যারা ডিগ্রি আবেদন করবেন তাদের জন্য – ডিগ্রী আবেদন পদ্ধতি অর্নাসের মতোই। শুধুমাত্র বিষয়ের স্থানে কোর্স সিলেক্ট করতে হবে।

📑ডিগ্রী কোর্স ৪ টা, BBS, BSC, BSS, BA

🕳️ BBS কর্মাস গ্রুপের জন্য

🕳️ BSC সাইন্স গ্রুপের জন্য

🕳️ BSS ও BA আর্স গ্রুপের জন্য

📑 প্রতিটা কোর্সে আলাদা আলাদা বই রয়েছে। আপনি সাইন্স গ্রুপের হলে চারটি কোর্সে আবেদন করতে পারবেন কিন্তু আসবে যেকোন একটি কোর্স।

📑 আপনি কর্মাস গ্রুপের হলে ৩ টি কোর্সে আবেদন করতে পারবেন BBS,BSS,BA বা যে কোনো একটি করতে পারবেন।

📑 আপনি আর্স গ্রুপের হলে BSS & BA কোর্সে আবেদন করতে পারবেন, তার মধ্যে BSS কোর্সটা পছন্দের তালিকা বেশি, কারণ এই কোর্সে ভালো বিষয় গুলো পাওয়া যায়।

📑 ডিগ্রী কোর্স অনুসারে বিষয় পাবেন যেমন কর্মাস গ্রুপে ছিলেন এখানেও কর্মাস নিলে কর্মাস বিষয় গুলো পাবেন আর্স নিলে আর্সের বিষয়সমূহ পাবেন —

📑 ডিগ্রীতে আপনি আপনার কোর্সের মধ্যে ভালো বিষয় গুলো নিলে সেই বিষয় অনুসারে পরবর্তী সময়ে মাস্টার্স করতে পারবেন, যা অর্নাস এর বেলায় সুযোগ নেই। অর্নাসে যে বিষয় নিয়ে ভর্তি হবেন সে বিষয় নিয়ে মাস্টার্স করতে হবে।

📑 যারা জব করেন বা করবেন বিবাহিত তাদের জন্য ডিগ্রি সেরা।

প্রশ্ন – ক্লাস করতে হয়? পরীক্ষা কেমন হয়!

ক্লাস করা নিয়ে বাধ্যবাধকতা নাই, পরীক্ষা, রেজাল্ট সব কিছুই অনার্সের অনুরূপ।

প্রশ্ন – ভর্তি যোগ্যতা?

SSC 2.0 + HSC 2.0 (with 4th subject)

প্রশ্ন – সুযোগ সুবিধা কী?

ক্লাস করার বাধ্যবাধকতা নাই, তাই যারা চাকরি করছেন ও যারা বিবাহিত তাদের জন্য প্লাস পয়েন্ট।

📑 খরচও নাই তেমন একটা, পুরো কোর্স শেষ করতে ১৫ হতে ২৫ হাজার টাকা খরচ পড়বে।

📑 সাধারনত নিন্ম মধ্যভিত্ত ও দরিদ্র পরিবার হতে belongs করা শিক্ষার্থীদের এক প্রকার বাধ্য হয়ে ডিগ্রী পড়তে দেখা যায়, এজন্য “প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাষ্ট” হতে ডিগ্রী পড়ুয়াদের জন্য উপবৃত্তীর ব্যবস্থা রয়েছে। এতে মেয়েদের পাশাপাশি ছেলেদেরও বৃত্তি দেয়া হয়। টাকার পরিমান – বছরে ৪৯০০টাকা, ৩ বছরে ১৪৭০০টাকা।।।

📤

ধন্যবাদ।।।