew Arnold এর মতে, সভ্যতা হচ্ছে
কোনকিছু থাকা, কোন পদার্থ বা বস্তু থাকা বা অর্জন করা। এটি একটি বাহ্যিক পরিবেশ বা অবস্থা। এটি মনের কোন অবস্থা নয়।
সভ্যতার পরিমাপের একটি সুনির্দিষ্ট মানদণ্ড আছে। সভ্যতার একটি বাস্তব উপযোগিতার দিক আছে, যা পরিমাপ করা যায়।
৪.ম্যাকাইভার ও পেজ বলেছেন, “সভ্যতা সর্বদাই অগ্রসর হচ্ছে। সভ্যতার অগ্রগতি দ্রুতগতিতে।” ম্যাকাইভার ও পেজ বলেছেন, “সভ্যতা অনায়াসেই প্রভাবিত হয়। যেমন- একস্থান থেকে অন্যস্থানে, এক যুগ থেকে আর এক যুগে, এক জাতি থেকে আর এক জাতিতে।”
৫.এক দেশের সভ্যতা আরেক দেশ সে সভ্যতার ক্ষয়ক্ষতি না করেও তা গ্রহণ করতে পারে, কিন্তু সংস্কৃতির ক্ষেত্রে তা সম্ভব নয়। সভ্যতা বাহ্যিক বলেই তা যান্ত্রিক। উপযোগিতা বা উদ্দেশ্য পূরণের হাতিয়ার বা কলাকৌশল হচ্ছে সভ্যতা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, সংস্কৃতি হচ্ছে মানব সৃষ্ট সবকিছু। অর্থাৎ আমাদের জীবনযাত্রা যা কিছু তাই আমাদের সংস্কৃতি। সংস্কৃতি ও সভ্যতার মধ্যে ব্যাপক পার্থক্য বিদ্যমান। যদিও অনেক
সমাজবিজ্ঞানী সংস্কৃতি ও সভ্যতাকে এক করে দেখেন তবে তা ঠিক নয়। MacIver যথার্থ বলেছেন, “আমরা যা তা আমাদের সংস্কৃতি আর আমরা যা ব্যবহার করি তা আমাদের সভ্যতা।” জনগণ।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/