রাজনৈতিক দল কাকে বলে?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, রাজনৈতিক দল কী?
অথবা, রাজনৈতিক দলের সংজ্ঞা দাও ।
অথবা, রাজনৈতিক দল বলতে কী বুঝ ?

উত্তরঃ ভূমিকা : দল ব্যবস্থা বর্তমান প্রতিনিধিত্বমূলক শাসনব্যবস্থার এক অপরিহার্য বৈশিষ্ট্য। কার্যত রাজনৈতিক দলের সাহায্যেই দেশের শাসনব্যবস্থা পরিচালিত হয়। এটা জনমত গঠনের একটি প্রকৃষ্ট উপায়। রাজনৈতিক দল দেশের নির্বাচকমণ্ডলী এবং সরকারের মধ্যে এক অপরিহার্য সেতুবন্ধনস্বরূপ অবস্থান করে। সুতরাং দল ব্যবস্থাকে গণতন্ত্রের প্রাণস্বরূপ কল্পনা করা যায়।

রাজনৈতিক দল : সাধারণভাবে রাজনৈতিক দল বলতে এমন একটি গোষ্ঠীকে নির্দেশ করে, যা মোটামুটিভাবে সংগঠিত, যা একটি রাজনৈতিক ইউনিট হিসেবে কাজ করে, যা ভোট প্রদানের মাধ্যমে সরকারকে নিয়ন্ত্রণ করতে চায় এবং সাধারণ নীতিমালা প্রণয়ন ও কার্যকরী করার মাধ্যমে সরকারি ক্ষমতা অর্জনে তৎপর থাকে।

প্রামাণ্য সংজ্ঞা : রাজনৈতিক দলের সংজ্ঞা বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে প্রদান করেছেন। নিম্নে তাদের কয়েকজনের সংজ্ঞা উপস্থাপন করা হলো :

এডমন্ড বার্ক (Edmund Burke) বলেছেন, কতকগুলো নির্দিষ্ট নীতির ভিত্তিতে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে জাতীয় স্বার্থ সম্প্রসারণের উদ্দেশ্যে সম্মিলিত জনসমষ্টিকে রাজনৈতিক দল বলা হয় ।

আর. এম. ম্যাকাইন্ডার (R. M. Maclver) তাঁর ‘Modern State’ গ্রন্থে বলেছেন, “রাজনৈতিক দল বলতে সে জনসমষ্টিকে বুঝায়, যারা বিশিষ্ট একক নীতির ভিত্তিতে একত্রিত ও সুসংহত হয় এবং যারা নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সরকার গঠনের প্রয়াসী।

লাসওয়েল (Lasswell) এর মতে, “রাজনৈতিক দল হলো এমন একটি সংগঠন, যা নির্বাচনে কর্মসূচি স্থির করে এবং প্রার্থী না করা।”

জোসেফ সুম্পিটার (Jeseph Schumpeter) বলেছেন, “রাজনৈতিক দল এমন এক গোষ্ঠীবিশেষ, যার সদস্যরা ক্ষমতা অর্জনের জন্য প্রতিযোগিতামূলক সংগ্রামে কাজ করে যেতে সম্মত হয়।”

অধ্যাপক লাক্ষির (Prof. Laski) মতে, “রাজনৈতিক দল জাতীয় স্বার্থের দ্বারা উদ্বুদ্ধ হয় এবং জাতীয় স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যাপক কর্মসূচি গ্রহণ করে নির্বাচকমণ্ডলীর সমর্থন লাভে সচেষ্ট হয়।” অধ্যাপক আর. জি. গেটেল (Prof. R. G. Gettel) বলেছেন, “রাজনৈতিক দল কমবেশি সংগঠিত একটি নাগরিক।
গোষ্ঠী, যারা রাজনৈতিক একক হিসেবে কাজ করে এবং যারা তাদের ভোটাধিকার প্রয়োগ করে সরকার নিয়ন্ত্রণের মাধ্যমে তাদের সাধারণ উদ্দেশ্য বাস্তবায়িত করতে চায়। “A Political party is a group of citizen, more or less organized who act as political unit and who by the use of their voting power aims to control the government and carry out their general policies.”

উপসংহার: সুতরাং উপযুক্ত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করে বলা যায় যে, রাজনৈতিক দল বলতে একই রাজনৈতিক আদর্শে বিশ্বাসী এমন একদল নাগরিককে বুঝায়, যারা সংঘবদ্ধ হয়ে রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য শাসনতান্ত্রিক উপায়ে সরকারি ক্ষমতা দখলের চেষ্টা করে।