সংস্কৃতির বৈশিষ্ট্য সমূহ কি কি?

অথবা, সংস্কৃতির ফিচারগুলো কী কী?
অথবা, বৈশিষ্ট্যের আলোকে সংস্কৃতি সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, সংস্কৃতির বৈশিষ্ট্যসমূহ কী কী হতে পারে সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
সাধারণভাবে সংস্কৃতি বলতে একটি জাতির আচারআচরণ, মূল্যবোধ, খাওয়া, পরা, কথা বলা, চলাফেরা, ভাষার ব্যবহার ইত্যাদির আবেগিক বা মানসিক অবস্থাকে বুঝায়। অন্যভাবে বলা যায়, সমাজ আকাঙ্ক্ষিত ধারায় জীবনযাপন করতে গিয়ে মানুষ যা সৃষ্টি করে বা আয়ত্ত করে সে সবের সামগ্রিকতাকে সংস্কৃতি বলে ।
সংস্কৃতির বৈশিষ্ট্যসমূহ : সংস্কৃতির উল্লেখযোগ্য বৈশিষ্ট্যসমূহ নিম্নে উলেখ করা হলো :
১. সংস্কৃতি শিক্ষণীয় : সংস্কৃতি জৈবিক বংশগতির মাধ্যমে আসে না, বরং সমাজ থেকে এটি শিখতে হয়। এটি আজন্ম প্রবণতা নয় । সহজাত সংস্কৃতি বলতে কিছু নেই। সংস্কৃতিকে প্রায়ই বলা হয়, “আচরণ শিক্ষার দিক বা পথ।”
২. সংস্কৃতি হলো সামাজিক : সংস্কৃতি বিচ্ছিন্নভাবে অস্তিত্বশীল নয় বা বিরাজমান নয়। সংস্কৃতি সমাজের উৎপাদন। এটি সামাজিক সম্পর্কের মাধ্যমেই বিকশিত হয়েছে, যা সমাজের সদস্যদের মধ্যে অংশগ্রহণমূলক ।
৩. সংস্কৃতি অংশীদারিত্বমূলক : সমাজতাত্ত্বিক ধারণায় সংস্কৃতি অবশ্যই অংশীদারিত্বমূলক। এটি এমন কোন বিষয় নয় যা ব্যক্তি একাই অর্জন করতে পারে। যেমন- প্রথা, ঐতিহ্য, বিশ্বাস, ধারণা ও নৈতিকতা ইত্যাদি বিষয়গুলো সমাজ বা গোষ্ঠীর সদস্যদের মধ্যে অংশীদারিত্বমূলক।
৪. সংস্কৃতি বিনিময় বা হস্তান্তরযোগ্য : সংস্কৃতি এক প্রজন্ম হতে আর এক প্রজন্ম হস্তান্তরিত হওয়ার যোগ্য। মাতাপিতা সন্তানদেরকে সংস্কৃতি শেখায় এবং তারা আবার তাদের সন্তানদেরকে শেখায়। ঠিক এভাবেই প্রজন্মের পর প্রজন্ম সংস্কৃতি বিনিময় হতে থাকে।
৫. সংস্কৃতি চলমান ও ক্রমবর্ধমান : সংস্কৃতি চলমান প্রক্রিয়া হিসেবে বিরাজমান থাকে। এর ঐতিহাসিক প্রবৃত্তি ক্রমবর্ধমান ধারায় চলেছে।
৬. সংস্কৃতি হলো সঙ্গতিপূর্ণ ও সুসংহত : সংস্কৃতি তার নিজস্ব উন্নয়নে সঙ্গতিপূর্ণ হওয়ার প্রবণতা প্রকাশ করেছে। একই সাথে সংস্কৃতির বিভিন্ন অংশ একে অপরের সাথে আন্তঃসম্পর্কীয় ।
৭. সংস্কৃতি হলো অতি জৈবিক ও ধারণাগত : সংস্কৃতিকে মাঝে মাঝে অতি জৈবিক বলে অভিহিত করা হয়। ‘Super organic’ দ্বারা Herbert Spencer বুঝাতে চেয়েছেন যে, সংস্কৃতি জৈবও নয়, অজৈবও নয় বরং এ দু’টির ঊর্ধ্বে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, সংস্কৃতি দ্বারা মানুষ বস্তুজগতে বা প্রকৃতি থেকে অন্যান্য প্রাণীদের তুলনায় পৃথক বা স্বকীয় বৈশিষ্টমণ্ডিত। ফলে সংস্কৃতি ছাড়া মানুষ কল্পনা করা যায় না।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/