সংশোধনমূলক কার্যক্রম বলতে কী বুঝ?

অথবা, সংশোধনমূলক কার্যক্রম কী?
অথবা, সংশোধনমূলক কার্যক্রম কাকে বলে?
অথবা, সংশোধনমূলক কার্যক্রমের সংজ্ঞা দাও।
অথবা, সংশোধনমূলক কার্যক্রম ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
অপরাধীকে বিচারব্যবস্থাধীনের আওতায় এনে তাকে শাস্তির পরিবর্তে সংশোধনের সুযোগ দানের জন্য যে কার্যক্রম পরিচালিত হয় তাই হলো সংশোধনমূলক কার্যক্রম। আমরা জানি, মানুষ জন্মগতভাবে অপরাধী হয় না। অপরাধী হয় সমাজব্যবস্থার ত্রুটির কারণে এ কারণে মানুষের সংশোধনও সম্ভব। ‘পাপকে ঘৃণা কর, পাপীকে নয়’- এই দর্শনের আলোকে সংশোধন ব্যবস্থা চালু করা হয়েছে। পৃথিবীর প্রায় সব দেশেই এই ব্যবস্থা চালু রয়েছে।আমেরিকার বোস্টন শহরে John Augustus (জন অগাস্টাস) নামক একজন জুতার কারিগর ব্যক্তিগত উদ্যোগে সর্বপ্রথম প্রবেশনের সূচনা করেন। তিনি ব্যক্তিগতভাবে একজন মাদকাসক্ত ব্যক্তিকে সংশোধনের মাধ্যমে ১৮৪১ সালে এর সূচনা করেন। পরবর্তীতে অপরাধীদের সংশোধনের উদ্দেশ্যে ১৮৭৮ সালে আমেরিকার ম্যাসাসুয়েটস এ সর্বপ্রথম প্রবেশন আইন প্রণীত হয় এবং আরো কিছুকাল পর ১৯২৫ সালে ফেডারেল কোর্ট কর্তৃক প্রবেশন অনুমোদিত হয়।
সংশোধনমূলক কার্যাবলির ধারণা : কোন দোষী অপরাধীকে শাস্তি না দিয়ে বিভিন্ন বিজ্ঞানভিত্তিক কৌশল প্রয়োগ করে তার চরিত্র সংশোধনের জন্য যেসব কার্যাবলি পরিচালনা করা হয় তাকে সংশোধনমূলক কার্যাবলি বলে। অন্যভাবে বলা যায়, যেসব ব্যবস্থা ও কার্যাবলির মাধ্যমে অপরাধীর আচরণ ও চরিত্র সংশোধনের প্রচেষ্টা চালানো হয় সেগুলোর সমষ্টিকেই সংশোধনমূলক কার্যাবলি বলা হয়। এটি একটি পেশাদার সেবাকর্ম যেক্ষেত্রে অপরাধীর অপরাধমূলক আচরণ নিরাময় ও নিয়ন্ত্রণের ক্ষেত্রে সুনির্দিষ্ট বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করা হয়।
Dictionary of Social Work (1995) এর ব্যাখ্যানুযায়ী- “Corrections is the legal specialty that seeks to change and improve the behaviours of convicted law offenders through incarceration,parole, probation and ideally educational programs and social servic… অর্থাৎ সংশোধন হচ্ছে এমন একটি আইনগত ব্যবস্থা, যে ব্যবস্থায় কারারুদ্ধ, প্যারোল, প্রবেশন এবং আদর্শ শিক্ষামূলক কর্মসূচি ও সমাজসেবা কার্যক্রমের মাধ্যমে আইনভঙ্গকারীর শাস্তিপ্রাপ্ত অপরাধীদের চরিত্র সংশোধনের প্রচেষ্টা চালানো হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় আইনের আওতাধীনে রেখে কতিপয় শর্ত সাপেক্ষে অপরাধীদের চরিত্র সংশোধনমূলক ব্যবস্থাই হলো সংশোধন বা সংশোধনমূলক কার্যক্রম। প্রবেশন, প্যারোল, মুক্ত কয়েদি পুনর্বাসন, বোরস্টাল স্কুল ইত্যাদি এই কার্যক্রমের অন্তর্ভুক্ত।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/