সংস্কৃতির ব্যবধান সৃষ্টির কারণ উল্লেখ কর?

অথবা, সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টির পিছনে অনুঘটকগুলো উল্লেখ কর।
অথবা, কী কী বিষয় সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টি করে সেগুলো উল্লেখ কর।
উত্তর ভূমিকা :
সংস্কৃতি মানবজীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত এবং দৈনন্দিন জীবনে এর প্রভাব অত্যন্ত বেশি। সামাজিক জীবনে সাংস্কৃতিকে ধারণ করা ছাড়া কোন উপায় নেই। পৃথিবীর যে কোন জাতি, সম্প্রদায়, উপজাতি সবার একটা স্বতন্ত্র সংস্কৃতি রয়েছে। সে আদিম গুহাবাসী থেকে শুরু করে বর্তমানের আধুনিক যুগ পর্যন্ত মানুষ বিভিন্ন
সংস্কৃতিকে ধারণ করে এসেছে।
সংস্কৃতির ব্যবধান সৃষ্টির কারণ : Technology development ছাড়াও Ogburn ও Nimkoff তাঁদের গ্রন্থে Cultural lag সৃষ্টির আরো কতকগুলো কারণ উলেখ করেন। যথা :
প্রথমত, আধুনিক সমাজে মানুষের মতামত, আদর্শ, রুচি ও মূল্যবোধের পার্থক্যের কারণে Cultural lag সৃষ্টি হয়।
দ্বিতীয়ত, অবস্তুগত সংস্কৃতিতে আবিষ্কারের অপ্রতুলতার কারণে Cultural lag সৃষ্টি হয় ।
তৃতীয়ত, বস্তুগত সংস্কৃতির সাথে অবস্তুগত সংস্কৃতির যোগাযোগের অভাব হওয়ায় অবস্তুগত সংস্কৃতির কোন কোন অংশ মাঝে মাঝে বস্তুগত সংস্কৃতির পশ্চাতে পড়ে যায়, ফলে Cultural lag সৃষ্টি হয়।
চতুর্থত, এছাড়াও বিভিন্ন Non-technological social-innovation প্রবর্তনের ফলেও Cultural lag সৃষ্টি হতে পারে। যেমন- আধুনিক রাষ্ট্রে ক্রমবর্ধমান হারে Tax ধার্য করায় যাদের কর খুব বেশি হয়ে যায় তারা বিভিন্ন কৌশলে কর ফাঁকি দিতে শুরু করে । এসব সমস্যা রোধের জন্য কার্যকরী ব্যবস্থা গৃহীত না হওয়ায় Cultural Lag সৃষ্টি হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, সংস্কৃতি হলো মানুষের তৈরি বস্তু ও একটি উপায় যার মাধ্যমে সে তার উদ্দেশ্য সাধন করে। সমাজবিজ্ঞানী অগবার্ন সর্ব প্রথম সংস্কৃতিক ব্যবধান নামক প্রত্যয়টি ব্যাখ্যা করেন। বস্তুত উলেখিত সমস্যার প্রেক্ষিতে MacIver ও Page সমাজ পরিবর্তনের এ অসমধারাকে বিভিন্ন কারণের প্রেক্ষিতে বিভিন্ন নাম দিয়েছেন । যেমন- Technological lag, Technological resteraint, Cultural ambivelence.

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/