“রাজনীতি উন্নয়নশীল দেশের অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে”-ব্যাখ্যা কর।

অথবা, রাজনীতি উন্নয়নশীল দেশের অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে?
অথবা, “রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে”- বাংলাদেশের প্রেক্ষিতে উক্তিটি ব্যাখ্যা কর।
ভূমিকা : রাজনীতি ও অর্থনীতির মধ্যে সম্পর্ক বা প্রভাব নিয়ে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞানী ও অর্থনীতিবিদ বিভিন্ন ধরনের মতবাদ প্রদান করেছেন। কোনো কোনো বিশেষজ্ঞ মনে করেন, রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ বা প্রভাবিত করে। আবার অনেকে মনে করেন, অর্থনীতি রাজনীতিকে প্রভাবিত করে। তবে বর্তমানে দেখা যাচ্ছে, রাজনীতি বিশেষভাবে উন্নয়নশীল রাষ্ট্রের অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে থাকে। কেননা রাজনৈতিক স্থিতিশীলতার উপর অর্থনৈতিক প্রবৃদ্ধি বা উন্নয়ন নির্ভরশীল।
“রাজনীতি উন্নয়নশীল রাষ্ট্রের অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে” উক্তির ব্যাখ্যা : নিম্নে এ উক্তির যথার্থতা বিশ্লেষণ করা হলো :
১. সরকারের দক্ষতার উপর অর্থনৈতিক উন্নয়ন নির্ভরশীল: যে কোনো দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করে সে দেশের সরকারের দক্ষতার উপর। সরকার যদি দক্ষ ও অভিজ্ঞ হয় তাহলে সে দেশের অর্থনীতিও দ্রুত সম্প্রসারণ ঘটবে। অর্থাৎ এ কথা বলা যায়, রাজনীতির উপর অর্থনীতি বা অর্থনৈতিক উন্নয়ন নির্ভরশীল। আর উন্নয়নশীল রাষ্ট্রের অর্থনীতি পুরোটাই রাজনীতির উপর নির্ভরশীল। কেননা, যে সরকার যে ধরনের পদক্ষেপ নিবে তার উপর ভিত্তি করে দেশের উন্নয়ন বা সমৃদ্ধি ঘটবে।
২. রাজনৈতিক স্থিতিশীলতার উপর অর্থনৈতিক উন্নয়ন নির্ভরশীল : যে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা যত বেশি সেদেশ অর্থনৈতিকভাবে তত উন্নত। উন্নয়নশীল দেশের রাজনীতি অস্থিতিশীল হওয়ার কারণে এখানে অর্থনৈতিক উন্নয়ন তেমন ঘটে না। যেমন- বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, শীলংকা ইত্যাদি দেশের রাজনীতি অস্থিতিশীল হওয়ার কারণে এখানে অর্থনৈতিক উন্নয়ন তেমন জোরালোভাবে হচ্ছে না |
৩. সরকারি পরিকল্পুনার মাধ্যমে অর্থনীতি সমৃদ্ধশালী হয় : সরকারি পরিকল্পনার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়ে থাকে। সরকার এজন্য বিভিন্ন ধরনের বার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করে থাকে। যেমন- দ্বিবার্ষিক পরিকল্পনা, পঞ্চবার্ষিকী পরিকন্ননা ইত্যাদি। আর এসব পরিকন্ননা বাস্তবায়িত হয়ে থাকে রাজনৈতিক নেতাদের মানসিকতার উপর। সুতরাং এ কথা বলা যায়, উন্নয়নশীল দেশের রাজনীতি অর্থনৈতিক প্রভাবিত করে থাকে ।
৪. বিভিন্ন যুগে বিভিন্ন দেশের উন্নয়নের ইতিহাস পর্যালোচনা : বিভিন্ন ঘুগে বিভিন্ন দেশের উন্নয়নের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, রাজনৈতিক দক্ষতার কারণে অনেক দেশ উন্নত হয়েছে। যেমন- মালয়েশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ইত্যাদি। সুতরাং উন্নয়নশীল দেশের রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে একথা সর্বজন গ্রাহ্য |
উপসংহার: উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, রাজনীতি উন্নয়নশীল রাষ্ট্রের অর্থনীতি নিয়ন্ত্রণ বা প্রভাবিত করে। রাজনৈতিক দক্ষতা ও স্থিতিশীলতার উপর দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভরশীল। কেননা, সরকার পরিচালিত হয় রাজনৈতিক নেতাদের মাধ্যমে। মুল কথা অর্থনীতি যেমন রাজনীতিকে নিয়ন্ত্রণ করে ঠিক তেমনি রাজনীতি ও অর্থনীতিকে প্রভাবিত ও পরিচালিত করে।